Advertisement
Advertisement

নগ্নতার সদর্থক সংজ্ঞা ধরিয়ে দিল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

কাকে বলবেন নগ্নতা? দেখে নিন ক্লিক করে!

Live Your Life As You Wish, Says 22nd KIFF
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:November 17, 2016 3:44 pm
  • Updated:November 17, 2016 3:44 pm

অনির্বাণ চৌধুরী: ভেবে দেখুন তো, সমাজ কি কখনই আপনাকে অস্বস্তিকর এক নগ্নতার মুখে দাঁড় করায়নি?
এই সূত্রেই আরও এক প্রশ্নের পালা- নগ্নতা কাকে বলি? বস্ত্রহীনতা না কি মনুষ্যত্বহীনতা? নিজের ইচ্ছামতো বেঁচে থাকা, নিজের শরীরের মতোই নিজের মনটাকেও চেনা, সেটাকে উন্মুক্ত করে রাখা- এও তো এক সদর্থক নগ্নতা। এ আসলে নিজের কাছে নগ্নতা। সেই নগ্নতায় উপকার হয় নিজেরই। বেঁচে থাকা যায় নিজের মর্জিমতো।
এরই উল্টো পিঠে রয়েছে এমন এক নগ্নতা যার মুখোমুখি সমাজ আমাদের দাঁড় করিয়ে দেয়। সমাজ যখন এক মানুষকে নিজের মর্জিমতো বাঁচতে দেয় না, হুকুম মতো চলতে বাধ্য করে, তখন সেটার সঙ্গে নগ্নতার কোনও তফাত থাকে না। এই নগ্নতা জবরদস্তির। এই নগ্নতা মর্জির পোশাক গায়ের জোরে খুলে নেওয়ার! মাঝে মাঝেই এমন খবর আসে দেখবেন! কোনও গ্রামের প্রধান ব্যক্তিরা নিজেদের মর্জি অন্যের উপর চাপিয়ে দিয়ে তাকে নগ্ন করে গ্রাম ঘুরিয়েছে!
তাহলে? কোন দিক বেছে নেওয়া উচিত হবে? নিজের কাছে মাথা উঁচু করে বেঁচে থাকা, না কি অন্যের দাসত্ব স্বীকার করে অস্তিত্ব টিকিয়ে রাখা? ২২তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কিন্তু বলছে কারও কাছে মাথা নত না করারই কথা! সেই মাথা নত না করার, নিজের ইচ্ছামতো বাঁচার গল্প দিয়েই শুরু হয়েছে উৎসবের ষষ্ঠ দিনের সেরা ছবি দেখার পালা।

kiff1_web
আ ডিসেন্ট উওম্যান

সকাল ১১টা ৪৫-এ নন্দন ১ প্রেক্ষাগৃহে দেখানো হয়ে গিয়েছে অস্ট্রিয়ার ছবি ‘আ ডিসেন্ট উওম্যান’। পরিচালক লুকাস ভালেন্তা রিনারের এই ছবি এক ন্যুডিস্ট কলোনির গল্প বলে। তার সমান্তরালে থাকে আমাদের অতি চেনা বাঁধনে বাঁধা সমাজজীবন। এই দুইয়ের দ্বন্দ্ব, নগ্নতার সংজ্ঞা বিতর্কিত হয়েও দর্শকের মন কেড়েছে ২০১৬ সালের ছবিটি। নিচের ট্রেলারে দেখে নিন তার কয়েক ঝলক।

Advertisement

Advertisement

A Decent Woman Trailer from Nabis Filmgroup on Vimeo.

kiff2_web
২৪ উইকস

বিকেল ৩টেয় নন্দন ১ প্রেক্ষাগৃহে দেখানো হচ্ছে ২০১৬ সালের জার্মানির ছবি ‘২৪ উইকস’। পরিচালক আনা জোহরা বেরাশের এই ছবিতে দেখা যায় মা হওয়ার আগে এক নারীর দ্বন্দ্ব। সে জানতে পেরেছে তার সন্তানটি হবে বিকলাঙ্গ। এর পর সমাজের নগ্ন চেহারা ধীরে ধীরে বেরোতে থাকে মোড়ক খুলে। নিচের ট্রেলারে রইল সেই নগ্নতার কয়েক ঝলক।

kiff3_web
দ্য অলিভ ট্রি

বিকেল পাঁচটায় নন্দন ১ প্রেক্ষাগৃহে দেখুন ‘দ্য অলিভ ট্রি’। জার্মানির এই ছবিটিও তুলে ধরছে সমাজিক নগ্নতার ক্রুর চেহারা। যার জেরে প্রথমে কথা বলা, তার পরে খাওয়া-দাওয়া বন্ধ করে দেন এক বৃদ্ধ। অতঃপর? ২০১৬ সালের ইসিয়ার বোলাইনের এই ছবিটির কয়েক ঝলক দেখে নিন নিচের ভিডিওয়।

kiff4_web
গ্লোরি

সব শেষেও গন্তব্য হোক সেই নন্দন ১ প্রেক্ষাগৃহই। এখানে দেখানো হবে ২০১৬ সালের বুলগেরিয়ার ছবি ‘গ্লোরি’। পরিচালক জুটি ক্রিস্টিনা গ্রোজেভা আর পিটার ভালশানভের এই ছবি তুলে ধরেছে সমাজ কী ভাবে সম্মানের মোড়ক খুলে নিয়ে নগ্ন করে দেয় ব্যক্তিবিশেষকে- সেই কথা! আমরা দেখব, এই ছবিতে এক রেলকর্মী টাকাভর্তি ব্যাগ কুড়িয়ে পেয়ে্ও ফেরত দেয়। তার পরেও একটা ঘড়ি তাকে ফেলে অস্বস্তির মুখে। সততার পুরস্কার হিসেবে পাওয়া সেই ঘড়ি একদিন বন্ধ হয়ে যায়। এবং, যেন সেই সঙ্গে বন্ধ হয়ে যায় তার মাথা উঁচু করে বেঁচে থাকাও! অতঃপর সেই শ্রীহীন নগ্নতা থেকে তার সম্মান পুনরুদ্ধার হয় কি না, দেখে নিন নিচের ভিডিওয়।

এবং, বাঁচুন মাথা উঁচু করে!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ