BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেমন হল ২০১৯ লোকসভা নির্বাচন? তথ্যচিত্রে তুলে ধরবে ন্যাশনাল জিওগ্রাফি

Published by: Sandipta Bhanja |    Posted: August 14, 2019 3:12 pm|    Updated: August 14, 2019 3:13 pm

‘The Great Indian Election’ to premiere on Independence Day

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারত। কলেবরের মতো লোকসভা নির্বাচন প্রক্রিয়াও এদেশে বৃহৎ। নির্বাচনী প্রচার, তারকাদের চমক, বিনিদ্র রজনীর কত শত প্রস্তুতি, দফায় দফায় ভোটগ্রহণ পর্ব- নিঃসন্দেহে এই নির্বাচন প্রক্রিয়াকে ‘ভোট উৎসব’ও বলা যায়। কারণ এখানে কাশ্মীর থেকে কন্যাকুমারি এক সুতোয় গাঁধা। এই ভোট উৎসবে সামিল হতে গিয়ে প্রাণও যায় কত মানুষের। কেমন হত বাস্তবের সেসব ঘটনা যদি পর্দায় দেখা যেত? সেই ব্যবস্থাই করেছে ন্যাশনাল জিওগ্রাফি।

[আরও পড়ুন:  শ্বাসকষ্টের সমস্যা, আইসিইউতে ভরতি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়]

২০১৯ সালের ভারতের বৃহৎ লোকসভা নির্বাচন নিয়ে একটি তথ্যচিত্র তৈরি করে ফেলেছে ন্যাশনাল জিওগ্রাফি। নাম ‘দ্য গ্রেট ইন্ডিয়ান ইলেকশন’। নির্বাচনের নেপথ্যের নানা অজানা তথ্য উঠে আসবে এই তথ্যচিত্রের হাত ধরে। আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার স্বাধীনতা দিবস উপলক্ষে ‘দ্য গ্রেট ইন্ডিয়ান ইলেকশন’ দেখানো হবে ন্যাশনাল জিওগ্রাফিতে। সময় বেলা ১টা।

লোকসভা নির্বাচনের সময় মোট ৩৭টি লোকেশনে এই তথ্যচিত্রের শুট করা হয়েছে। একটি দলের পক্ষে অবশ্য রাজ্য থেকে রাজ্যান্তরে ফিরে ৭ দফার ভোট প্রক্রিয়া শুট করা সম্ভব হয়নি। তাই ন্যাশনাল জিওগ্রাফির তরফে বেশ কয়েকটি দলকে নিয়োগ করা হয়েছিল এই কাজের জন্য। ইন্দো-চিন সীমান্তের পাহাড়ি গ্রামের বুথ থেকে উত্তর প্রদেশ, তামিলনাড়ু, ছত্তিসগড়ের প্রত্যন্ত গ্রামগুলিতে পৌঁছে গিয়েছিল ন্যাশনাল জিওগ্রাফির টিম। বারাণসী, আমেঠিতে রাজনৈতিক দলগুলির ঢালাও প্রচার অভিযানও দেখা যাবে তথ্যচিত্রে।

[আরও পড়ুন:  করাচিতে অনুষ্ঠানের জের, গায়ক মিকাকে একঘরে করল সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন]

ঠিক কী দেখতে পাবেন ‘দ্য গ্রেট ইন্ডিয়ান ইলেকশন’ তথ্যচিত্রে? নির্বাচনকে সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে যাঁরা প্রাণপাত পরিশ্রম করেছেন, তাঁদের গল্পই মূলত উঠে আসবে তথ্যচিত্রে। কর্তব্যরত অবস্থায় বুথে তাঁদের কোন কোন পরিস্থিতির সম্মুখীন হতে হত, সেকথাও নির্বাচন কমিশনের আধিকারিকরা অকপটে বলেছেন ন্যাশনাল জিওগ্রাফির ক্যামেরার সামনে। নিরাপত্তার দায়িত্বে থাকা সিকিওরিটি আধিকারিক, জওয়ানরাও ক্যামরার সামনে দাঁড়িয়েছেন। শুধু তাই নয়, বাম-ডান এবং লাল-সবুজ-গেরুয়া নির্বিশেষে সব দলের গুরুত্বপূর্ণ নেতাদের নির্বাচনী প্রচারের ছবিও উঠে আসবে তথ্যচিত্রে, যা কেউ আগে দেখেননি। এমনটাই দাবি করেছে ন্যাট জিও। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে