Advertisement
Advertisement
Balurghat

বাংলাদেশে শুরু কাঁচালঙ্কার রপ্তানি, খুশি বালুরঘাটের কৃষকরা

প্রতিদিন ২০০ মেট্রিক টন লঙ্কা যাচ্ছে বাংলাদেশে।

Green chilies exports to Bangladesh from Balurghat
Published by: Sayani Sen
  • Posted:June 2, 2024 3:14 pm
  • Updated:June 2, 2024 8:50 pm

রাজা দাস, বালুরঘাট: বাংলাদেশে রপ্তানি শুরু কাঁচালঙ্কা। দাম উঠতে শুরু করায় খুশি জেলার লঙ্কা চাষিরা। দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকে ব্যাপক হারে হয় লঙ্কার চাষ। ওই ব্লকের ফুলবাড়ি এলাকায় রয়েছে পাইকারি লঙ্কার বাজার। জেলা তো বটেই, ভিন জেলা থেকে পাইকাররা এসে লঙ্কা কিনে নিয়ে যায়। তবে অধিক হারে উৎপাদিত লঙ্কা সেই বাজারে এনেও মিলছিল না দাম। পাইকাররা লঙ্কার দাম রাখে প্রতি কিলো ২০ থেকে ২৫ টাকা। ফলে উৎপাদন খরচটুকু উঠছিল না চাষিদের। দাম না পেয়ে আগে নিজেদের উৎপাদিত লঙ্কা রামপুর-ফুলবাড়ি ৫১২ নম্বর জাতীয় সড়কে ফেলে প্রতিবাদ আন্দোলনে নামতে বাধ্য হয়েছিল চাষিরা।

Chili

Advertisement

এদিকে, এবার বাজারে উঠতে শুরু করেছে তপনের কাঁচালঙ্কা। আবার এই মুহূর্তে বাংলাদেশে লঙ্কার ঘাটতি দেখা দিয়েছে। সেই কারণে ভারত থেকে তারা লঙ্কা আমদানি করতে চেয়েছিল। এরপরেই কেন্দ্রের ছাড়পত্র মিলেছে। অবশেষে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বাংলাদেশে লঙ্কা রপ্তানি শুরু হয়েছে ভারত থেকে। প্রতিদিন ২০০ মেট্রিক টন লঙ্কা যাচ্ছে বাংলাদেশে। এতেই একটু একটু করে দাম উঠছে। খুশি জেলার লঙ্কা চাষিরা।

Advertisement

[আরও পড়ুন: ‘পঞ্চায়েত’ তারকাদের উপার্জন ফাঁস! ‘সচিবজি’, ‘প্রধানজি’দের আয় জানলে চমকে যাবেন]

লঙ্কা চাষি আব্দুল মিঞা বলেন, “এবার ভাল দাম উঠতে শুরু করেছে। প্রতি কিলো লঙ্কার দাম ৫০ থেকে ৭০ টাকা পর্যন্ত উঠছে। এভাবে বিক্রির বাজার থাকলে আমরা আরও উৎসাহ পাব এই চাষে।” হিলি এক্সপোর্টাস এন্ড কাস্টম ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশনের মুখপাত্র রাজেশকুমার আগরওয়ালা বলেন, “বাংলাদেশের চাহিদা অনুযায়ী প্রতিদিন লঙ্কা যাচ্ছে। এতে চাষি এবং ব্যবসায়ী উভয় লাভবান হবে।”

[আরও পড়ুন: নিজের ‘এক্সিট পোল’ প্রকাশ দেবাংশুর, বিজেপিকে কটি আসন দিলেন ঘাসফুলের তরুণ প্রার্থী?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ