Advertisement
Advertisement

বম্বে হাই কোর্টে ২ কোটি জমা রেখেই মুক্তি পেয়েছে ‘রেঙ্গুন’

ছবিতে ৭০টি কাটও হয়েছে।

Rangoon makers has to deposit 2 crores in Bombay High Court before release
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:February 25, 2017 1:05 pm
  • Updated:February 25, 2017 1:06 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফিয়ারলেস নাদিয়ার চরিত্র নিয়ে মামলা শেষ হওয়ার আগেই মুক্তি পেয়েছে রেঙ্গুন। কিন্তু গ্যারান্টি হিসেবে বম্বে হাই কোর্টে ছবির নির্মাতাদের জমা রাখতে হয়েছে ২ কোটি টাকা। এছাড়াও ছবিতে ৭০টি কাট করতে হয়েছে।

ওয়াদিয়া মুভিটোন কোম্পানি দাবি করেছে, ‘রেঙ্গুন’-এর কঙ্গনা রানাওয়াতের চরিত্র তৈরি হয়েছে তাদের ১৯৩৫-এর ছবি ‘হান্টারওয়ালি’-র মূল চরিত্রের অনুকরণে। পরিচালক বিশাল ভরদ্বাজ ও অন্যান্যদের বিরুদ্ধে মামলা করেছে তারা। তাদের দাবি, ‘হান্টারওয়ালি’-র ফিয়ারলেস নাদিয়ার চরিত্রানুসারে গড়ে উঠেছে ‘রেঙ্গুন’-এ কঙ্গনার চরিত্র। তাই ছবি মুক্তি স্থগিত রাখতে হবে।

Advertisement

(সার্জারি করে মুখের ভোলই পাল্টে ফেলেছেন আয়েশা)

তবে বম্বে হাই কোর্ট ‘রেঙ্গুন’-এর মুক্তি আটকায়নি। তবে চূড়ান্ত রায়ের আগে পর্যন্ত গ্যারান্টি হিসেবে নির্মাতাদের আদালতে ২ কোটি টাকা জমা রাখতে বলেছে। পাশাপাশি জানা গিয়েছে, ছবি থেকে ৭০টি শট বাদ দিতে বাধ্য হয়েছেন নির্মাতারা। ছবিটির আসল দৈর্ঘ্য ছিল ২ ঘণ্টা ৪৭ মিনিট। ৭০টি কাটের পর তা দাঁড়িয়েছে ২ ঘণ্টা ৩৪ মিনিটে।

Advertisement

(যদি এমন বহুতলের ফাঁদে আটকে যান কখনও!)

যদিও চরিত্র নকলের অভিযোগ অস্বীকার করেছেন ভরদ্বাজ। তাঁর বক্তব্য, ফিয়ারলেস নাদিয়া বাস্তব চরিত্র। তাঁর অনুকরণে যদি জুলিয়ার চরিত্র গড়ে ওঠে, তবে কোন যুক্তিতে তাকে কপিরাইট লঙ্ঘন বলা যেতে পারে? বাস্তব ঘটনা বা চরিত্রের কোনও কপিরাইট হয় কি?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ