Advertisement
Advertisement
Covaxin

কোভিশিল্ডের মতোই ভয়ংকর পার্শ্বপ্রতিক্রিয়া কোভ্যাক্সিনের! বিস্ফোরক দাবি গবেষকদের

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এই তত্ত্ব খারিজ করে দিয়েছে ভারত বায়োটেক।

1 in 3 Covaxin takers reported adverse events, BHU study claims
Published by: Subhajit Mandal
  • Posted:May 18, 2024 6:34 pm
  • Updated:May 18, 2024 6:37 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু কোভিশিল্ড নয়। ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে কোভ্যাক্সিনেরও (Covaxin)। এবার বিস্ফোরক দাবি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের গবেষকদের। BHU-এর গবেষকদের দাবি, কোভ্যাক্সিন নিয়েছেন এমন ৩০ শতাংশ রোগীদের মধ্যে এর ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। যদিও ওই দাবি নাকচ করেছে কোভ্যাক্সিনের প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের (BHU) গবেষকদের দাবি, কোভ্যাক্সিন নিয়েছেন এমন ৯২৬ জনের ওপরে এক বছর ধরে পর্যবেক্ষণ চালিয়েছেন তাঁরা। তাতে দেখা গিয়েছে, এদের প্রতি ৩ জনের মধ্যে একজনের দেহে শ্বাসকষ্ট থেকে শুরু করে চর্মরোগ, স্ট্রোক, গিলান-বারি সিন্ড্রোম ও রক্ত জমাট বাঁধার মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। এর মধ্যে চর্মরোগ হয়েছে ১০.৫ শতাংশের।

Advertisement

[আরও পড়ুন: ‘না পোষালে পাকিস্তান চলে যান’, সংরক্ষণ ইস্যুতে লালুকে নিদান হিমন্তের]

স্নায়ুর সমস্যায় ভুগছেন ৪.৭ শতাংশ রোগী। পেশির সমস্যায় ভুগছেন ৫.৮ শতাংশ রোগী। ১০.২ শতাংশের কিশোর-কিশোরীর দেহে নানাবিধ শারীরিক সমস্যা দেখা গিয়েছে। প্রাপ্তবয়স্কদের মধ্যে সাধারণ ব্যাধিতে আক্রান্ত হয়েছেন ৮.৯ শতাংশ। ৪.৬ শতাংশ মহিলার দেহে ভ্যাকসিনের প্রভাবে ঋতুস্রাবজনিত নানা সমস্যা দেখা গিয়েছে। ২.৭ শতাংশ মহিলার মধ্যে চোখের সমস্যা দেখা গিয়েছে।

Advertisement

[আরও পড়ুন: ‘মেরে পাস মোদি হ্যায়’, পাকিস্তানের ‘পরমাণু বোমা’কে কাঁচকলা দেখিয়ে বার্তা শাহের]

যদিও বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এই তত্ত্ব খারিজ করে দিয়েছে ভারত বায়োটেক (Bharat Biotech)। ভ্যাকসিন প্রস্তুতকারী ওই সংস্থার দাবি, এই ধরনের গবেষণার জন্য যে বৃহৎ পরিমাণ তথ্যের প্রয়োজন, সেটা গবেষকরা দিতে পারেননি। এমনকী, গবেষকদের নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তুলেছে ভারত বায়োটেক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ