৩১ ভাদ্র  ১৪২৬  বুধবার ১৮ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

ধীমান রায়, কাটোয়া: বীজতলা থেকে গোড়ালি ডোবা চাষের জমিতে নেমে ধান চারা বোনার দিন বোধহয় শেষ হতে চলেছে। ইতিমধ্যেই বাজারে এসে গিয়েছে সিডার ও প্যাডি ট্রান্সপ্ল্যানটার বা বীজতলা তৈরি এবং রোপন যন্ত্র। এর মাধ্যমে চাষ করলে চলতি আমন চাষের মরশুমে খরচ কমিয়ে অনেকটা বেশি লাভ করতে পারবেন কৃষকরা। অন্তত এমনই পরামর্শ দিচ্ছেন বর্ধমানের কৃষি বিশেষজ্ঞরা।

[চা চাষের জমি ফেলে না রেখে তেজপাতা গাছ লাগান]

গ্রাম বাংলায় বর্তমানে বীজ রোপন যন্ত্র বা প্যাডি ট্রান্সপ্ল্যানটারের ব্যবহার বাড়ছে। কৃষকরা এসব যন্ত্র ব্যবহারে ক্রমশ আগ্রহী হচ্ছেন। কৃষি দপ্তর থেকে বীজতলা তৈরি ও রোপন যন্ত্র অর্থাৎ সিডার ও প্যাডি ট্রান্সপ্ল্যানটার কিনতে প্রায় ৪০ শতাংশ হারে কৃষকদের ভরতুকিও দেওয়া হচ্ছে বলে পূর্ব বর্ধমানের ভাতার ব্লকের সহকারী কৃষি অধিকর্তা বিপ্লব প্রতিহার জানান। তিনি বলেন, ‘‘সিডার ও প্যাডি ট্রান্সপ্ল্যানটার দিয়ে চাষ করলে খরচ অনেকটাই কমবে। পাশপাশি ফলন বাড়বে প্রায় ২০ শতাংশ।’’

[বর্ষায় দক্ষিণ দিনাজপুরে জোরকদমে চলছে আমন ধানের চারা রোপণ]

[বর্ষাকালীন পেঁয়াজ চাষে সাফল্য, কম খরচে বেশি লাভ পাচ্ছেন কৃষকরা]

চলতি বর্ষায় ভাতার ব্লকে পরীক্ষামূলকভাবে ৫০০ বিঘা জমিতে সিডার ও প্যাডি ট্রান্সপ্ল্যানটার দিয়ে আমন চাষ করা হয়েছে। কৃষকদের হাতে-কলমে দেখিয়ে দেওয়া হচ্ছে এই যন্ত্রের মাধ্যমে বীজতলা তৈরি করলে কতটা সুবিধা ও লাভ করা যায়। দাম প্রসঙ্গে তিনি জানান, দক্ষিণ কোরিয়ান প্রযুক্তিতে তৈরি সিডার মেশিনের দাম সাড়ে ৫ লক্ষ টাকা। আর প্যাডি ট্রান্সপ্ল্যানটারের দাম ১২ থেকে সাড়ে ১২ লক্ষ টাকা। 

[একশো দিনের প্রকল্পের অধীনেই বর্ষাকালীন টমেটো চাষে লাভের মুখ দেখছে কাঁকসা]

ভাতার ব্লকে ‘আত্মা প্রকল্প’-এ কৃষকদের নিয়ে ইতিমধ্যেই চার মাসের স্কুল শুরু হয়েছে। আমন চাষে পোকা প্রতিরোধ ও কম খরচে চাষের পদ্ধতি শেখানোর উদ্দেশ্যে বলগোনায় খামার বিদ্যালয়ও চালু হয়েছে। কৃষকরা সেখানে একে অপরকে তাঁদের অভিজ্ঞতার কথা শোনাচ্ছেন। স্থানীয় সূত্রে খবর, ভাতারের কুলচন্ডা গ্রামের বাসিন্দা সুবোধ কোঁয়ার নামে এক কৃষক গত চার বছর ধরে বীজবপন যন্ত্র বা প্যাডি ট্রান্সপ্ল্যানটারের মাধ্যমে আমন চাষের বীজতলা তৈরি করে আসছেন। শুধু বীজতলা তৈরি-ই নয়, রোপনের কাজও তিনি করছেন এই প্যাডি ট্রান্সপ্ল্যানটারের মাধ্যমে। বীজবপন ও রোপনের জন্য প্যাডি ট্রান্সপ্ল্যানটার মেশিন কিনতে সরকারিভাবে কৃষকদের সহজ শর্তে ঋণ ও ভরতুকিও দেওয়া হচ্ছে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং