BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

অনলাইন পোর্টালের মাধ্যমে ধান কেনার উদ্যোগ জেলা প্রশাসনের, খুশি পূর্ব বর্ধমানের কৃষকরা

Published by: Tiyasha Sarkar |    Posted: October 9, 2022 1:56 pm|    Updated: October 9, 2022 1:56 pm

Purba Burdwan administration initiates paddy selling through online portal, farmers are happy | Sangbad Pratidin

সৌরভ মাজি, বর্ধমান: চলতি বছরে সহায়ক মূল্যে ধান কেনার ক্ষেত্রে পোর্টাল চালু করতে চলেছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। ইচ্ছুক চাষিরা রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন অনুযায়ী ধান বিক্রির তারিখ ও নির্দিষ্ট কেন্দ্রের বিষয়ে চাষিদের এই পোর্টালের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ফলে যাবতীয় বিভ্রান্তি দূর করা সম্ভব হবে। একইসঙ্গে, জেলার প্রত্যন্ত এলাকায় ভ্রাম্যমান সিপিসি চালু করা হবে।

চলতি বছরে পূর্ব বর্ধমান জেলায় সহায়ক মূল্যে ধানকেনার লক্ষ্য মাত্রা বাড়ানোর পাশাপাশি চাষিদের সুবিধার্থে সহায়ক মূল্য বৃদ্ধি করা হয়েছে বলে জেলা প্রশাসনের তরফে জানা গিয়েছে। আগামী নভেম্বর মাস থেকে ধান কেনার কাজ শুরু হবে। জানা গিয়েছে, ২০২২-২৩ অর্থ বর্ষে জেলায় ধান কেনার লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৬ লক্ষ ৯০ হাজার মেট্রিক টন করা হয়েছে। গত বছর এই লক্ষ্যমাত্রা ছিল ৬ লক্ষ ৩৩ হাজার মেট্রিক টন।

[আরও পড়ুন: শীতের মরশুমে চন্দ্রমল্লিকা চাষে প্রচুর লাভের সুযোগ, ফুলের রোগ দমনে কী পরামর্শ বিশেষজ্ঞদের?]

পাশাপাশি, মিনিমাম সাপোর্ট প্রাইস বা এমএসপি বৃদ্ধি করা হয়েছে। গত বছরের সহায়ক মূল্য ১৯৪০ টাকা থেকে বাড়িয়ে চলতি বছর প্রতি কুইন্টাল ২০৪০ টাকা করা হয়েছে বলে জানা গিয়েছে। এছাড়াও, অতিরিক্ত ২০ টাকা করে উৎসাহ ভাতা দেওয়া হয়ে থাকে। জেলার প্রত্যন্ত এলাকায় চাষিদের কাছ থেকে ধান সংগ্রহের জন্য ৮ টি মোবাইল সিপিসি চালু করা হবে বলে জানা গিয়েছে। পূর্ব বর্ধমান জেলা পরিষদের খাদ্য কর্মাধ‌্যক্ষ মেহবুব মণ্ডল বলেন, ‘‘অনলাইন ব্যবস্থা চালু হলে ধান প্রক্রিয়াকরণ ব্যবস্থায় স্বচ্ছতা বজায় থাকবে। ঘরে বসেই রোজিস্ট্রেশন করতে পারবেন চাষিরা। এর জন্য নির্দিষ্ট পোর্টালের বিষয়ে জানিয়ে দেওয়া হবে। প্রত্যন্ত এলাকার চাষিদের কাছ থেকে ধান সংগ্রহের জন্য মোবাইল সিপিসি-র সংখ্যা প্রয়োজন অনুযায়ী বাড়ানো হবে।’’

[আরও পড়ুন: এবার রঙিন অর্কিড দেখাবে আয়ের দিশা, জেনে নিন এই ফুল চাষের অ আ ক খ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে