Advertisement
Advertisement
পাতাল লোক মুম্বই পুলিশ

করোনা আবহে ভুয়ো খবর এড়াতে ‘পাতাল লোক’-এর দ্বারস্থ মুম্বই পুলিশ, ভাইরাল পোস্ট

পুলিশ অফিসার হাতিরাম চৌধুরীর এই সংলাপকেই হাতিয়ার করল তাঁরা।  

Mumbai Police uses 'Patal Lok' dialouge to urge people to avoid fake news
Published by: Sandipta Bhanja
  • Posted:May 17, 2020 5:31 pm
  • Updated:May 19, 2020 3:34 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে করোনা আবহে প্রচুর ভুয়ো খবর ছড়াচ্ছে। অমুক ওষুধ খেলে করোনাকে কাত করা যাবে, তমুক জিনিসের আশ্রয় নিলে নির্ভয়ে বাড়ির বাইরে বেরনো যাবে, করোনা আক্রান্তের পরিসংখ্যান থেকে COVID-19 সংক্রান্ত যাবতীয় বিষয় নিয়ে সোশ্যাল মিডিয়ায় একের পর এক ভুয়ো খবর ছড়াচ্ছে। নেটদুনিয়ায় সে সব ‘গুজব গিলে’ আমজনতাদের একাংশ ভয়ে সিঁটিয়ে পড়ছেন, আবার কেউ বা বুক ফুলিয়ে বাজারের ব্যাগ ঝুলিয়ে বাইরে যাচ্ছেন! এই দুঃসময়ে ভুয়ো খবর যে মানবজীবনে খুব খারাপ প্রভাব ফেলছে, তা বোধহয় আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। আর সেই ভুয়ো খবরেই এড়িয়ে চলার সতর্কবার্তা দিতেই মুম্বই পুলিশ অনুষ্কা শর্মা প্রযোজিত ‘পাতাল লোক’-এর একটি সংলাপকে হাতিয়ার করেছে।

সদ্য মুক্তি আমাজন প্রাইমে মুক্তি পেয়েছে এই ওয়েব সিরিজ। মুক্তির প্রথম দিনেই নেটজনতার বাঁধভাঙা উচ্ছ্বাস প্রমাণ করে দিয়েছে যে ‘পাতাল লোক’ নিয়ে মানুষের মনে উন্মাদনা কতটা। আর তাই এখান থেকে একটি সংলাপকে বেছে নিয়েছেন তাঁরা। ‘পাতাল লোক’-এর মুখ্য চরিত্র হাতিরাম চৌধুরীকে (জয়দীপ আওলাত) একাধিকবার বলতে শোনা গিয়েছে যে ‘ম্যায়নে হোয়াটসঅ্যাপ মে পড়া থা’ (আমি হোয়াটসঅ্যাপে পড়েছিলাম)। অনেককেই কোনও খবর নিয়ে ঠাট্টা করে বলতে শোনা যায় যে ‘হোয়াটসঅ্যাপ ইউনিভার্সিটিতে দেখেছি…।’ ‘পাতাল লোক’-এও ঠিক সেটাকেই রসিকতার ছলে হাতিরামের সংলাপে রাখা হয়েছে। আর সেই দৃশ্যের ডায়ালগ তুলেই সচেতনতা প্রচার অভিযান চালাচ্ছে মুম্বই পুলিশ। উল্লেখ্য ‘পাতাল লোক’-এ জয়দীপ আওলাত অভিনীত হাতিরামও একজন পুলিশ অফিসার।

Advertisement

[আরও পড়ুন: লকডাউনে কাজ নেই, গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করলেন টেলিভিশন তারকা]

লকডাউনে বাড়ির বাইরে পা রাখায় নিষেধাজ্ঞা জারি হলেও মানবিকতা, রসবোধ কিংবা জ্ঞানের উপর কিন্তু লকডাউন জারি হয়নি! আর তাই আমচি মুম্বইবাসীদের সাবধানবাণী দিতে খানিক ফিল্মি কায়দাই অবলম্বন করছে মুম্বই পুলিশ। কখনও অজয় দেবগন, রাজকুমার রাও তো কখনও আবার শাহরুখের সিনেমার দৃশ্য-সংলাপকে হাতিয়ার করে তুলছে সচেতনতা প্রচার অভিযানে।  চলতি করোনা আবহেও মুম্বই পুলিশের টুইটার পেজে এহেন সচেতনতামূলক একাধিক টুইট দেখা গিয়েছে। এবার ভুয়ো খবর এড়াতে অভিনব এক উদ্যোগ নিল তারা।

Advertisement

[আরও পড়ুন: জোর যার মুলুক তার! সমাজের নগ্ন রূপ তুলে ধরল ‘পাতাল লোক’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ