BREAKING NEWS

২৪ জ্যৈষ্ঠ  ১৪২৭  রবিবার ৭ জুন ২০২০ 

Advertisement

ওয়েব সিরিজে কলকাতার ‘কুইন অফ ক্যাবারে’ মিস শেফালি, পরিচালনায় কঙ্কনা

Published by: Sandipta Bhanja |    Posted: August 22, 2019 12:00 pm|    Updated: August 22, 2019 12:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘আ ডেথ ইন দ্য গঞ্জ’ ছবি দিয়েই পরিচালক হিসেবে হাতেখড়ি হয়েছিল কঙ্কনা সেন শর্মার। সালটা ২০১৭। এবার বছর দুয়েক পর ফের পরিচালকের আসনে ফিরছেন এই বঙ্গতনয়া। তবে এবার আর বড়পর্দা নয়, ডিজিটাল প্ল্যাটফর্মে নাম লেখাতে চলেছেন কঙ্কনা। ওয়েব সিরিজের বিষয়বস্তুতেও রয়েছে বাংলার ছোঁয়া। আরেকটু পরিষ্কার করে বললে, ওয়েব সিরিজের আকারে এবার কলকাতার ছয়ের দশকের এক খ্যাতনামা নর্তকীর জীবনকাহিনি উঠে আসতে চলেছে অভিনেত্রী তথা পরিচালক কঙ্কনা সেন শর্মার ফ্রেমে।

[আরও পড়ুন: ‘সাহো’ মুক্তির আগে নয়া জল্পনা, রাজনীতিতে যোগ দিচ্ছেন প্রভাস!]

ছয়ের দশকের খ্যাতনামা নর্তকী তো বটেই, কলকাতার প্রথম ক্যাবারে ডান্সারও তিনি, অর্থাৎ মিস শেফালি। একটা সময় ছিল যখন রাতের কলকাতা মাতিয়ে রাখত একটাই নাম, মিস শেফালি। কলকাতার খ্যাতনামা সেই ক্যাবারে নর্তকী আজ কোথাও গিয়ে স্মৃতির ভারে মলিন। ‘কুইন অফ ক্যাবারে’কে ঠিক এই নামেই ডাকা হত। বাংলা ইন্ডাস্ট্রির ওঠাপড়া, তৎকালীন রাজনৈতিক অস্থিরতা – কত কিছুর সাক্ষী এই মানুষটি। বলিউড হোক বা টলিউড, সেসময়ে মিস শেফালির নাম শোনেননি, এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া দায়। যাঁর রূপের ছটায় মুগ্ধ হতেন একাধিক নামী ব্যক্তিত্ব, আজ সেই রূপ ম্লান। তাঁর একমাত্র প্রতিদ্বন্দ্বী অর্থাভাব। আধুনিক ‘আইটেম সং’-এর স্রোতে তাঁর নাম কোথাও বোধহয় হারিয়েই গিয়েছে। যিনি সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দী’ এবং ‘সীমাবদ্ধ’ ছবিতেও বিশেষ ভূমিকায় অভিনয় করেছিলেন।

সেই মিস শেফালির বায়োপিকই তৈরি করতে চলেছেন বঙ্গতনয়া কঙ্কনা সেন শর্মা। আরতি দাস ওরফে মিস শেফালির জীবনকাহিনির পাশাপাশি ওয়েব সিরিজে ফুটে উঠবে কলকাতার ছয়ের দশকের চালচিত্রও।

ওয়েব সিরিজ প্রসঙ্গে কঙ্কনা বলেন, “দেশের স্বাধীনোত্তর পর্ব আমাকে সবসময়েই আকর্ষণ করে। যেহেতু আমি নিজে কলকাতার মেয়ে তাই এই বিষয়টির সঙ্গে আমি অল্পবিস্তর পরিচিত। সেই সময়কার পরিপ্রেক্ষিতে আরতি দাস ওরফে মিস শেফালির মতো একজন মহিলা চরিত্রের জীবনী নিয়েও আগাগোড়াই একটা আগ্রহ ছিল আমার।  ওঁর জীবনকাহিনি নিয়ে একটা কাজ করব ভেবেছিলাম। তাই এই ওয়েব সিরিজ।”

[আরও পড়ুন: এবার পাক রোষে প্রিয়াঙ্কা, রাষ্ট্রসংঘের শান্তির দূত হিসেবে অভিনেত্রীকে অপসারণের দাবি]

কাকে দেখা যাবে কলকাতার ‘কুইন অফ ক্যাবারে’-এর ভূমিকায়? পরিচালকের জানান, চিত্রনাট্যের কাজ এখনও চলছে। আর আগামী বছরের শুরু থেকেই যেহেতু শুটিং করার পরিকল্পনা রয়েছে, তাই এখনও কাস্টিং ঠিক হয়নি। প্রযোজনায় জি স্টুডিও। প্রযোজনা সংস্থার সঙ্গে ইতিমধ্যেই সইসাবুদ সেরে ফেলেছেন কঙ্কনা। মিস শেফালির জীবনে এভাবে আলোকপাত বাঙালি দর্শক যে উপভোগ করবেন, সে বিষয়ে আত্মবিশ্বাসী পরিচালক।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement