১৭ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৩১ মার্চ ২০২০ 

Advertisement

অবশেষে স্বস্তি, করোনা কবলিত ‘ডায়মন্ড প্রিন্সেস’ থেকে দিল্লি ফিরলেন শতাধিক ভারতীয়

Published by: Sucheta Sengupta |    Posted: February 27, 2020 10:04 am|    Updated: February 27, 2020 10:14 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বন্দিদশা কাটিয়ে অবশেষে দেশের মাটিতে পা রাখলেন করোনা সংক্রমিত বিলাসবহুল জাহাজ ডায়মন্ড প্রিন্সেসে আটকে থাকা ভারতীয়রা। আজ সকালেই দিল্লির বিমানবন্দরে নামলেন ১১৯ জন যাত্রী, যার মধ্যে ৫ জন বিদেশি। রয়েছেন শ্রীলঙ্কা, নেপাল, পেরু, দক্ষিণ আফ্রিকার নাগরিকরাও। ভারতের পাঠানো চার্টার্ড বিমানে ফিরেছেন শতাধিক কেবিন ক্রুও। বিদেশমন্ত্রী এস জয়শংকর টুইট করে এই খবর জানিয়েছেন। পাশাপাশি, এই কাজের জন্য ভারতীয় বায়ুসেনাকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

গত ৬ ফেব্রুয়ারি থেকে জাপানের ইয়োকোহামা বন্দরে ৩৭০০রও বেশি যাত্রী নিয়ে আটকে ছিল ডায়মন্ড প্রিন্সেস। সেখানকার যাত্রীদের মধ্যে নোভেল করোনা ভাইরাস সংক্রমণ হয়েছে, এই সন্দেহে সেখানেই তাঁদের কোয়ারেন্টাইনে রাখা হয়। একের পর এক যাত্রীর শরীরে ছড়িয়ে পড়ে মারণ জীবাণু। ভারতেরও কয়েকজন আটকে ছিলেন ডায়মন্ড প্রিন্সেসে। সেখান থেকেই এসওএসে তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বার্তা পাঠিয়ে উদ্ধারের আবেদন জানান। প্রাথমিকভাবে সাড়া না মিললেও, করোনায় আক্রান্ত ভারতীয়দের সংখ্যা ক্রমশ বাড়তে থাকায় নড়েচড়ে বসে বিদেশমন্ত্রক। ইয়োকোহামা বন্দরে আটকে থাকা ভারতীয় যাত্রীদের উদ্ধারে বায়ুসেনার চার্টার্ড বিমান পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

[আরও পড়ুন: চাবাহার বন্দর নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, এবার কাটবে লাল ফিতের জট]

অভিশপ্ত জাহাজ ছেড়ে সেই বিমানে করেই আজ সকালে দিল্লিতে এসে পৌঁছন ১১৯ জন ভারতীয়। যাঁদের করোনা সংক্রমণ রয়েছে, তাঁদের চিকিৎসার জন্য জাপানেই রেখে আসা হয়েছে। সেই সংখ্যাটা ১৬র কাছাকাছি। বাকিরা দেশের মাটিতে ফিরে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। এর আগে বছরের শুরুতে করোনা ভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় চিনের ইউহান অর্থাৎ মারণ রোগের আঁতুরঘর থেকে দু’দফায় সেখানে আটকে থাকা প্রায় সাড়ে ছ’শো জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছিল এয়ার ইন্ডিয়ার বিমানে। এবার ডায়মন্ড প্রিন্সেস থেকেও একইভাবে উদ্ধার করা হল জাপানে আটকে থাকা ভারতীয়দের। দিল্লি বিমানবন্দর থেকে আরেকদফা শারীরিক পরীক্ষা শেষে এবার যার যার ঘরে ফেরার পালা।

IAF-corona-returns-indians

[আরও পড়ুন: দিল্লিতে অব্যাহত মৃত্যু মিছিল, উত্তপ্ত পরিস্থতি নিয়ে ক্ষোভ রাষ্ট্রসংঘের]

Advertisement

Advertisement

Advertisement