BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

চার বছরে ১০০টি সরকারি সংস্থা বেচবে মোদি সরকার, তালিকা তৈরি করল নীতি আয়োগ

Published by: Biswadip Dey |    Posted: March 11, 2021 4:16 pm|    Updated: March 12, 2021 12:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী চার বছরে ১০০টি সরকারি সংস্থা বিক্রি করতে চায় কেন্দ্রীয় সরকার। যার মূল্য প্রায় ৫ লক্ষ কোটি টাকা। নীতি আয়োগ (NITI Aayog) ওই ১০০টি সংস্থাকে চিহ্নিত করেছে। তৈরি হয়েছে একটি পাইপলাইন। আপাতত সেটা মেনেই ফাস্ট ট্র্যাক মোডে সম্পত্তিগুলি বিক্রির পথে এগতে চাইছে সরকার।

ক্ষমতায় আসার পরই পরবর্তী ৫ বছরে ৫ লক্ষ কোটি ডলার অর্থনীতিতে পৌঁছনোর কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। অতিমারীর ধাক্কায় বেহাল হয়ে পড়েছে দেশের অর্থনীতি। তবুও নিজেদের লক্ষ্য থেকে পিছিয়ে থাকতে চায় না কেন্দ্র। এই সপ্তাহেই ‘অ্যাসেট মানিটাইজেশন’ নিয়ে একটি ওয়ার্কশপের আয়োজন করা হয়েছিল। সেখানেও এই বিষয়ে আলোচনা হয়।

[আরও পড়ুন: নজরে চিন-পাকিস্তান, শত্রুশিবিরে হামলা চালাতে ভারতের হাতে আসছে ‘মার্কিন শিকারি’]

নীতি আয়োগের তৈরি করা পাইপলাইনে রয়েছে পোর্ট, ক্রুজ টার্মিনাল, টেলিকম পরিকাঠামো, তেল ও গ্যাস পাইপলাইন, ট্রান্সমিশন টাওয়ার, রেলওয়ে স্টেশন, স্পোর্টস স্টেডিয়াম ইত্যাদি। এবিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রকগুলির সঙ্গে আলোচনা চালানো হচ্ছে। নীতি আয়োগ ওই সব মন্ত্রককে সমস্ত সম্পত্তিগুলি চিহ্নিত করার নির্দেশ দিয়েছে।

এর আগেই বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) জানিয়েছিলেন, সরকার বেসরকারিকরণের মাধ্যমে অন্তত ১.৭৫ লক্ষ কোটি টাকার লক্ষ্যমাত্রা রেখেছে। গত মাসের শেষদিকে বেসরকারিকরণের পক্ষে সওয়াল করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (PM Narendra Modi)। ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট আয়োজিত ওয়েবিনারে প্রধানমন্ত্রী বলেন, “সরকারের দায়িত্ব হল দেশের শিল্পসংস্থাগুলির পাশে দাঁড়ানো, তাদের সাহায্য করা। কিন্তু কোনও শিল্পসংস্থার মালিক হওয়া বা ব্যবসা করা সরকারের কাজ নয়। একটা সময় ছিল যখন বিভিন্ন প্রয়োজনে রাষ্ট্রায়ত্ত সংস্থা তৈরি হয়েছিল। কিন্তু এখন সময় বদলেছে। জনকল্যাণমূলক ও উন্নয়নমূলক প্রকল্পে গুরুত্ব দেওয়া উচিত সরকারের।” তখনই প্রধানমন্ত্রীর ইঙ্গিত ছিল, চারটি কৌশলগত ক্ষেত্র ছাড়া দেশের প্রায় সমস্ত সরকারি ক্ষেত্রে বেসরকারিকরণ করতে চায় সরকার।

[আরও পড়ুন: আন্দোলনের তীব্রতা বাড়াচ্ছেন কৃষকরা, ২৬ মার্চ ফের ভারত বন্‌ধের ডাক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement