BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বার্লিন চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতায় নেই ভারতীয় ছবি ‘ফটোগ্রাফ’

Published by: Bishakha Pal |    Posted: February 7, 2019 5:07 pm|    Updated: February 7, 2019 5:07 pm

'Photograph' not in Berlin film festival

নির্মল ধর:  ইমেল মারফৎ বার্লিন উৎসবের প্রেস বিজ্ঞপ্তিতে জেনেছিলাম, রীতেশ বাত্রার নতুন ছবি ‘ফটোগ্রাফ’ প্রতিযোগিতা বিভাগে ভারতের প্রতিনিধিত্ব করবে। আজ সকালে সাংবাদিকদের অফিসে এসে নতুন তালিকা হাতে পেয়ে জানতে পারছি ‘ফটোগ্রাফ’ প্রতিযোগিতায় নেই। সরিয়ে দেওয়া হয়েছে ‘বার্লিনাল স্পেশাল’ বিভাগে। জোয়া আখতারের ‘গাল্লি বয়’-এর সঙ্গে দ্বিতীয় ভারতীয় ছবি হবে ‘ফটোগ্রা্ফ’।

ছবিটির বিভাগ বদলের কারণ হিসেবে কর্তৃপক্ষ নিশ্চুপ থাকলেও বোঝা যাচ্ছে, আসল কারণ হল এই বছর থেকেই সিদ্ধান্ত হয়েছে বার্লিন, কান, ভেনিস, টোরেন্টোর মতো প্রথম শ্রেণির উৎসবগুলোর প্রতিযোগিতা বিভাগে আগের অন্য কোনও উৎসবে দেখানো ছবি নেওয়া হবে না। অর্থাৎ প্রতিযোগিতার সব ছবিকেই হতে হবে ওয়ার্ল্ড প্রিমিয়ার। রীতেশের ‘ফোটোগ্রাফ’ জানুয়ারি মাসেই আমেরিকার সানডান্স ফিল্ম উৎসবে দেখানো হয়ে গিয়েছে। সুতরাং ‘ফটোগ্রাফ’-কে সরতেই হল। বোঝা যাচ্ছে এখন থেকে বিশ্বের বড় মাপের ও মানের উৎসবের প্রতিযোগিতায় আনকোরা ছবিই শুধু যোগ্য বিবেচিত হবে।

বার্লিন ফিল্ম ফেস্টিভালে দেখানো হবে ভারতীয় ছবি ]

একদিক থেকে বিষয়টি ভালই বলতে হবে। বেশি সংখ্যক পরিচালক উৎসাহিত হবেন। দর্শকও নানা ধরনের ছবি দেখতে পাবেন। ইউরোপ বা আমেরিকার উৎসবে সকলেই তাঁদের নতুনতম ছবি পাঠাতে আগ্রহী। কিন্তু প্রশ্ন উঠবে মাঝারি মানের উৎসবগুলোর বেলায়। আমি ভাবছি কলকাতা ফিল্ম উৎসবের কথা। ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম আরকাইভের ব়্যাংক অনুযায়ী কলকাতা নাকি ৩ প্লাস ক্যাটেগরির উৎসব। তাহলে! এমনিতেই ‘ইনোভেটিভ ইন সিনেমাটিক’ ইমেজ তকমা লাগিয়ে ছবির উপর এক বাড়তি যোগ্যতা ও বিশেষণের লেবেল দেওয়া হয়েছে। তার উপর ‘ওয়ার্ল্ড প্রিমিয়ার চাই’ বলে দিলে ছবির সংখ্যা তো আরও কমার সম্ভাবনা। উপরন্তু কলকাতা চলচ্চিত্র উৎসব হয় বছরের প্রায় শেষের দিকে। প্রথম শ্রেণির পরিচালকরা বুসান-টোরেন্টোর পর কি আর আপেক্ষা করতে চাইবেন? এবার বছর শুরুর বার্লিনে তবু ফতেহ আকিন, ফ্রাঁসোয়া ওজোন, অ্যাগনিয়েস্কা হল্যান্ড, ডেনিস কোটে ছবি পাঠিয়েছেন। ভেনিস, কানের পর আর ক’টা ছবি বাকি থাকবে? কলকাতা উৎসবের জন্য সঠিক বরাদ্দ মিলবে তো? এবছর তো আবার পঁচিশতম চলচ্চিত্র উৎসব।

[ আইসিইউতে কেমন ছিলেন সোনু? পোস্ট করলেন ছবি ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement