BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতের মানচিত্র থেকে বাদ জম্মু ও কাশ্মীর, বিতর্কে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

Published by: Shammi Ara Huda |    Posted: November 19, 2018 8:57 pm|    Updated: November 19, 2018 8:57 pm

India map with no Kashmir at AMU

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ভারতের মানচিত্র থেকে বাদ গিয়েছে জম্মু ও কাশ্মীর। শুনেই চমকে উঠলেন তো। এই চমকে ওঠার মতোই ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের আলিগড় বিশ্ববিদ্যালয় চত্বরে। বিশ্ববিদ্যালয়ের ভিতরে বিভিন্ন জায়গায় নাটকের পোস্টার পড়েছে। সেই পোস্টারেই রয়েছে জম্মু ও কাশ্মীর ছাড়া অসম্পূর্ণ ভারতের মানচিত্র। বিশ্ববিদ্যালয়ের সামনে বড় ব্যানারেও সেই বিকৃত মানচিত্র দৃশ্যমান। যে মানচিত্র থেকে সুকৌশলে বাদ দেওয়া হয়েছে ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীর। বিষয়টি প্রকাশ্যে আসায় ফের বিতর্কের কেন্দ্রবিন্দুতে আলিগড় বিশ্ববিদ্যালয়।

এদিকে নয়া বিতর্ক থেকে মুক্তি পেতে আসরে নেমেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ আধিকারিক সফি কিদওয়াই। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠানে নাটকের উপস্থাপনা ছিল। নাটক পরিবেশনের জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল একটি সংস্থাকে। দেশভাগ বিরোধী নাটক। সেই সংস্থার তৈরি পোস্টারেই দেশের বিকৃত মানচিত্র দেখানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সর্বত্র পড়েছে পোস্টার। এবং সেই বিকৃত মানচিত্র প্রকাশের খবর পৌঁছেছে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত আধিকারিকের কাছে। তিনি সঙ্গে সঙ্গেই যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছেন। তাঁর নির্দেশে বিশ্ববিদ্যালয় চত্বর থেকে নাটকের ব্যানার-সহ যাবতীয় পোস্টার সরিয়ে ফেলা হয়েছে।

[রাজধানীতে পিছোল বিজেপি বিরোধী রণকৌশল নির্ধারণ বৈঠক]

জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয় চত্বরে থাকা নাটকের পোস্টারে যে মানচিত্র দেখা গিয়েছে সেখানে পাকিস্তানের কিছু অংশও বর্তমান। সেই অংশের মধ্যেই জম্মু ও কাশ্মীরকে রাখা হয়েছে। এক কথায় জম্মু ও কাশ্মীরকে পাকিস্তানের অংশ হিসেবেই দেখানো হয়েছে। আর তাই নিয়েই বিতর্ক দানা বেঁধেছে। মূলত পাকিস্তানি নাট্যকার আসগর ওয়াজাহাতের লেখা একটি নাটক মঞ্চস্থ হওয়ার কথা ছিল।

ভারত ভাগের যন্ত্রণার পাশাপাশি এই রচনায় ঠাঁই পেয়েছে সাম্প্রদায়িকতা বিরোধী বিষয়। নির্ধারিত অনুষ্ঠানের আগে নাট্য সংস্থার পক্ষ থেকে পোস্টারও পড়েছিল। সেই পোস্টারেই ছাপা হয় ভারতের বিকৃত মানচিত্র। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কাছে বিকৃত মানচিত্রের খবর পৌঁছে দিয়েছিল পড়ুয়ারাই। তারপরই পোস্টারগুলিকে সরিয়ে ফেলা হয়েছে।

এই প্রথম নয়, এর আগেও বিভিন্ন সময় বিতর্কে জড়িয়েছে এই আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়। বেশ কিছুদিন আগে মহত্মা গান্ধীর জন্মদিনে জিন্নার ছবির প্রদর্শন করে বিতর্কের কেন্দ্রবিন্দুতে চলে আসে এই বিশ্ববিদ্যালয়টি। সেই বিতর্কের জের চলেছে অনেকদিন। ফের দেশের বিকৃত মানচিত্রের পোস্টারকে ঘিরে নয়া বিতর্ক শুরু হল।

[ক্লাবঘর থেকে উদ্ধার ৫ জোড়া কাটা হাত! ঘনাচ্ছে রহস্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement