BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চলচ্চিত্র উৎসব: দ্বিতীয় দিনের ‘সম্পদ’ সম্পর্কের না বলা কথা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 11, 2017 12:44 pm|    Updated: September 25, 2019 11:44 am

KIFF 2017: Film festival depicts human relations on day 2

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনির পর রবি। সপ্তাহান্তে একটা ছুটির দিন। একটু অন্যভাবে কাটাতেই পারেন। একগুচ্ছ সিনেমা রয়েছে আপনাদের জন্য। তবে কোনটা বাছবেন ২৩তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় দিনে? সেরা কয়েকটির খোঁজ রইল সংবাদ প্রতিদিন ডিজিটালে।

[চলচ্চিত্র উৎসবের ছবি আপলোড করতে গিয়ে এ কী করলেন শাহরুখ!]

হাঙ্গেরির মের্তা মেসজারোস ডায়েরি সিরিজের ছবির জন্য বিখ্যাত। তাঁর শেষ ছবি ‘ওরিও বোরিয়্যালিস’-এ তুলে ধরা হয়েছে পাঁচের দশকে রুশ হস্তক্ষেপের বিরুদ্ধে হাঙ্গেরির সর্বব্যাপী আন্দোলন থেকে আজকের সময় পর্যন্ত ছড়ানো হয়েছে তিন প্রজন্মের গল্পকে। মা মারিয়ার হঠাৎই অসুস্থতার খবর পেয়ে উকিল মেয়ে ওলগা চলে আসে বুদাপেস্টে। মস্কো থেকে পাওয়া একটা পুরনো গোপন চিঠি হাতে পেয়ে অসুস্থ হন মারিয়া। কেন, সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়েই যেন এক প্যান্ডোরা’জ বক্স খুলে যায়। মার্তা তাঁর একান্ত নিজস্ব স্টাইলে অতীতের কালো সময়টাকে ধরেন। বিকেল পাঁচটায় নন্দন ১-এ দেখা যাবে ছবিটি।

আফগান সিনেমার মুখ তরুণী রয়া সাদাত। তালিবানি নিয়ম-কানুনের বিরুদ্ধে এক জ্বলন্ত বিদ্রোহী তিনি। তাঁর নতুন ছবি ‘আ লেটার টু দ্য প্রেসিডেন্ট’ এ বছর অস্কারে বিদেশি ছবির আফগানিস্তানের হয়ে প্রতিনিধিত্ব করছে। গল্পের নায়িকা সোরায়া স্বামী ও শ্বশুরের অপছন্দ সত্ত্বেও কাবুলের ক্রাইম ডিভিশনে এক উকিল। নারী নির্যাতনের বিরুদ্ধে সোরায়া সরব। অথচ মাফিয়া সর্দার শ্বশুর আর বখাটে স্বামীর হাতে নিত্য নির্যাতিতা সে। একদিন রাগের মাথায় পালটা আক্রমণে এবং দুর্ঘটনায় স্বামী খুন হয়ে যায়। সোরায়ার জায়গা হয় জেল। সেখান থেকেই অভিযোগ জানিয়ে দেশের রাষ্ট্রপতিকে তিনি যে চিঠিটি লিখছেন সেটাই রয়া সাদাতের ছবির কেন্দ্রবিন্দু। অস্কারে প্রাইজ পাক না পাক রবীন্দ্র সদনে বেলা তিনটে পনেরোয় এ ছবি মিস করবেন না।

বেঙ্গলি প্যানোরমা সেকশন নয় এবার দর্শকরা উপহার হিসেবে পাচ্ছেন ‘বেঙ্গলি প্রিমিয়ার’ বিভাগ।এতেই জায়গা করে নিয়েছে পরিচালক রেশমি মিত্র ‘বারান্দা’। মতি নন্দীর বিখ্যাত উপন্যাস ‘ দক্ষিণের বারান্দা’-কে ‘বারান্দা’ নামে পর্দায় তুলে ধরেছেন পরিচালক রেশমি। যাকে নিখুঁত অভিনয়ে সাজিয়েছেন ব্রাত্য বসু, ঋতুপর্ণা সেনগুপ্ত, মানালি দে, সাহেব ভট্টাচার্যরা। রবীন্দ্রসদনে ১২ নভেম্বর বিকেল ৫.১৫ মিনিটে দেখানো হবে এই ছবি।

বিশ্বাসের কাহিনি আবার দর্শকদের জন্য নিয়ে এসেছেন পরিচালক বিশ্বরূপ বিশ্বাস। নিজের ‘বিলের ডায়েরি’-তে তিনি বলেছেন গুরু-শিষ্য সম্পর্কের কথা। ছবির মুখ্য চরিত্রে রয়েছেন সমদর্শী, আদিত্য ও বিশ্বনাথ বসুর মতো অভিনেতা। দেখার ইচ্ছে থাকলে ১২ নভেম্বর সন্ধ্যে সাতটার একটু আগে চলে যেতেই পারেন রবীন্দ্রসদনে।

এছাড়াও নন্দন ২-এ সাড়ে সাতটায় আবার বড়পর্দায় দেখে নিতে পারেন কৌশিক গঙ্গোপাধ্যায়ের বিসর্জন।

[রূপকথাকে নতুন করে পর্দায় জীবন্ত করে তুলল শাহিদ-দীপিকার রসায়ন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে