BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Red Ladies Finger: সবুজ নয়, লাল ঢেঁড়শ চাষ করে তাক লাগালেন কৃষক, দাম জানলে আঁতকে উঠবেন

Published by: Sayani Sen |    Posted: September 6, 2021 6:25 pm|    Updated: September 6, 2021 6:25 pm

Bhopal based farmer grows red ladies finger in his garden । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঢেঁড়শ নিশ্চয়ই খেয়েছেন? তাহলে তার রং কেমন হয় তাও জানাই রয়েছে। সবুজ রংয়ের এই আনাজ খেতে পছন্দ করেন অনেকেই। তবে লাল রংয়ের ঢেঁড়শ দেখেছেন কখনও? গুটিকয়েক গৃহস্থ ছাড়া বেশিরভাগই লাল রংয়ের ঢেঁড়শের (Red ladies finger) কথা শুনে যে চোখ কপালে তুলবেন, তা বলাই যায়। এমনই অবাক করা সবজি ফলিয়ে রাতারাতি তাক লাগিয়ে দিয়েছেন মধ্যপ্রদেশের কৃষক মিছরিলাল রাজপুত।

ভরসা এক চিলতে জমি। তাতেই চাষাবাদ করে সংসার চালান ওই কৃষক। ছোট থেকে মাঠেই দিন কাটে তাঁর। রোদে পুড়ে, জলে ভিজে নিজের হাতে চাষ করা ফসলে যখন মাঠ ভরে যায়, তখন আনন্দে নেচে ওঠেন কৃষক (Farmer)। তবে সামান্য আয়ে সংসার টানা যেন বড় দুরূহ ব্যাপার। তাই চাষে কিছু বদল এনে কীভাবে আয় বাড়াতে পারেন তা নিয়ে ভাবছিলেন তিনি।

[আরও পড়ুন: ভরা বর্ষায় অমিল ইলিশ, কেন কমছে জোগান? জেনে নিন আসল কারণ]

ইতিমধ্যে লাল রংয়ের ঢেঁড়শ চাষের কথা ভাবেন কৃষক। বেনারস অ্যাগ্রিকালচারাল ইনস্টিটিউট থেকে ১ কেজি বীজ কেনেন। আর সেটি চাষ করেন। জুলাইয়ের প্রথম সপ্তাহে বীজ পোঁতেন তিনি। ঠিক ৪০ দিন পর মাথা তুলে দাঁড়ায় ঢেঁড়শ গাছ। কৃষকের দাবি, জল ছাড়া আর কিছুই দেননি তিনি। কোনও রাসায়নিক ব্যবহার করেননি। বর্তমানে তাঁর খেত ভরে গিয়েছে লাল ঢেঁড়শে।

কৃষক জানান, হৃদরোগ, উচ্চ রক্তচাপের সমস্যা, মধুমেহ, কোলেস্টেরলের সমস্যায় যাঁরা ভুগছেন তাঁদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপযোগী লাল ঢেঁড়শ। তবে এই লাল ঢেঁড়শ কিনতে গৃহস্থকে একটু বেশি টাকা খরচ করতে হবে। কারণ, ৫০০ গ্রাম লাল ঢেঁড়শ বাজারে ৩০০ থেকে ৪০০ টাকা দরে বিক্রি হয়। তবে এ ধরনের ঢেঁড়শ চাষে লক্ষ্মীলাভ বেশি হওয়ায় মুখের হাসি চওড়া হয়েছে কৃষকের।

[আরও পড়ুন: করোনা কালে ঊর্ধ্বমুখী চাহিদা, Tulsi চাষে মাত্র তিন হাজার টাকা খরচেই লাভ হতে পারে ৫০ হাজার!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে