২২  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ধর্মের নামে হানাহানি আর সাম্প্রদায়িক দাঙ্গার নগ্ন রূপ ফুটে উঠল ‘ধর্মযুদ্ধ’র ট্রেলারে

Published by: Bishakha Pal |    Posted: February 14, 2020 7:35 pm|    Updated: February 14, 2020 7:35 pm

The trailer of Raj Chakraborty's film Dharmajuddha is released

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নামমাত্র আজ আধুনিক হয়েছে সমাজ। ধর্মভেদ আর জাতিতত্ত্ব আজও সমাজে বিদ্যমান। ধর্মের নামে চলে রাজনীতি। জাতিতত্ত্বকে সামনে রেখেই শাসন চালায় সুবিধাভোগী মানুষ। এইসব সমস্যাকেই রাজ চক্রবর্তী তুলে এনেছেন ‘ধর্মযুদ্ধ’ ছবিতে। টিজারেই সাহসিকতার পরিচয় দিয়েছিলেন পরিচালক। তবে ছবির ট্রেলার যেন আরও সাহসী, আরও ভয়াবহ। সত্যকে আয়নার মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছেন রাজ চক্রবর্তী।

ট্রেলার শুরু হয়েছে গীতার বাণী- ‘যদা যদা হি ধর্মস্য’ দিয়ে। তারপরই দৃশ্যপট পরিবর্তিত হয়ে দেখিয়েছে একটি জ্বলন্ত বাসকে। ধর্মের নামে হানিহানি এখান থেকেই দেখানো শুরু করেছেন পরিচালক। ছবিতে কয়েকজনের কাহিনি তুলে ধরা হয়েছে। তার মধ্যে একটি হিন্দু দম্পতিও রয়েছে। দাঙ্গায় তারা ঘরছাড়া। এমন অবস্থায় গর্ভবতী স্ত্রীকে নিয়ে চোখে অন্ধ দেখে হিন্দু অটোচালক। অন্যদিকে মুসলিম মেয়ের প্রেমে পড়ে গোটা সম্প্রদায়ের রোষের কারণ হয়ে দাঁড়ায় এক হিন্দু যুবক। এক মুসলিম কসাইকে গরুর মাংস বিক্রি করার অভিযোগে কয়েকজন হিন্দুর রুদ্ররূপের সম্মুখীন হতে হয়। সরাসরি ‘পাকিস্তানি’ তকমা দেওয়া হয় তাকে। আজানের সময় শঙ্খ বাজানোর জন্য এক হিন্দু বধূকে চোখ রাঙানো হয়।

dharmayudh-1

[ আরও পড়ুন: বয়স ষাটের কোঠায়, ৬০০ কিমি সাইকেল চালালেন স্রেফ সলমনকে দেখার জন্য ]

এমন পরিস্থিতিতে ঘরছাড়া পাঁচ হিন্দু মুসলিম একত্রিত হয় একটি বাড়িতে। কেউ কাউকে চেনে না। কিন্তু প্রাণের দায় বড় দায়। অথচ এই অবস্থাতেও জাতিভেদ তাদের মন থেকে মোছে না। তার পিছনে কারণ যে নেই তা একেবারেই নয়। কিন্তু ‘An eye for an eye will make the whole world blind’. এই কথাই সেই ছ’জনকে মনে করিয়ে দেন আম্মা। চরিত্রটি যেন মানুষের বিবেকের প্রতিচ্ছ্ববি। ছবির ট্রেলার মানুষকে এভাবেই সত্যের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। ট্রেলার দেখার পর ছবি নিয়ে প্রত্যাশা অনেকটাই বেড়ে যায়।

ছবির পাঁচটি চরিত্রের নাম জবর, রাঘব, শবনম, আম্মি ও মুন্নি। সোহমকে দেখা যাবে জবরের ভূমিকায় অভিনয় করতে। রাঘবের চরিত্রে অভিনয় করেছেন ঋত্বিক। শবনমের চরিত্রে পার্নো, আম্মির চরিত্রে স্বাতীলেখা ও মুন্নির চরিত্রে শুভশ্রী অভিনয় করেছেন। শুভশ্রীর স্বামীর চরিত্রে অভিনয় করেছেন সপ্তর্ষি মৌলিক। ২০ মার্চ মুক্তি পাবে ছবিটি।

[ আরও পড়ুন: জনসমক্ষে সারাকে ‘বউদি’ সম্বোধন, সলজ্জ হাসি কার্তিকের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে