২১ চৈত্র  ১৪২৬  শনিবার ৪ এপ্রিল ২০২০ 

Advertisement

তামিল ছবি থেকে ‘টোকা’ হয়েছে ‘প্যারাসাইট’! কাঠগড়ায় অস্কারজয়ী পরিচালক

Published by: Bishakha Pal |    Posted: February 15, 2020 1:19 pm|    Updated: February 15, 2020 5:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম এশীয় ছবি হিসেবে এ বছর অস্কার জিতে ইতিহাস গড়েছে ‘প্যারাসাইট’। সেরা পরিচালকের পুরস্কার উঠেছে বং জো হুয়ের হাতেও। এমনকী ‘অরিজিনাল স্ত্রিনপ্লে’র জন্যও পুরস্কৃত হয়েছে দক্ষিণ কোরিয়ার এই ছবিটি। আর সেই চিত্রনাট্যই নাকি চুরি করা হয়েছে বলে অভিযোগ উঠল!

দক্ষিণী প্রযোজক পি এল থেনাপ্পন দাবি করেছেন ‘প্যারাসাইট’ নাকি তাঁদের তামিল ছবি ‘মিনসারা কান্না‘ থেকে অনুপ্রাণিত। অথচ এনিয়ে কোথাও কৃতজ্ঞতা স্বীকার করা হয়নি। তামিল সেই ছবিতে অভিনয় করেছিলেন বিজয় ও খুশবু। এনিয়ে প্রযোজক মামলা দায়ের করার কথাও ভাবছেন। আদালতের কাছে তিনি দক্ষিণ কোরিয়ার ওই ছবি নির্মাতাদের কাছ থেকে ক্ষতিপূর দাবি করবেন বলেও খবর। এনিয়ে আন্তর্জাতিক আইনজীবীও নিয়োগ করবেন তিনি। থেনাপ্পন বলেছেন, “আমার ছবি থেকে প্লট চুরি করেছেন ওঁরা। যখন ওঁরা দেখেন আমাদের কোনও ছবি ওঁদের ছবি থেকে অনুপ্রাণিত, ওঁরা মামলা দায়ের করেন। ঠিক একই ভাবে আমরাও করব। এটাই যুক্তিযোগ্য।” ছবির পরিচালক অবশ্য এনিয়ে মামলার দিকে যেতে রাজি নন। তিনি বলেছেন, এদেশের ছবি আন্তর্জাতিক স্তরে গ্রহণযোগ্যতা পাচ্ছে, এটাই তো বড় ব্যাপার। অভিনেতা বিজয়ের প্রতিক্রিয়া অবশ্য এখনও মেলেনি।

[ আরও পড়ুন: CAA’র বিরুদ্ধে প্রতিবাদে ধৈর্য ও অধ্যাবসায়ই চাবিকাঠি, জামিয়ার সভায় বললেন অনুরাগ ]

দক্ষিণ কোরিয়ার জাতিপ্রথা ও তার সমস্যা নিয়ে তৈরি ‘প্যারাসাইট’। দক্ষিণ কোরিয়ার এক গরিব পরিবারের কথা উঠে এসেছে এই ছবিতে। এই পরিবারের সদস্যরা পিত্‍জার বাক্স বানান। আধুনিক জীবনের সঙ্গে তাদের পরিচয় তেমন নেই। একদিন পরিবারের একটি ছেলে আবিষ্কার করে তাদেরই ঘর থেকে মোবাইলে টাওয়ার পাওয়া যাচ্ছে। এই ঘটনার পরই বদলে যায় তাদের জীবন। এই সবই জুন হো এঁকেছেন তাঁর ‘প্যারাসাইট’ ছবিতে। ছবিটি একটি ব্ল্যাক কমেডি থ্রিলার। অস্কারের আগে কান চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে ‘প্যারাসাইট’। এছাড়া গোল্ডেন গ্লোবও জিতেছে ছবিটি।

[ আরও পড়ুন: ধর্মের নামে হানাহানি আর সাম্প্রদায়িক দাঙ্গার নগ্ন রূপ ফুটে উঠল ‘ধর্মযুদ্ধ’র ট্রেলারে ]

Advertisement

Advertisement

Advertisement