BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ১৪ জুলাই ২০২০ 

Advertisement

নাগরিকত্ব আইনের প্রতিবাদে রাস্তায় শতায়ু স্বাধীনতা সংগ্রামী

Published by: Monishankar Choudhury |    Posted: January 9, 2020 11:57 am|    Updated: January 9, 2020 12:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একসময় ব্রিটিশ শাসন উপড়ে ফেলতে মহাত্মা গান্ধীর সঙ্গে স্বাধীনতার লড়াইয়ে নেমেছিলেন তিনি। তারপর কেটে গিয়েছে কয়েক দশক। পার করে ফেলেছেন ১০০টি বসন্তের গণ্ডি। তবে শরীর ক্ষয়ে এলেও, রক্তে রয়ে গিয়েছে লড়াইয়ের বারুদ। তাই অন্যায় দেখে বাড়ি ছেড়ে ফের পথে নমেছেন শতায়ু হারোহাল্লি শ্রীনিবাসাইয়া ডোরেস্বামী। এবার বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে সরব হয়েছেন তিন।

সদ্য, বেঙ্গালুরুতে NRC ও CAA’র বিরুদ্ধে প্রতিবাদে শামিল হন ডোরেস্বামী। শুধু তাই নয়, বিতর্কিত আইনটি খারিজ করার দাবিতে দিনভর অনশনও করেন ১০১ বছরের ওই বৃদ্ধ। অনেক অনুরোধের পর নারকেলের জল খেয়ে অনশন ভঙ্গ করেণ তিনি। এদিকে, ডোরেস্বামীর প্রতিবাদে শামিল হওয়ার ছবি ও ভিডিও ভাইরাল হয়ে গিয়েছে নেটদুনিয়ায়। এই বয়সেও তাঁর সাহস ও দৃঢ়চিত্তকে কুর্নিশ জানাচ্ছেন নেটিজেনরা। একের পর এক টুইটে তাঁকে শ্রদ্ধা জানাচ্ছেন অনেকেই। প্রসঙ্গত, স্বাধীনতা সংগ্রামের প্রথম দিকে বিপ্লবীদের জন্য বোমা তৈরি করতেন ডোরেস্বামী। এই বিষয়ে রীতিমতো বিশেষজ্ঞ ছিলেন তিনি। তবে সসের দিকে হিংসার পথ ছেড়ে মহাত্মা গান্ধীর অহিংস আন্দোলনে যোগ দেন তিনি।

উল্লেখ্য, সংশোধিত নাগরিকত্ব আইন ঘিরে দেশজুড়ে চলছে প্রবল বিক্ষোভ। বিশেষ করে প্রতিবাদে সরব হয়েছে অসম-সহ উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলি। এহেন পরিস্থিতিতে বিক্ষোভের জেরে অসম সফর বাতিল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী শুক্রবার গুয়াহাটিতে ‘খেল ইন্ডিয়া ইয়ুথ গেমস-এর উদ্বোধনে যাওয়ার কথা ছিল তাঁর। এই মুহূর্তে অসমের পরিস্থিতি ঠিক নয়, বলে জানিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি। ফলে নিরাপত্তার কারণে প্রধানমন্ত্রীর সফর বাতিল করা হয়েছে বলে খবর।

[আরও পড়ুন: ‘CAA অসাংবিধানিক, সুপ্রিম কোর্ট আইন বাতিল করুক’, মন্তব্য নোবেলজয়ী অমর্ত্য সেনের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement