১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র বিশ্বকাপ থেকে ছিটকে দিল বেলজিয়ামকে, কানাডাকে হারিয়ে নকআউটে মরক্কো

Published by: Krishanu Mazumder |    Posted: December 1, 2022 10:26 pm|    Updated: December 1, 2022 10:45 pm

Belgium out of the world Cup, Croatia and Morocco through to the knockout stage | Sangbad Pratidin

বেলজিয়াম0 ক্রোয়েশিয়া0
মরক্কো কানাডা
(হাকিম, ইউসেফ) (নায়েফ আত্মঘাতী)

দুলাল দে, দোহা: বেলজিয়ামের (Belgium) কাছে ম্যাচটা ছিল মাস্ট উইন। অর্থাৎ জেতা ছাড়া দ্বিতীয় কোনও রাস্তা খোলা ছিল না। আর ক্রোয়েশিয়াকে (Croatia) কোনওভাবে হারলে চলবে না। এই পরস্থিতিতে বেলজিয়াম ও ক্রোয়েশিয়া নেমেছিল। দিনান্তে ক্রোয়েশিয়াও জিতল না, বেলজিয়ামও হারল না। কিন্তু ম্যাচ ড্র হওয়ায় বেলজিয়াম কাতার বিশ্বকাপ (Qatar World Cup 2022) থেকে ছিটকে গেল। অন্য ম্যাচে মরক্কো ২-১ গোলে কানাডাকে হারিয়ে দেওয়ায় তারা গেল নকআউটে। গ্রুপ এফ থেকে নকআউট পর্বের পাসপোর্ট পেল ক্রোয়েশিয়া ও মরক্কো।  

ম্যাচের প্রথমার্ধে বেলজিয়ামকে বিবর্ণ দেখালেও দ্বিতীয়ার্ধে লুকাকু নামার পরে প্রাণ ফেরে বেলজিয়াম শিবিরে। অবশ্য গোল করা ছাড়া দ্বিতীয় কোনও উপায় ছিল না বেলজিয়ামের। আর গোল করতে হলে রোমেলু লুকাকুকে নামাতেই হত। লুকাকু নামলেন, একাধিক বার ক্রোয়েশিয়ার গোলের কাছাকাছি পৌঁছলেন কিন্তু গোল করতে পারলেন না। তাঁর শট ক্রোয়েশিয়ার পোস্টে লেগে ফিরে আসে। দি’ ব্রুইনের সেন্টার থেকে হেডে ক্রোয়েশিয়ার জালে বল জড়াতে পারেননি লুকাকু। যদিও দি’ ব্রুইন সেন্টার করার সময়ে বলটা টাচলাইনের বাইরে বেরিয়ে গিয়েছিল। খেলার শেষের দিকে লুকাকু হেডটাই ঠিকঠাক করতে পারলেন না। গোলগুলো হয়ে গেলে আজ মাথা নীচু করে মাঠ ছাড়তে হত না বেলজিয়ামকে। নিজেকে কি ক্ষমা করতে পারবেন লুকাকু? চোটের জন্য শুরু থেকে নামতে পারেননি। পরিবর্ত হিসেবে নেমেও গোল করার মতো জায়গায় পৌঁছে গিয়েছিলেন। কিন্তু চা পান করার সময়ে ঠোঁট ও পেয়ালার মধ্যে যে দূরত্ব থাকে, গোল ও লুকাকুর মধ্যেও সেই একই দূরত্ব থেকে গেল। 

[আরও পড়ুন: ২৮ পাসের মালা গেঁথেই দুরন্ত গোল, আর্জেন্টিনার মন ভাল করা ফুটবল নিয়ে জোর চর্চা]

বেলজিয়ামের বারের নীচে কুর্তোয়াকে দারুণ ব্যস্ত থাকতে হল। একের পর এক ক্রোয়েশিয়ান ঢেউ আছড়ে পড়ছিল বেলজিয়ামের বক্সে। কুর্তোয়ার গ্লাভস জোড়া বেলজিয়ামকে রক্ষা করে। অবশ্য প্রথমার্ধে ক্রোয়েশিয়ার পেনাল্টি বাতিল হয়। 

অন্য ম্যাচে মরোক্কা খেলার ৪ মিনিটে হাকিমের গোলে এগিয়ে যায়। গোলটির ক্ষেত্রে কানাডার গোলকিপারই দায়ী। বক্স ছেড়ে বেরিয়ে এসে বলটা তুলে দিলেন মরক্কোর হাকিমের পায়ে। সামনে ফাঁকা গোল। হাকিম ঠান্ডা মাথায় গোল করেন। বল যখন কানাডার জালে আশ্রয় নিচ্ছে, তখনও অনেক দূরে কানাডার গোলকিপার বোরজান। ২৩ মিনিটে ইউসেফ ব্যবধান বাড়ান মরক্কোর হয়ে। বিরতির মিনিট পাঁচেক আগে নায়েফের আত্মঘাতী গোলে ব্যবধান কমে। কিন্তু বিরতির পরে কোনও দলই আর গোল করতে পারেনি। ম্যাচ জিতে মরক্কো চলে গেল শেষ ষোলোয়। 

[আরও পড়ুন:এগিয়ে গিয়েও আই লিগে হার মহামেডান স্পোর্টিংয়ের, সাত গোলের থ্রিলারে জিতল শ্রীনিধি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে