BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

নেইমারকে ফেরাতে নাসা-প্রযুক্তির শরণাপন্ন তিতের ব্রাজিল

Published by: Krishanu Mazumder |    Posted: November 29, 2022 10:04 am|    Updated: November 29, 2022 10:14 am

Brazil resort to NASA technology for Neymar | Sangbad Pratidin

দুলাল দে, দোহা: ব্রাজিলের (Brazil) সাধারণ জনগন যাই বলুন না কেন, নেইমারকে (Neymar) তাড়াতাড়ি চোটমুক্ত করার জন্য উঠে পড়ে লেগেছে ব্রাজিল টিম ম্যানেজমেন্ট। নকআউটে পর্যায়ে গিয়ে নেইমারকে ছাড়া কাতার বিশ্বকাপ (Qatar World Cup 2022) জেতা যে কিছুটা হলেও কঠিন হয়ে যাবে, তা ভালমতোই জানেন কোচ তিতে। আর তাই দলের মেডিকেল স্টাফকে অনুরোধ করেছেন, যেভাবে হোক নেইমারকে দ্রুত খেলার জায়গায় নিয়ে আসতে হবে।

ব্রাজিলের তারকা স্ট্রাইকারের চোট নিয়ে ব্রাজিলের সাধারণ মানুষ যতই সোশ্যাল মিডিয়ায় ট্রোল করুক না কেন, টিম ম্যানেজেন্ট জানে, বিশ্বকাপ জিততে গেলে নেইমার দলের জন্য কতটা গুরুত্বপূর্ন ভূমিকা নিতে পারেন। তাই দ্রুত ফিট করার চেষ্টা।

[আরও পড়ুন: উরুগুয়ের রক্ষণ ভেঙে বাজিমাত পর্তুগালের, নকআউট নিশ্চিত করলেন রোনাল্ডোরা]

 

ব্রাজিল টিম সূত্রে খবর, আগে যে পরিমাণ ফোলা ছিল নেইমারের গোড়ালি, টিম হোটেলে টানা চিকিতসার পর সেই মারাত্মক ফোলাটা আর নেই। এমনকী সেই মারাত্মক ব্যথাটাও আর নেই। আশা করা যাচ্ছে, এভাবে আরও দু’দিন গেলেই ফের নেইমার কবে মাঠে নামবেন, তা নিয়ে মোটামুটি একটা সিদ্ধান্তে পৌঁছতে পারবে টিম ম্যানেজমেন্ট।

কিন্তু এত দ্রুত নেইমারের চোট সারানো হচ্ছে কোন পদ্ধতিতে? দেশ বিদেশের বিভিন্ন ক্রীড়াবিজ্ঞানীরাও খোঁজ খবর চালাচ্ছেন কীভাবে নেইমারের গোড়ালির চিকিতসা হচ্ছে, তা জানার জন্য। এখানে সাংবাদিক সম্মেলনে ব্রাজিল টিমের ডাক্তারকেও নেইমারের চিকিতসার পদ্ধতি নিয়ে বেশ কয়েকবার জানতে চাওয়া হয়েছে। ফিজিওথেরাপি করা হচ্ছে বলে বারবার প্রসঙ্গে এড়িয়ে গিয়েছেন ব্রাজিল টিম ডাক্তার। এর বেশি নেইমারের চিকিৎসা নিয়ে বিশেষ কিছুই বলতে চাননি তিনি। অবশেষে নেইমার নিজেই চিকিতসার পদ্ধতি নিয়ে একটা ইনস্টাগ্রাম পোস্ট করতেই পুরো ব্যাপারটা নিয়ে কৌতুহল চরম মাত্রায় পৌঁছে যায়। বিশেষ করে এক বিশেষরকমের জুতো দেখা যাচ্ছে নেইমারের ইনস্টাগ্রামের পোস্টে। আর সেই জুতোকে কেন্দ্র করেই মূল কৌতুহলটা তৈরি হয়েছে।

ব্রাজিলের মিডিয়া ম্যানেজার গ্রেগের কাছে নেইমাররের ইন্সটাগ্রাম পোষ্ট নিয়ে জিজ্ঞসা করতেই বেরিয়ে এল আসল তথ্যটা। আর যা জেনে অবাক হওযা ছাড়া আর কিছু
করার নেই।

নেইমারকে সুস্থ করে তোলার জন্য নাকি ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেটর, মানে ‘নাসা’র প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে ! কিন্তু নেইমারের চোট সারাতে নাসার প্রযুক্তি কীভাবে সাহায্য করতে পারে? এরপর ব্রাজিলের মিডিয়া ম্যানেজার যা বললেন, তাতে অবাক হতে হয়। নেমার যে জুতোর ছবি পোস্ট করেছেন, সেই জুতোকে বলা হয়, ‘কম্প্রেশন বুট।’ এই জুতোই নেইমারের উপর যে ফিজিওথেরাপি হচ্ছে, সেই কাজে প্রযুক্তির সাহায্যে ব্যবহৃত হচ্ছে। এই জুতো প্যান্টের সঙ্গে যুক্ত। মানে, শুধু এই জুতো পরা যাবে না। পুরো প্যান্ট সমেত জুতো পরতে হবে। এরপরই নাসার প্রযুক্তির মাধ্যমে পায়ের বিভিন্ন অংশের ব্যথা কমানোর কাজে তা ব্যবহৃত হচ্ছে। এই পদ্ধতিতে শরীরের নির্দিষ্ট অংশে ব্যথা কমানোর প্রক্রিয়া নাসাতেও হয়। শুধুই ব্যাথা কমানোই নয়।যে জায়গায় চোট লেগেছে, সেই জায়গায় যাতে খুব দ্রুত রক্ত চলাচল স্বাভাবিক হয়ে যেতে পারে, সেটাও দেখা হয়। সঙ্গে চোটের জন্য যে পেশী তন্তুগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে, সেই তন্তুগুলোও খুব দ্রুত পুনর্গঠিত হয়ে যেতে পারে। আর এসব কাজ করতে শুরু করলে, চোট পাওয়া জায়গায় ফোলা এমনিতেই কমতে শুরু করে দেয়। যা দেখা যাচ্ছে নেইমারের ক্ষেত্রেও।
নাসার প্রযুক্তি ব্যবহার করে এই জুতো জোড়ার সাহায্যেই চেষ্টা চলছে নেইমারকে দ্রুত মাঠে নামাতে।
ব্রাজিলিয়ান তারকা সম্পর্কে প্রথমদিন থেকে যা বলে আসছিলেন ব্রাজিলের সাংবাদিকরা। নাসার প্রযুক্তি ব্যবহার করে নতুন জুতো জোড়া প্রসঙ্গেও সেই কথাটাই আরেকবার বললেন তাঁরা। ‘নেইমারের ব্যাপারে এখন কিছু এক্সক্লুসিভ করা সত্যিই কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। ওর ব্যপারে আপডেট ও নিজেই সব ইনস্টাগ্রামে পোস্ট করে দেয়।’
দোহাতে পা দেওয়ার পর থেকে এখনও পর্যন্ত কোনও সংবাদ মাধ্যমের সামনে মুহূর্তের জন্যও আসেননি নেইমার। ফলে ব্রাজিল মিডিয়ার সঙ্গে তাঁর সম্পর্কটা ঠিক কোথায় গিয়ে পৌঁছেছে সহজেই অনুমেয়। তবে সবাই আশা করে আছেন, মাঠে নেমে দলকে জিতিয়ে ম্যাচের সেরা হবার পরই একেবারে মিডিয়ার মুখোমুখি হবেন ব্রাজিল সুপারস্টার। তার আগে নেইমারের মাঠে ফেরার অপেক্ষা করা ছাড়া আর অন্য কোনও উপায় নেই।

[আরও পড়ুন: কাতারে অব্যাহত জোগা বোনিতো, সুইসদের হারিয়ে নকআউটে নেইমারহীন ব্রাজিল]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে