Advertisement
Advertisement
Ram Mandir

প্রাণ প্রতিষ্ঠার পর এযাবৎ রামলালা দর্শনে ১.৫ কোটি ভক্ত, বিদেশির সংখ্যাও কম নয়

৩০ টি দেশ থেকে অসংখ্য বিদেশি ভক্ত এসেছেন রামলালার দর্শনে, দাবি মন্দির কর্তৃপক্ষের।

1.5 crore people have visited Ram Mandir for darshan of Ram Lalla, says Champat Rai

রাম মন্দিরে ভক্তের ভিড।

Published by: Amit Kumar Das
  • Posted:April 22, 2024 3:17 pm
  • Updated:April 22, 2024 3:17 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ২২ জানুয়ারি মহাসমারোহে অযোধ্যায় প্রাণ প্রতিষ্ঠা হয়েছে রামলালার (Ramlalla)। তার পর থেকে এখনও পর্যন্ত রাম দর্শনে অযোধ্যায় এসেছেন প্রায় দেড় কোটি ভক্ত। সোমবার এই তথ্য প্রকাশ্যে আনলেন শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্রের সাধারণ সম্পাদক চম্পত রাই (Champat Rai)। তাঁর দাবি অনুযায়ী, শুধু ভারতীয় নন, তালিকায় রয়েছেন বহু বিদেশিও। প্রতিবেশী দেশ ভুটানের স্পিকারের পাশাপাশি ৩০ টি দেশ থেকে ৯০ জন বিদেশি রাম মন্দির (Ram Mandir) দর্শন করেছেন।

সোমবার সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে চম্পত রাই আরও জানান, ‘প্রতিদিন অন্তত ১ লক্ষ মানুষ অযোধ্যায় আসছেন রামলালা দর্শনে।’ পাশাপাশি রাম মন্দিরের ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরে তিনি জানান, “রামলালার প্রাণ প্রতিষ্ঠার জন্য শুধুমাত্র মন্দিরের নিচতলার কাজ শেষ হয়েছে। মন্দিরের প্রথম তলার কাজ চলছে। এছাড়া মন্দিরের চারপাশে ১৪ ফুট প্রস্তের একটি দেওয়াল তোলা হবে। যাকে বলা হয় মন্দিরের পরকোটা। একাধিক মুখ থাকবে এই পরকোটার। ভগবান শঙ্কর, সূর্যের, একটি ‘গর্ভগৃহ’ এবং দুই বাহুতে ভগবান হনুমান এবং মা অন্নপূর্ণার মন্দির তৈরি হবে। এছাড়া মহর্ষি বাল্মীকির মন্দির, মহর্ষি বশিষ্ঠ, মহর্ষি বিশ্বামিত্র, মহর্ষি অগস্ত্যও মন্দির চত্বরে নির্মিত হবে। শুধু তাই নয়, নিষাদ রাজ, মা শবরী, অহল্যা এবং জটায়ুর মন্দিরও তৈরি করা হবে। ২৫ হাজার তীর্থযাত্রী একত্রে থাকতে পারবেন এমন ব্যবস্থা করা হবে মন্দিরে।

Advertisement

[আরও পড়ুন: SSC নিয়োগ দুর্নীতি মামলায় রায় দেবে হাই কোর্ট, কী রয়েছে ২৫ হাজার চাকরিপ্রার্থীর ভাগ্যে?]

রামলালার মন্দিরকে আকর্ষণীয় করে তুলতে উদ্যোগের কোনও খামতি রাখা হচ্ছে না বলে এদিন জানান চম্পত রাই। তিনি বলেন, মন্দির চত্বরে থাকছে অন্তত ৬০০ টি গাছ। সব গাছের যত্ন নিতে সবরকম ব্যবস্থা করা হয়েছে। এখানে এসে কোনও ভক্তকে যাতে কোনও রকম সমস্যায় পড়তে না হয় সবদিক থেকে তার খেয়াল রাখা হচ্ছে। উল্লেখ্য, সদ্য নির্মিত রাম মন্দিরে গত মঙ্গলবার প্রথমবার পালিত হয়েছে রাম নবমী। একেবারে বৈজ্ঞানিক পদ্ধতিকে হাতিয়ার করে সূর্যতিলক অনুষ্ঠান হয় রামলালার। লাইভ সম্প্রচার করা হয় কয়েক মিনিটের সেই সূর্যতিলক অনুষ্ঠান।

[আরও পড়ুন: বেনজির সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের, ৩০ সপ্তাহ পেরলেও নাবালিকা ধর্ষিতাকে গর্ভপাতের অনুমতি]

প্রসঙ্গত, দেশজুড়ে শুরু হয়েছে লোকসভা নির্বাচন। এই পরিস্থিতিতে নির্বাচনী প্রচারে বিজেপির মুখে বারবার উঠে এসেছে রাম মন্দির প্রসঙ্গ। মোদি জমানায় গঠিত রাম মন্দিরের আবেগকে ভোটের বাজারে হাতিয়ার করতে কোনও খামতি রাখছে না গেরুয়া শিবির। সেই আবহেই এবার রাম মন্দিরের ভক্ত সমাগমের রিপোর্ট তুলে ধরল খোদ মন্দির কর্তৃপক্ষ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ