২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

লকডাউনে হাতে কলমে প্রশিক্ষণে সমস্যা, অনলাইনে মৎস্য চাষিদের শেখাচ্ছেন বিশেষজ্ঞ

Published by: Sayani Sen |    Posted: April 29, 2020 8:40 pm|    Updated: April 29, 2020 8:40 pm

An Images

মনিরুল ইসলাম, উলুবেড়িয়া: এপ্রিল মাস। মাছের চারাপোনা তৈরির ভরা মরশুম। ডিমপোনা ও ধানিপোনা চাষের জন্য পুকুর প্রস্তুতি, মাছ মজুত এবং পরিচর্যা করার কাজও চলে জোরকদমে। এসব বিষয়ে বিশেষত নতুন মাছ চাষিদের জন্য প্রশিক্ষণ দিয়ে থাকেন মৎস্য দপ্তরের কর্তারা। কিন্তু লকডাউনের গেরোয় পড়ে সব কিছু লাটে উঠেছে। মুশকিল আসানে এগিয়ে এলেন খোদ মৎস্য বিশেষজ্ঞ নারায়ণ বাগ। তিনি উলুবেড়িয়া-১ ব্লকের মৎস্য দপ্তরের আধিকারিক। নারায়ণবাবু ইউটিউব, হোয়াটসঅ্যাপের মাধ্যমে অনলাইনে মাছ চাষের প্রশিক্ষণ দিচ্ছেন ও মাছ চাষের খুঁটিনাটি বাতলে দিচ্ছেন চাষিদের। এভাবে সহায়তা পেয়ে খুশি মাছ চাষিরাও।

নারায়ণবাবু বলেন, “মাছ চাষ সংক্রান্ত বিভিন্ন তথ্য আমি ভিডিও আকারে তৈরি করি। তারপর ইউটিউবে একটা চ্যানেল খুলি। সেই ভিডিও ইউটিউবে পোস্ট করে দিই। এছাড়া বিভিন্ন চাষিদের নিয়ে একটা হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করেছি। সেখানেও মাছ চাষ সংক্রান্ত নানা বিষয়ের উপর ভিডিও পোস্ট করে দিই। একেবারে অনলাইন পড়াশোনার মতো। ওই ভিডিও দেখে মাছ চাষিরা চাষের নানা বিষয় জানতে পারছেন। সেই অনুযায়ী ব্যবস্থা নিতে পারছেন। হীরাপুর গ্রাম পঞ্চায়েতের আকিল মহম্মদ কাজি, ধূলাসিমলার অতনু বাগ, মহেশপুরের ইমরান মোল্লা, উলুবেড়িয়া পুরসভার জগদীশপুরের শম্ভুনাথ পাত্র-সহ অনেকেই উপকৃত হয়েছেন।

[আরও পড়ুন: কৃষকদের থেকে সরাসরি সবজি কিনছে পুলিশ, লকডাউনে উপকৃত পুরুলিয়ার বহু কৃষক]

নারায়ণবাবু আরও বলেন, এই এপ্রিল মাস মাছ চাষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই সময়ে পুকুর তৈরি থেকে শুরু করে মাছের মজুতকরণের কাজকর্ম করেন মাছ চাষিরা। তাই এই সময়টাকে কাজে না লাগাতে পারলে মাছ চাষিরা ক্ষতির মুখে পড়বেন। তাছাড়া পরিমাণমতো মাছের চারাপোনা তৈরি না করতে পারলে এবছর এবং পরের বছর চারার অভাবে রাজ্যে মাছ উৎপাদন কমে যাবার আশঙ্কা আছে। তাই মাছ চাষিদের উৎসাহ দিতেই এই উদ্যোগ। বিভিন্ন বিষয়ের উপর আলোচনার জন্য উলুবেড়িয়া-সহ হাওড়া জেলা এমনকি অন্য জেলার মাছ চাষিদের কাছ থেকে অসংখ্য অনুরোধ আসতে শুরু করেছে নারায়ণবাবুর কাছে।

দেখুন ভিডিও:

[আরও পড়ুন: লকডাউনে বন্ধ রপ্তানি, জারবেরা কেটে রাস্তায় ফেললেন বর্ধমানের ফুলচাষি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement