৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এক বছরে নিকেশ ১০৩ জন জঙ্গি, উপত্যকায় কমছে সন্ত্রাস

Published by: Soumya Mukherjee |    Posted: June 7, 2019 8:20 pm|    Updated: June 7, 2019 8:32 pm

103 terrorists killed in J&K this year, Pak violated ceasefire 1,170 times

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরে গত বছরের জুন মাস থেকে এবছরের ৬ জুন পর্যন্ত খতম হয়েছে ১০৩ জন জঙ্গি। ২০১৮ সালে এই সংখ্যাটি ছিল ২৫৪। শুক্রবার এই খবরই জানা গিয়েছে ভারতীয় সেনা সূত্রে। পাশাপাশি এই এক বছরে পাকিস্তান মোট ১,১৭০ বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে সীমান্তের ওপার থেকে হামলা চালিয়েছে বলেও জানানো হয়েছে। ২০১৮ সালে যে সংখ্যাটি ছিল ১,৬২৯ বার।

[আরও পড়ুন- রাহুলের পরিবর্তে কংগ্রেস সভাপতি হতে রাজি, ঘোষণা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর]

 ২০১৮ সালের ১২ ডিসেম্বর একটি বিবৃতি প্রকাশ করা হয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। তাতে উল্লেখ করা হয়েছিল, গত বছরের তুলনায় এবছর জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী হামলার ঘটনা প্রায় দ্বিগুণ হয়েছে। তবে ডিসেম্বর মাসের দু’তারিখ পর্যন্ত মোট ২৩৮টি সন্ত্রাসবাদী হামলার ঘটনা ঠেকাতে সক্ষম হয়েছেন নিরাপত্তারক্ষীরা। জঙ্গিদের হামলার ফলে এই সময়ের মধ্যে শহিদ হয়েছেন ৮৬ জন জওয়ান। তাঁদের পাশাপাশি প্রাণ হারিয়েছেন ৩৭ জন সাধারণ নাগরিকও। তবে কেন্দ্রীয় সরকারের নির্দেশে নিরাপত্তারক্ষীদের কড়া পদক্ষেপের ফলে কমেছে পাথর ছোঁড়ার ঘটনা। ৬ জুন পর্যন্ত মোট ৭৫০টি পাথর ছোঁড়ার ঘটনার কথা নথিভুক্ত হয়েছে প্রশাসনের কাছে।

[আরও পড়ুন- অবশেষে জামিনে মুক্ত নাগরিকত্ব প্রমাণে ব্যর্থ কারগিল যোদ্ধা সানাউল্লাহ]

২০১৭ সালে “অপারেশন অল আউট“-এর সময় মোট ৩২৯টি সন্ত্রাসবাদী হামলার ঘটনা ঘটেছিল জম্মু ও কাশ্মীরে। এর ফলে ২০০জন জঙ্গি যেমন খতম হয়েছিল তেমনি শহিদ হয়েছিলেন ৭৪ জন নিরাপত্তারক্ষী। প্রাণ হারিয়ে ছিলেন ৩৬ জন সাধারণ নাগরিকও।

তার আগের বছর ২০১৬ সালে, ভূস্বর্গে মোট ৩২২ বার হামলা চালিয়েছিল জঙ্গিরা। এতে কুখ্যাত হিজবুল মুজাহিদিন জঙ্গি বুরহান ওয়ানি-সহ ১৫০ জন জঙ্গি খতম হয়। তাদের হামলায় শহিদ হন ৮২ জন জওয়ানও। তবে এই বছরে প্রাণ হারিয়েছিলেন ১৫ জন নাগরিক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে