১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ক্ষমতার সঙ্গে প্রতিভার লড়াই দেখাবে ‘বিজয়িনী’

Published by: Bishakha Pal |    Posted: December 18, 2018 8:23 pm|    Updated: December 18, 2018 8:24 pm

Mega serial Bijoyinee to be aired

শুরু হচ্ছে নতুন ধারাবাহিক। ক্ষমতা ও প্রতিভার দ্বৈরথ আবহে গাথা মেগা ‘বিজয়িনী’। এই প্রথমবার অঞ্জনা বসুকে দেখা যাবে একজন নৃত্যশিল্পীর চরিত্রে। লিখছেন সোমনাথ লাহা

ক্ষমতা আর প্রতিভার দ্বন্দ্ব চিরকালীন। ক্ষমতা বরাবরই চায় নিজের পেশিশক্তির নিচে সকলকে দমিয়ে রাখতে। কিন্তু সত্যিই কি তা সম্ভব? প্রতিভাকে কখনও ক্ষমতা দিয়ে আটকে রাখা যায় না। সে নিজের গুণেই বিকশিত হয়ে মাথাচাড়া দেয়। ছোট তরুলতা থেকে মহীরুহে পরিণত হয়।

এবার ক্ষমতা ও প্রতিভার এহেন দ্বৈরথগাথার বহমান সত্যকে নিয়েই স্টার জলসায় শুরু হতে চলেছে ভিন্ন স্বাদের মেগা ধারাবাহিক ‘বিজয়িনী’। প্রসঙ্গত নৃত্যশিল্পকে কেন্দ্র করে ছোটপর্দায় এর আগে সেভাবে কোনও ধারাবাহিক দেখা যায়নি। ‘বিজয়িনী’ যে সেই অভাব এবার পূরণ করতে চলেছে তাতে কোনও সন্দেহ নেই।

টলিপাড়ায় সানাইয়ের সুর, পরিণতি পেল অরিত্র-মহুয়ার প্রেম ]

মূলত এটি স্বপ্ন সত্যি হওয়ার কাহিনি। অন্যরকমের এই মেগা ধারাবাহিকটির পরিচালক পীযূষ ঘোষ। সৃজনশীল পরিচালনায় সুশান্ত দাস। কাহিনি আবর্তিত হয়েছে একটি অল্পবয়সি মেয়ে কেকাকে কেন্দ্র করে। কেকা স্ট্রিট ডান্সার। সে স্বপ্ন দেখে তার নাচের ফর্মকে সে সকলের সামনে প্রতিষ্ঠিত করবে। কিন্তু তার এই প্যাশনকে ভাল চোখে দেখে না সমাজের মানুষজন। একে তো সে একজন মেয়ে, তার উপর জনসমক্ষে নৃত্য পরিবেশন করে। এজন্য অনেক কথাও শুনতে হয় তাকে। মঞ্চের সমকালীন নাচের সঙ্গে ভারতনাট্যমকে মিলিয়ে নতুন আঙ্গিকের মিশেল তৈরি করে কেকা। তবে সমাজের সঙ্গে লড়াই চালানোর পাশাপাশি নিজের পরিবারের দায়িত্বও সামলাতে হয় কেকাকে। সেই কারণে দিনের বেলায় সে টোটো চালায় আর রাতে নৃত্য পরিবেশন করে মঞ্চ মাতায়। তবে তার নাচকে ঘিরে যে সমস্ত ভ্রান্তি রয়েছে সেগুলিকে কাটিয়ে উঠে কেকা কি আদৌ বিজয়ী হতে পারবে? নাকি ক্ষমতার পেশিশক্তির চাপের কাছে কেকার প্রতিভা নতিস্বীকার করবে তারই উত্তর লুকিয়ে রয়েছে মেগা ধারাবাহিকটির পর্বগুলি জুড়ে।

ধারাবাহিকটিতে কেকার চরিত্রে রয়েছেন নবাগতা অভিনেত্রী লেখা চট্টোপাধ্যায়। লেখার বিপরীতে দেখা যাবে ইমতিয়াজ হককে। ইমতিয়াজ অভিনীত চরিত্রটির নাম ঋত্বিক রায়। ঋত্বিকের মা সুবর্ণা রায়ের চরিত্রে রয়েছেন অঞ্জনা বসু। মেগায় তাঁকে একজন ভারতনাট্যম শিল্পীর চরিত্রে দেখা যাবে। প্রসঙ্গত ‘বধূবরণ’-এর পর প্রায় এক বছরের বিরতি নিয়ে ছোটপর্দায় ফিরছেন অঞ্জনা। তবে এই ব্রেকে তিনি খুব বেশি বিশ্রাম নেননি। বরং বেশ কয়েকটি বাংলা ছবিতে গুরুত্বপূর্ণ প্রধান চরিত্রে দেখা গিয়েছে অঞ্জনাকে। এককথায় বলাই যায়, স্টার জলসার মেগা ধারাবাহিক ‘বিজয়িনী’-র হাত ধরে টেলি আঙিনায় কামব্যাক করলেন অঞ্জনা। তবে এই ধারাবাহিকে অঞ্জনাকে দেখা যাবে নেগেটিভ চরিত্রে। ইতিমধে্যই ধারাবাহিকের প্রোমোতে ঐতিহ্যবাহী লালপাড় সাদা শাড়িতে নটরাজ মূর্তির সামনে ধ্রুপদী নাচের অনুশীলনে রত নৃত্যশিল্পী হিসাবে দেখা গিয়েছে তাঁকে। এই প্রথমবার অঞ্জনাকে দেখা যাবে একজন নৃত্যশিল্পীর চরিত্রে। তবে তিনি এমনই এক নৃত্যগুরু যিনি সবার জন্য তাঁর শিক্ষাকে উন্মুক্ত করেন না। টাকা ছাড়া কাউকে শিক্ষা দিতে নারাজ তিনি। প্রোমোয় তাঁর সৌন্দর্য, ব্যক্তিত্বে ঝরে পড়েছে আভিজাত্য। তবে চরিত্র যাই হোক না কেন, তাঁর উপস্থিতিই পর্দায় অন্য আকর্ষণ সৃষ্টি করেছে তাতে কোনও সন্দেহ নেই।

প্রেমিকের সঙ্গে বাঙালি মতে বিয়ে সারলেন শ্বেতা বসু প্রসাদ ]

আর অন্যদিকে খোলা মঞ্চে উপস্থিত জনতার সামনে বিপুল চিৎকারে মন খুলে হিন্দি গানের সঙ্গে নৃত্যরত এক তরুণী। এই দুই বিপরীত মেরুর সংঘাতই যে ‘বিজয়িনী’ ধারাবাহিকের মূল উপজীব্য তাতে কোনও সন্দেহ নেই।

ধারাবাহিকটিতে অন্যান্য চরিত্রে রয়েছেন কৃষ্ণকিশোর মুখোপাধ্যায় (ইন্দ্রাশিস রায়), রাত্রি ঘোষাল ও অন্যান্য শিল্পীরা। তবে দুই বিপরীত মেরুর সংঘাতে শেষ পর্যন্ত বিজয়ী কে হয় তা জানতে হলে, ২৪ ডিসেম্বর থেকে সোম থেকে শুক্র রাত ৯টায় স্টার জলসায় দেখতে হবে ‘বিজয়িনী’।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে