BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Coronavirus: দেশে ফেরা ১৬ জন আফগান শরণার্থী করোনা আক্রান্ত, সংস্পর্শে এসেছেন কেন্দ্রীয় মন্ত্রীও

Published by: Sulaya Singha |    Posted: August 25, 2021 9:34 am|    Updated: August 25, 2021 2:16 pm

16 Afghan evacuees have tested Covid positive | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার আফগানিস্তান (Afghanistan) থেকে ভারতে প্রবেশ করল করোনা ভাইরাস (Coronavirus)। মঙ্গলবার যে ৭৮ জনকে উদ্ধার করে দেশে ফেরানো হয়েছিল, তাঁদের মধ্যে ১৬ জনের শরীরেই মিলেছে মারণ ভাইরাসের হদিশ। শুধু তাই নয়, গতকাল যাঁরা আফগানভূমি থেকে গুরু গ্রন্থসাহিব নিয়ে ফিরেছিলেন, সেই তিন শিখও সংক্রমিত বলে জানা গিয়েছে। আর শিখ ধর্মগ্রন্থ গুরু গ্রন্থসাহিব মাথায় করে দিল্লি বিমানবন্দর থেকে আনার সময় তাঁদের সংস্পর্শে এসেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরীও। ফলে সব মিলিয়ে পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক হয়ে উঠেছে।

তালিবানি (Taliban) তাণ্ডবে ফের রক্তক্ষয়ী সময়ের সাক্ষী আফগানবাসী। সেখানে আটকে পড়া ভারতীয়দের পাশাপাশি আফগান নাগরিকদেরও নিরাপদে ভারতে আনার উদ্যোগ নিয়েছে কেন্দ্র সরকার। বায়ুসেনার বিশেষ বিমান গ্লোব মাস্টারে চাপিয়ে ফেরানো হচ্ছে তাঁদের। এখনও পর্যন্ত ৬২৬ জনকে দেশে আনতে সফল হয়েছে ভারত। যাঁদের মধ্যে ২২৮ জন ভারতীয় নাগরিক। ৭৭জন আফগান শিখ। এর বাইরে আফগানিস্তানের ভারতীয় দূতাবাসে কর্মরতদেরও দেশে ফেরানো হয়েছে। কিন্তু এই কর্মযজ্ঞে এবার উদ্বেগ বাড়িয়ে তুলল কোভিড সংক্রমণ।

[আরও পড়ুন: CIA-Taliban meet: কাবুলে তালিবানের সঙ্গে গোপন বৈঠক সিআইএ প্রধানের, তুঙ্গে জল্পনা]

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri) মঙ্গলবার নিজে দিল্লির বিমানবন্দরে উপস্থিত ছিলেন। তাঁকে দেখা যায় মাথায় করে শিখ ধর্মগ্রন্থকে নিয়ে হেঁটে যেতে। তাঁর সঙ্গে ছিলেন আরেক কেন্দ্রীয় মন্ত্রী ভি মুরলীধরন ও বিজেপি নেতা আরপি সিং। শোভাযাত্রা করে নিয়ে যাওয়া হয় পবিত্র ধর্মগ্রন্থ। কিন্তু তারপরই সামনে এল করোনা সংক্রমণের খবর। জানা গিয়েছে, করোনা আক্রান্ত প্রত্যেকেই উপসর্গহীন। তবে কোনও ঝুঁকি না নিয়ে আফগানিস্তান থেকে দিল্লি বিমানবন্দরে নামা বাকিদেরও কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। ৭৮ জনের মধ্যে রয়েছে শিশুরাও। 

[আরও পড়ুন: COVID-19 Update: ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ বাড়ল ৪৭.৬%, ভারতকে নয়া সতর্কবার্তা দিল WHO]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে