১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

হিন্দু ভাবাবেগে আঘাতের অভিযোগে বিপাকে ‘কৌন বনেগা ক্রোড়পতি’, অমিতাভের বিরুদ্ধে FIR

Published by: Biswadip Dey |    Posted: November 3, 2020 1:18 pm|    Updated: November 3, 2020 1:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপাকে অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) ও তাঁর সঞ্চালিত জনপ্রিয় গেম শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’ (KBC)। শোয়ের একটি প্রশ্ন ঘিরে দানা বেঁধেছে ক্ষোভ। অভিযোগ উঠেছে হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করার। ইতিমধ্যেই লখনউতে একটি FIR দায়ের হয়েছে বিগ বি ও শোয়ের নির্মাতাদের বিরুদ্ধে। ডাক দেওয়া হয়েছে শো বয়কটেরও।

গত শুক্রবার শোয়ের যে এপিসোডের সম্প্রচার হয়, তা থেকেই বিতর্কের সূত্রপাত। ওইদিন প্রতিযোগী সমাজকর্মী বেজওয়াদা উইলসন ও অভিনেতা অনুপ সোনিকে ৬ লক্ষ ৪০ হাজার টাকার যে প্রশ্ন করেন বিগ বি তা নিয়েই ক্ষোভের সঞ্চার হয়েছে। কী প্রশ্ন করেছি‌লেন অমিতাভ? ১৯২৭ সালে ড. বিআর আম্বেদকর ও তাঁর অনুগামীরা একটি বইয়ের কিছু কপি পুড়িয়ে দিয়েছিলেন। প্রশ্ন ছিল বইটির নাম নিয়ে। যার সঠিক উত্তর ‘মনুস্মৃতি’। প্রতিযোগী উত্তরটি সঠিকভাবে উত্তর দেওয়ার পর বর্ষীয়ান মেগাস্টারকে সে ব্যাপারে ব্যাখ্যা করতেও দেখা যায়। তিনি জানান, ড. বিআর আম্বেদকর প্রাচীন হিন্দু গ্রন্থটির সমালোচনা করেছিলেন এবং তার বেশ কিছু কপি পুড়িয়েও দিয়েছিলেন।

[আরও পড়ুন: হাসপাতালে ‘মোহর’ ধারাবাহিকের অভিনেতা প্রতীক, কী পোস্ট করলেন নায়িকা সোনামণি?]

ওই প্রশ্ন ও অমিতাভের ব্যাখ্যা ঘিরেই প্রবল অসন্তোষ প্রকাশ করেছেন নেটিজেনদের একাংশ। কারও মতে, যেভাবে ড. বিআর আম্বেদকরকে ‘হিন্দু-বিরোধী’ হিসেবে দেখানো হয়েছে তা একেবারেই সঠিক নয়। শোয়ের নাম বদল করে ‘কৌন বনেগা কমিউনিস্ট’ করার বক্র দাবিও তুলেছেন কেউ কেউ। 

এই শো ঘিরে বিতর্ক অবশ্য নতুন নয়। গতবারই ছত্রপতি শিবাজিকে নিয়ে করা একটি প্রশ্নেও অনেকে ক্ষুব্ধ হয়েছিলেন। অভিযোগ ছিল, ছত্রপতি শিবাজিকে শুধু ‘শিবাজি’ বলে উল্লেখ করা হয়েছে শোয়ে। পরে অমিতাভ ও শোয়ের সম্প্রচারকারী চ্যানেল ক্ষমাও চান সে জন্য। ২০০০ সালে শুরু হয় ‘কৌন বনেগা ক্রোড়পতি’। শুরু থেকেই এর জনপ্রিয়তা ছিল চমকপ্রদ। গোড়ায় অমিতাভের পরে একসময় শাহরুখ খান সঞ্চালকের দায়িত্ব সামলান। পরে আবারও তা সঞ্চালনা করা শুরু করেন অমিতাভ। এবারের শো কেবিসি-র দ্বাদশ সংস্করণ।

[আরও পড়ুন: অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে আসছে ‘অপরাজিতা অপু’, প্রকাশ্যে ধারাবাহিকের টিজার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement