Advertisement
Advertisement

শিল্পী-প্রযোজক জট কাটাতে উদ্যোগ মুখ্যমন্ত্রীর, নবান্নে বৈঠক

মউ না মিনিটস এই বিতর্কে গত পাঁচদিন ধরে বন্ধ টেলিপাড়ার শুটিং।

Mamata Banerjee in fray to end Tolly stalemate
Published by: Bishakha Pal
  • Posted:August 23, 2018 10:08 am
  • Updated:June 22, 2022 2:01 pm

স্টাফ রিপোর্টার: টলিপাড়ার সাম্প্রতিক শুটিং সংকটের জট কাটাতে এবার উদ্যোগী হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার তথ্য সংস্কৃতি দপ্তরের তরফে সুরাহার উদ্যোগ শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার নবান্নে সবপক্ষকে নিয়ে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী নিজে। এই বৈঠকে অভিনেতা, কলাকুশলী ও প্রযোজকদের ডাকা হয়েছে। থাকবেন মন্ত্রী অরূপ বিশ্বাসও। বৈঠকে কোনও সমাধানসূত্র উঠে আসবে বলে সবাই আশাবাদী।

মউ না মিনিটস এই বিতর্কে গত পাঁচদিন ধরে বন্ধ টেলিপাড়ার শুটিং। এমতাবস্থায় বৃহস্পতিবারের বৈঠকে আশার আলো দেখছে সংশ্লিষ্ট সব মহলই। যদিও এরই মধে্য নতুন একটা জটিলতা মাথাচাড়া দিয়েছে। যার মূলে আরেকটি সমঝোতাপত্র (মেমোর‌্যান্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং, সংক্ষেপে মউ)। টলিপাড়ার কলাকুশলীদের সংগঠন ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ান্স অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়া এবং প্রযোজক ও হল মালিকদের সংগঠন ইমপার মধ্যে ত্রিবার্ষিক চুক্তিতে সম্প্রতি কিছু বদল এনেছেন সংশ্লিষ্ট প্রযোজকরা। আর সেই নিয়ম বলবৎ করতে তাঁরা চেষ্টার ত্রুটি রাখবেন না বলে জানিয়েছেন। এই মহলের ইঙ্গিত, নতুন চুক্তি নিয়ে ফেডারেশনের সঙ্গে মতানৈক্য দেখা দিলে তাঁরা সিনেমার শুটিংও বন্ধ করে দিতেও পিছপা হবেন না।  অর্থাৎ বড় পর্দাতেও শুটিং সঙ্কটের ছায়া। প্রসঙ্গত, ইমপা এবং ফেডারশনের মধ্যে এই ‘মউ’ স্বাক্ষরিত হওয়ার কথা মার্চ-এপ্রিল মাসে। গত কয়েকমাসে সেটি নিয়ে সেরকম হেলদোল ছিল না কোনওপক্ষেরই। কিন্তু মঙ্গলবার হঠাৎই ইমপার প্রযোজক বিভাগ বৈঠক করে সিদ্ধান্ত নেয়, আগামী ৩১ আগস্টের মধ্যে ফেডারেশনের সঙ্গে সেই সমঝোতাপত্রে স্বাক্ষরপর্ব সারতে হবে।

Advertisement

এল না প্রযোজকদের ‘কল টাইম’, পঞ্চম দিনেও অচল স্টুডিওপাড়া ]

Advertisement

যদিও এ নিয়ে ফেডারেশনকে কোনও কিছু জানানো হয়নি বলে ফেডারশেন সূত্রে খবর। এবং কোনওভাবে সেই মউ স্বাক্ষর নিয়ে জটিলতা তৈরি হলে টেলিভিশন সিরিয়ালের মতো সিনেমার শুটিংও বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

ঘটনা হল, প্রতি তিনবছর অন্তর ফেডারেশন এবং ইমপার মধ্যে এই ‘মউ’  স্বাক্ষরিত হয়। নতুন ‘মউ’-এর ক্ষেত্রে কিছু বদল আনা হয়। চলতি বছর যেমন প্রযোজকদের তরফে টেকনিশিয়ানদের পাওনাগন্ডা কিছু বাড়ানো হয়েছে। তাছাড়া নিয়মাবলিতেও কিছু রদবদল করেছে প্রযোজকশিবির। আর এখানেই  আশঙ্কার কালো মেঘ ঘনাচ্ছে বলে ইমপা সূত্রে খবর। কেন?

নতুন নিয়ম ফেডারশেন মানবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ান্স অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়ার সভাপতি স্বরূপ বিশ্বাস বুধবার বলেন, “আমাদের কাছে ‘মউ’ সই করার কোনও প্রস্তাব এখনও আসেনি। পূর্বনির্ধারিত বিষয়গুলি অপরিবর্তিত থাকলে নিশ্চয় সই করব।” ইমপার কার্যকরী সমিতির সদস্য শ্যামল দত্তর কথায়, “এই পরিস্থিতিতে নিয়মে  পরিবর্তন আনার প্রস্তাব এলে আমাদের পক্ষে মানা সম্ভব নয়।” তাঁর বক্তব্য, সাত থেকে দশদিনের মধে্য মউ স্বাক্ষর না বলে ১ সেপ্টেম্বর ফের আমরা বৈঠকে বসে নতুন পদক্ষেপ করব।

শিল্পীরা নয় কাজ বন্ধ করেছে প্রযোজকরা, দাবি আর্টিস্ট ফোরামের ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ