BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদ অস্কারের মঞ্চেও

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 27, 2017 7:12 am|    Updated: February 27, 2017 7:38 am

Iranian Director lambasts Trump on Muslim Ban, boycotts Oscar

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদে অস্কারের মঞ্চ বয়কট করলেন ইরানের পরিচালক আসগার ফারহাদি। যাঁর সিনেমা ‘দ্য সেলসম্যান’ ২০১৭ সালে সেরা বিদেশি ছবির জন্য অস্কার পেয়েছে। কিন্তু অনুষ্ঠান মঞ্চেই এলেন না তিনি। তবে তাঁর পাঠানো একটি বিবৃতি পাঠ করা হয় অস্কারের আসরে।

গলার উত্তরীয় চেয়েছিলেন এক ‘ভক্ত’, ইচ্ছেপূরণ করলেন প্রধানমন্ত্রী

ফারহাদি আগেই জানিয়েছিলেন, ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদে অস্কারের মঞ্চে থাকবেন না তিনি। তাই ফারহাদির পাঠানো বিবৃতি পাঠ করেন আনোওশেহ আনসারি। বিবৃতিতে লেখা ছিল, ‘আপনাদের সঙ্গে থাকতে না পেরে আমি খুব দুঃখিত। আমার দেশ এবং অন্যান্য সেই সব দেশ, যাদের ওই অভিবাসন নীতির মাধ্যমে অসম্মান করা হয়েছে, তাদের প্রতি সম্মান জানাতেই আমার এই সিদ্ধান্ত। এই নীতিতে গোটা বিশ্বকে ‘আমরা’ এবং ‘আমাদের শত্রু’ এই দুই ভাগে ভাগ করে যুদ্ধের দিকে ঠেলে দেওয়া হয়েছে। যেসব দেশ নিজেরাই সন্ত্রাসে বিধ্বস্ত, তাদের উপর এই ধরনের নীতি চাপানোর অর্থ গণতন্ত্র এবং মানবাধিকারকে ক্ষুণ্ণ করা।’  বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এখনকার পরিচালকদের উচিত জাতি-ধর্মের উর্ধ্বে উঠে এমন কিছু বিষয় নিয়ে সিনেমা তৈরি করা যাতে গোটা বিশ্বে ভাতৃত্ববোধ বা সম্প্রীতি গড়ে ওঠে। বর্তমান সময়ে এটা খুবই জরুরি।’

হারল ‘লা লা ল্যান্ড’, বিভ্রান্তির মঞ্চে অস্কারে সেরা ‘মুনলাইট’

প্রেসিডেন্টের চেয়ারে বসার পরেই সাতটি মুসলিম দেশে বসবাসকারীদের আমেরিকায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। পরে যদিও ট্রাম্পের অভিবাসন নীতিতে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন আদালত।কিন্তু ততদিনে ট্রাম্পের সেই নির্দেশ বিতর্কের ঝড় তুলে ফেলেছিল গোটা বিশ্বে। নানা মহল থেকেই সমালোচনাও হতে থাকে ট্রাম্পের।এদিন অস্কারের আসরেও তার ব্যতিক্রম হল না।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের হস্টেলগুলিতে এবার মিলবে ফ্রি Wi-Fi পরিষেবা

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে