BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‘প্রধানমন্ত্রী পদের মর্যাদা রাখতে PM CARES-এর হিসাব দিন’, মোদিকে চিঠি ১০০ প্রাক্তন আমলার

Published by: Paramita Paul |    Posted: January 17, 2021 10:57 am|    Updated: January 17, 2021 12:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: PM CARES তহবিল নিয়ে বিতর্ক যেন শেষই হচ্ছে না! এবার এই তহবিলের তথ্য প্রকাশের দাবি জানালেন ১০০ জন প্রাক্তন আমলা। এ নিয়ে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন তাঁরা। চিঠিতে প্রাক্তন আমলাদের দাবি, প্রধানমন্ত্রীর পদের বিশেষ মর্যাদা রয়েছে। তা কোনওভাবেই ক্ষুণ্ণ হওয়া উচিত নয়। তাই স্বচ্ছতা বজায় রাখতে এই তহবিলের হিসেবনিকেশ দ্রুত প্রকাশ করা উচিৎ।

চিঠিতে প্রাক্তন আমলারা জানিয়েছেন, দেশের নাগরিকদের কাছে প্রধানমন্ত্রীর বিশ্বাসযোগ্যতা থাকা প্রয়োজন। সেই কথা মাথায় রেখেই এই তহবিলের তথ্য প্রকাশ করা হোক। তাঁদের কথায়, প্রধানমন্ত্রী পদের মান-মর্যাদা অক্ষুণ্ণ রাখা প্রয়োজন। তাই প্রধানমন্ত্রীর সমস্ত আর্থিক লেনদেন বিষয়ে স্বচ্ছতা বজায় থাকা জরুরি। করোনা পরিস্থিতি আমজনতার পাশে দাঁড়াতে পিএম কেয়ারস তহবিল তৈরি হয়েছিল। তাঁদের প্রতি আনুগত্য বজায় রাখতেই এই তহবিলে কত টাকা জমা পড়েছে, কত টাকা খরচ হয়েছে, সেই সমস্ত তথ্য প্রকাশ করা দরকার। উল্লেখ্য, এর আগেও বহুবার এই তহবিলের জমাখরচের হিসেব প্রকাশের দাবি উঠেছে। কিন্তু সেই পথে হাঁটেনি সরকার।

[আরও পড়ুন : করোনা মুক্ত হওয়ার পথে এগোচ্ছে দেশ, ২৪ ঘণ্টায় আরও কমল অ্যাকটিভ কেসের সংখ্যা]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা এই চিঠিতে স্বাক্ষর করেছেন ১০০ জন প্রাক্তন আমলা। তাঁদের মধ্যে রয়েছেন অনিতা অগ্নিহোত্রী, এসপি অ্যাম্ব্রোস, শরদ বেহার, সাজ্জাদ হাসান, হর্ষ মন্ডের, পি জয় ওমেন, অরুনা রয়, মধু ভাদুড়ি,কে পি ভাদিয়ন-সহ আরও অনেকে। যদিও এই চিঠি নিয়ে প্রধানমন্ত্রীর দপ্তরের তরফে এখনও কিছু জানানো হয়নি।

করোনা পরিস্থিতিতে ‘সিটিজেন অ্যাসিসট্যান্স অ্যান্ড রিলিফ ইন এমারজেন্সি সিচুয়েশন’ তহবিল গঠন করেন প্রধানমন্ত্রী। দেশের বিপর্যয় মোকবিলা তহবিল থাকা সত্ত্বেও এই তহবিল তৈরি হওয়ায় বিতর্ক তৈরি হয়। দেশ-বিদেশের নাগরিক, বিভিন্ন সংস্থার তরফে প্রধানমন্ত্রীর এই তহবিলে টাকা জমাও পড়ে। করোনা মোকাবিলায় এই টাকা ব্যয় হবে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। এদিকে অডিট বা আরটিআইয়ের ঊর্ধ্বে রাখা হয় এই তহবিলকে। ফলে কত টাকা জমা হয়েছে, কোন খাতে কত টাকা খরচ হয়েছে তা এখনও স্পষ্ট নয়। বরং পিএম কেয়ারস তহবিল নিয়ে দুর্নীতির অভিযোগ এনেছেন বিরোধীরা। এই বিতর্কের মাঝে প্রাক্তন আমলাদের এই চিঠি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন : ‘NIA-কে দিয়ে কৃষকদের ভয় দেখানো হচ্ছে’, বিজেপিকে তোপ প্রাক্তন জোটসঙ্গী অকালি দলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement