BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জানেন, কেন অভিনয় ছাড়তে চাইছেন কমল হাসান?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 3, 2017 10:18 am|    Updated: June 3, 2017 10:18 am

Protesting GST actor Kamal Haasan threatened to quit cinema

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিনোদন শিল্পের ক্ষেত্রে যদি জিএসটি-র হার অন্তত অর্ধেক করা না হয়, তাহলে সিনেমায় অভিনয় করাই ছে়ড়ে দিতে বাধ্য হবেন তিনি।  জানালেন দক্ষিণী ছবির সুপারস্টার কমল হাসান।

[গাছ কেটে বিপাকে ঋষি কাপুর, দায়ের এফআইআর]

এখন বিভিন্ন পণ্যের ওপর আলাদা ভাবে কর আদায় করে কেন্দ্র ও রাজ্য। কিন্তু, মোদি সরকার ক্ষমতা আসার পর, কেন্দ্র ও রাজ্যকে প্রদেয় সব করকে একত্রিত করে একটি মাত্র কর লাগু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। প্রস্তাবিত এই করব্যবস্থাকে বলা হচ্ছে পণ্য ও পরিষেবা কর বা জিএসটি। সিদ্ধান্ত হয়েছে, এই জিএসটির আওতায় পড়বে না খাদ্যশস্য ও দুধ। তবে ঠাণ্ডা পানীয়, ছোট-বড় গাড়ি, এসি, রেফ্রিজারেটরের মতো কিছু বিলাস সামগ্রীকে সর্বোচ্চ স্তরের করের আওতায় ফেলা হয়েছে। আর বিনোদনের ক্ষেত্রে কেন্দ্র ও রাজ্যের সব কর বাতিল করে, ২৮  শতাংশ হারে একটি কর চালুর করার সিদ্ধান্ত নিয়েছে জিএসটি কাউন্সিল। অভিনেতা কমল হাসান বলেন, ‘আমরা জিএসটি ও ওয়ান ইন্ডিয়া,ওয়ান ট্যাক্সের ধারনাকে স্বাগত জানাচ্ছি। কিন্ত  বিনোদনের ক্ষেত্রে যে হারে কর লাগু করা হচ্ছে, তাতে আঞ্চলিক সিনেমা ধ্বংস হয়ে যাবে।’ বিনোদনের ক্ষেত্রে জিএসটির হার ১২ থেকে ১৫ শতাংশ  করার জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির কাছে দাবি জানিয়েছেন তিনি। এই অভিনেতা সাফ জানিয়েছেন, ‘যদি আমি ট্যাক্সই দিতে না পারি, তাহলে তো আমাকে অভিনয় ছেড়ে দিতে হবে। সরকারের জন্য কাজ করব না।’

[অক্ষয় কুমারের এই ছবি ছাপিয়ে যাবে ‘বাহুবলী ২’-এর রেকর্ড!]

ভারতের বিভিন্ন রাজ্যে বিনোদন-সহ বিভিন্ন পণ্যের ক্ষেত্রে করের হারে পার্থক্য আছে। যেমন মুম্বইতে এখন হিন্দি সিনেমার জন্য যে হারে কর দিতে হয়, তার থেকে জিএসটি প্রস্তাবিত করের হার কম। আবার দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে স্থানীয় ভাষায় তৈরি ছবির ক্ষেত্রে অনেক কম হারে কর নেওয়া হয়। কর্নাটকে কন্নড় ছবিতে কোনও কর লাগু নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে