BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চলচ্চিত্র উৎসব: আন্তর্জাতিক আঙিনায় বাংলাকে তুলে ধরবে এই ছবিগুলি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 9, 2017 12:06 pm|    Updated: September 25, 2019 5:36 pm

These 4 Bengali films to be screened in KIFF

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সিনেমা আবার বাংলার আঙিনায়। আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা। তারপরই শুরু হয়ে যাবে চলমান চিত্রের উৎসব। বর্ণাঢ্য আয়োজনে শামিল হবেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, কমল হাসান, কাজলরা। সারা বিশ্বের সিনেমা প্রদর্শিত হবে। কিন্তু এর মধ্যে বাংলা সিনেমা কোথায়? ২৩ তম কলকাতা চলচ্চিত্র উৎসবের সিনেমার তালিকায় যাঁরা এই প্রশ্নের উত্তর খুঁজবেন, তাঁদের প্রশ্নের উত্তর চারটি নাম- ‘বারান্দা’, ‘পিউপা’, ‘বিলের ডায়েরি’ ও ‘স্মাগ’। হ্যাঁ, এই চার ছবিই বাংলার মুখ উজ্জ্বল করবে এবারের উৎসবে।

[‘পদ্মাবতী’ বিতর্ক নিয়ে অবশেষে মুখ খুললেন পরিচালক সঞ্জয়]

‘ইন্ডিয়ান ল্যাঙ্গোয়েজ ফিল্মস’-এর কম্পিটিশন বিভাগে জায়গা করে নিয়েছে ‘পিউপা’। সমসাময়িক প্রেক্ষাপটে সম্পর্কের টানাপোড়েন দেখানো হয়েছে ছবিতে। একদিকে সুন্দর ভবিষ্যতের হাতছানি, অন্যদিকে শিকড়ের টান- কোনটাকে বেছে নেবে মানুষ? এই প্রশ্নের উত্তর নিজের ছবিতে খুঁজেছেন পরিচালক ইন্দ্রাশিস আচার্য। ছবির মুখ্য চরিত্রে রয়েছে রাহুল, সুদীপ্তা চক্রবর্তী, কমলেশ্বর মুখোপাধ্যায় ও প্রদীপ মুখোপাধ্যায়ের মতো অভিনেতারা। কম্পিটিশন-এর ওপেনিং ফিল্ম এটিই। ১১ নভেম্বর বিকেল ৫.১৫-এ দেখানো হবে রবীন্দ্রসদনে।

PUPA (1)

বেঙ্গলি প্যানোরমা সেকশন নয় এবার দর্শকরা উপহার হিসেবে পাচ্ছেন ‘বেঙ্গলি প্রিমিয়ার’ বিভাগ। এতেই জায়গা করে নিয়েছে পরিচালক রেশমি মিত্র ‘বারান্দা’, অনিন্দ্যপুলক পরিচালত ‘স্মাগ’ এবং বিশ্বরূপ বিশ্বাসের ‘বিলের ডায়েরি’।

মতি নন্দীর বিখ্যাত উপন্যাস ‘ দক্ষিণের বারান্দা’-কে ‘বারান্দা’ নামে পর্দায় তুলে ধরেছেন পরিচালক রেশমি মিত্র। যাকে নিখুঁত অভিনয়ে সাজিয়েছেন ব্রাত্য বসু, ঋতুপর্ণা সেনগুপ্ত, মানালি দে, সাহেব ভট্টাচার্যরা। রবীন্দ্রসদনে ১২ নভেম্বর বিকেল ৫.১৫ মিনিটে দেখানো হবে এই ছবি।

লজিকের বাইরে গিয়েই ‘স্মাগ’ তৈরি করেছেন পরিচালক অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়। প্রথা ভাঙার গল্প তুলে ধরেছেন। কাল্পনিক সময়ের কাহিনিতে পরোক্ষে মানুষের অন্ধ বিশ্বাসে আঘাত হানার চেষ্টা করেছেন। পরিচালকের এ প্রয়াস ১৫ নভেম্বর ৫.১৫ মিনিটে দেখা যাবে রবীন্দ্রসদনে।

Smug

বিশ্বাসের কাহিনি আবার দর্শকদের জন্য নিয়ে এসেছেন পরিচালক বিশ্বরূপ বিশ্বাস। নিজের ‘বিলের ডায়েরি’-তে তিনি বলেছেন গুরু-শিষ্য সম্পর্কের কথা। ছবির মুখ্য চরিত্রে রয়েছেন সমদর্শী, আদিত্য ও বিশ্বনাথ বসুর মতো অভিনেতা। দেখার ইচ্ছে থাকলে ১২ নভেম্বর সন্ধ্যে সাতটার একটু আগে চলে যেতেই পারেন রবীন্দ্রসদনে।

[ক্যানসারের কথা বলতে গিয়ে বচ্চনের সামনে চোখে জল যুবরাজের]

শোনা যাচ্ছে যথেষ্ট পরিমাণ ছবির সংখ্যা না হওয়ায় ‘বেঙ্গলি প্যানোরামা’ বিভাগ সরিয়ে ‘বেঙ্গলি প্রিমিয়ার’ বিভাগটি আনা হয়েছে। তবে পড়ে পাওয়া এই চোদ্দ আনাও বা কম কিসে!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে