১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

কাতারে অব্যাহত জোগা বোনিতো, সুইসদের হারিয়ে নকআউটে নেইমারহীন ব্রাজিল

Published by: Sulaya Singha |    Posted: November 28, 2022 11:24 pm|    Updated: November 28, 2022 11:36 pm

FIFA World Cup 2022: Brazil beats Switzerland by 1-0 | Sangbad Pratidin

ব্রাজিল: ১ (ক্যাসেমিরো)
সুইজারল্যান্ড: ০
দুলাল দে, দোহা: জোগা বোনিতো। যার অর্থ সুন্দর ফুটবল। আর এই ফুটবল শৈলীর জন্যই বিশ্বে সমাদৃত ব্রাজিল। কাতারেও তার অন্যথা হচ্ছে না। সার্বিয়ার পর সুইজারল্যান্ড। প্রতিপক্ষকে ধরাশায়ী করে কাতার বিশ্বকাপের নকআউটে পৌঁছে গেল সেলেকাওরা। বুঝিয়ে দিল, নেইমার ছাড়াও তাদের দল জয়ের ইতিহাস গড়তে পারে।

গোড়ালিতে চোট পেয়ে গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছেন নেইমার (Neymar)। এদিন তাঁর পরিবর্ত হিসেবে ম্যান ইউ মিডফিল্ডার ফ্রেডকে বেছে নিয়েছিলেন তিতে। চোটের জন্য বাদ পড়া রাইট ব্যাক দানিলোর জায়গায় শুরু করেন এডের মিলিতাও। ফ্রেডের পাশে ক্যাসিমেরোকে রেখে পুকেতাকে উইংয়ে খেলার জায়গা করে দেন তিতে। ফরোয়ার্ড লাইনে গত ম্যাচের নায়ক রিচার্লিসনের সঙ্গে জুড়ে দেওয়া হয় ব়াপিনহা ও ভিনিসিয়াস জুনিয়রকে। প্রথমার্ধে সেই রাপিনহোই গোলের সুযোগ পেয়েছিলেন। কিন্তু তাঁর গোলমুখী দুরন্ত শট জমা পড়ে সুইস গোলকিপার সোমারের গ্লাভসে। ভিনিসিয়াসের প্রচেষ্টাও আটকে দেন তিনি। প্রথমার্ধে সেটপিস থেকে একাধিকবার গোলের সুযোগ তৈরি করে সুইজারল্যান্ড। তবে ব্রাজিলীয় ডিফেন্স ভাঙতে ব্যর্থ হন এম্বোলোরা। হাড্ডাহাড্ডি লড়াইয়ে গোলশূন্য ভাবেই শেষ হয় প্রথমার্ধ।

[আরও পড়ুন: ‘ইরানের হয়ে মাঠ ভরাচ্ছে বাংলাদেশি-পাকিস্তানিরা’, চাঞ্চল্যকর তথ্য তুলে ধরলেন মজিদের বন্ধু]

ধারে ও ভারে ফিফা ব়্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ব্রাজিলের (Brazil) চেয়ে অনেকটাই পিছিয়ে সুইজারল্যান্ড। তবে উইং সচল রেখে রিচার্লিসনদের সঙ্গে সমানে পাল্লা দেয় তারা। ৬৪ মিনিটে ভিনিসিয়াস বল জালে জড়ালেও অফসাইডের জন্য তা বাতিল হয়ে যায়। এরপর পেনাল্টি বক্সের ঠিক বাইরে ফ্রি কিক উপহার পেয়েও তা কাজে লাগাতে পারেনি সেলেকাওরা। তবে ম্যাচের শেষ লগ্নে এসে দুর্দান্ত গোল করে দলকে মূল্যবান তিনটি পয়েন্ট এনে দেন ম্যান ইউ তারকা ক্যাসেমিরো। শেষ মুহূর্তে ভিনিসিয়াস গোলের সহজ সুযোগ নষ্ট না করলে আরও বড় ব্যবধানে জিততেই পারত ব্রাজিল।

কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে নিখুঁত ফুটবল খেলেছিল তিতের দল। তবে দিনের পর দিন দলকে ঐক্যবদ্ধ ও আত্মবিশ্বাসী করে নেইমার নির্ভরতা যে কাটাতে সফল হয়েছেন তিতে, এদিন দলের খেলাতেই তা ছিল স্পষ্ট। এমনকী পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের রিজার্ভ বেঞ্চের শক্তিও রীতিমতো ঈর্ষণীয়। যদিও এদিন জিতলেও নেইমারের অনুপস্থিতিতে সুইজারল্যান্ডকে সামলাতে বেশ বেগ পেতে হল ব্রাজিলকে। খেলার সৌন্দর্যের নিরিখেও কিন্তু কয়েক গুণ এগিয়ে থাকবে ব্রাজিলের প্রথম ম্যাচই।

[আরও পড়ুন: বিশ্বকাপের পরই ক্লাব বদলাচ্ছেন মেসি! প্যারিস ছেড়ে কোথায় পাড়ি দেবেন আর্জেন্টাইন তারকা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে