BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পোস্টারে অসম্পূর্ণ ভারতের মানচিত্র, বিতর্কে ‘নমস্তে ইংল্যান্ড’

Published by: Bishakha Pal |    Posted: August 16, 2018 1:48 pm|    Updated: August 16, 2018 1:48 pm

Namaste England’s Poster is in controversy

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিনেমা এখনও মুক্তি পায়নি। কিন্তু তার আগেই বিতর্কে জড়াল ‘নমস্তে ইংল্যান্ড’। কয়েকদিন আগেই মুক্তি পেয়েছে ছবির পোস্টার। আর এটি নিয়েই তৈরি হয়েছে বিতর্ক।

কাশ্মীর সবসময়ই ভারতের কাছে খুব স্পর্শকাতর বিষয়। এই রাজ্য নিয়ে পাকিস্তানের সঙ্গে ভারতের দ্বন্দ্ব আজীবন। চিনেরও নজরে রয়েছে কাশ্মীরে। কাশ্মীরের বেশ কিছুটা অংশ এখন পাকিস্তানের দখলে। এটিই পাক অধিকৃত কাশ্মীর। এই অঞ্চলের মধ্যেই রয়েছে আকসাই চিন। ভারতের হাত থেকে নিয়ে নেওয়ার পর এই অংশটি বন্ধুত্বের নিদর্শনস্বরূপ চিনকে দিয়ে দেয় পাকিস্তান। তারপর থেকে সেখানে চিনের শাসন চলে। চিনের দখলেই রয়েছে এলাকাটি।

ছিন্নমূল মানুষের হাহাকার ফুটে উঠল ‘মান্টো’র থিয়েট্রিক্যাল ট্রেলারে ]

কিন্তু ‘নমস্তে ইংল্যান্ড’ ছবিতে এই ইস্যুটি তোলা খুব অস্বাভাবিক ব্যাপার। এখনও পর্যন্ত যা জানা গিয়েছে ছবিটি আদ্যোপান্ত কমার্শিয়াল এবং প্রেম কাহিনি। ভারতের আন্তর্জাতিক সীমা বা যুদ্ধ বা চিন-পাকিস্তান নিয়ে কোনও বিষয় এর মধ্যে নেই। কিন্তু তাও ছবির পোস্টার নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। সোশাল সাইটে উঠেছে সমালোচনার ঝড়।

কারণ যে নেই, তা নয়। আর কারণটাও বেশ শক্তপোক্ত। ছবির পোস্টারে ভারতের যে ম্যাপ ব্যবহার করা হয়েছে, তা সম্পূর্ণ নয়। সেখান থেকে বাদ গিয়েছে আকসাই চিন। ক্রিমিনাল ল’ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট (১৯৬১) অনুযায়ী, দেশের মানচিত্র ভুলভাবে দেখানো হলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। সেদিক থেকে এই পোস্টারের জন্য ফাঁসতে পারে টিম ‘নমস্তে ইংল্যান্ড’।

স্বাধীনতা দিবসে প্রকাশ্যে ‘ভারত’-এর টিজার, কী বললেন সলমন? ]

এ তো গেল আইনি কথা। কিন্তু তেমন কোনও পদক্ষেপ কেউ নেওয়ার আগেই সোশ্যাল সাইট ভরে গেল বিতর্কে। নেটিজেনরা বলছেন, আকসাই চিন দেশের বিতর্কিত এলাকা। সেখানকার ম্যাপ পোস্টারে না রেখে কী প্রমাণ করতে চাইলেন ছবির নির্মাতারা? চিনে ছবিটি মুক্তি পাওয়ানোর ও হিট করার জন্যই কি এই পন্থা নিল বলিউড? সোজা কথায় চিনকে খুশি করতে চাইল? কেউ কেউ তো বলিউডকে সরাসরি ‘প্রো-পাকিস্তান’ বলেও বর্ণনা করেছে। ছবির পোস্টারে দেশের সম্পূর্ণ ম্যাপ দাবি করে সেটি পুনর্প্রকাশের দাবি তুলেছেন কেউ কেউ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে