১৩ মাঘ  ১৪২৬  সোমবার ২৭ জানুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজারে পিঁয়াজ নটআউট ১৫০। বাজারদরের মারকাটারি ব্যাটিংয়ের চোটে হাবুডুবু খেতে হচ্ছে মধ্যবিত্তদের। হেঁশেল হয়েছে পিঁয়াজবিহীন। ফুটস্ট্রিটের দোকান থেকে রেস্তরাঁ, সব জায়গা থেকেই পিঁয়াজ দরকার হওয়া মেনুগুলি প্রায় উঠেই যেতে বসেছে। পিঁয়াজ নামক আনাজ এখন মহার্ঘ্য। আর তাই পথে-ঘাটে-রাস্তায় যেখানেই যান না কেন, আলোচনার কেন্দ্রে পিঁয়াজ। অনেকে আবার ঠাট্টা করে বলছেন দেশজুড়ে ‘পিঁয়াজ-ইজম’ চলছে। সেই আবহে গা ভাসালেন মীরও।

রাজনীতি থেকে মেয়েদের নিরাপত্তা, জ্বলন্ত সব ইস্যুর সঙ্গে পিঁয়াজ-প্রসঙ্গে মিলিয়ে মিশিয়ে ঝাঁঝালো বক্তব্য পেশ করেছেন মীর আফসার আলি। সম্প্রতি সর্বভারতীয় গণমাধ্যম আয়োজিত এক অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন মীর। সেখানেই দেশজোড়া নাগরিকদের মাথাব্যথা কারণ পিঁয়াজ প্রসঙ্গ টেনে আনলেন তিনি। মঞ্চে উঠলেনও অভিনব ভাবে। একেবারে নিজস্ব ভঙ্গিতে। হাতে প্লাস্টিকে মোড়া পিঁয়াজের একটি ঠোঙা। অন্যদিকে, মুখে লাগানো ব্ল্যাক টেপ। কিন্তু কেন? মুখে ওই কালো ব্ল্যাক টেপ কেন ব্যবহার করলেন? আসলে সেই অনুষ্ঠানে তাঁর আলোচ্য বিষয়টিই ছিল খানিক অন্যরকম- ‘Life is Funny: Political Punches from Mir’. এই ছিল মীর-পর্বের নাম।

[আরও পড়ুন: মুক্তি পেতেই বিপাকে ‘পানিপথ’,পরিচালক-অভিনেতার কুশপুতুল পোড়াল জাঠ সম্প্রদায় ]

ব্যঙ্গ-বিদ্রুপের মোড়কে বাস্তব চিত্রটিকেও তুলে ধরলেন। পিঁয়াজের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে মীরের বক্তব্য, “কেউ যদি পচা টমেটো ছোঁড়েন সাধারণত সেটা অপমান বলেই গণ্য করা হয়, কিন্তু বর্তমানে যা অবস্থা তাতে করে যদি কেউ আপনার গায়ে পিঁয়াজ ছুঁড়ে মারেন, তাহলে প্লিজ ওটা যত্ন সহকারে রেখে দিন, এবং ভাববেন আপনাকে কমপ্লিমেন্ট দেওয়া হচ্ছে। কারণ পিঁয়াজ বর্তমানে সোনার সমান।”

বাকস্বাধীনতা নিয়েও ঠাট্টার মোড়কে ঝাঁঝালো সুর শোনা যায় মীর আফসার আলির গলায়। তাঁর কথায়, “এদেশে বাপ্পি লাহিড়িকে নিয়ে তো ঠাট্টা করা যায়, কিন্তু যখনই আপনি মমতা বন্দ্যোপাধ্যায় কিংবা নরেন্দ্র মোদিকে নিয়ে কিঠু ঠাট্টা করবেন, লোকে মোটেই সেটা ভালভাবে নেন না।” নারী নিরাপত্তা প্রসঙ্গে রসিকতা করে তিনি বলেন, “এদেশে নারী নিরাপত্তার কথা আপনি ভাবেন কী করে, যেখানকার রেলওয়ের টয়লেটগুলোতে স্টিলের মগগুলি অবধি চেন দিয়ে বেঁধে রাখা হয়।” 

[আরও পড়ুন: কলকাতায় ‘লাল সিং চাড্ডা’র শুটিংয়ে আমির, দেখুন এক্সক্লুসিভ ছবি ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং