Advertisement
Advertisement
Voter list

এবার ১৭ বছর বয়স হলেই ভোটার তালিকায় তোলা যাবে নাম, সিদ্ধান্ত কেন্দ্রের

চূড়ান্ত তালিকায় নাম তুলতে বেশি অপেক্ষা করতে হবে না ভোটারদের।

17 years old can apply to register themselves in voters list | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:October 28, 2022 3:11 pm
  • Updated:October 28, 2022 3:12 pm

বুদ্ধদেব সেনগুপ্ত: চূড়ান্ত ভোটার তালিকায় নাম তোলার সময়সীমা কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় আইনমন্ত্রক। বৃহস্পতিবার মন্ত্রকের তরফে জানানো হয় আগামী বছর এপ্রিল, জুলাই অথবা অক্টোবরে সতেরো বছর পূর্ণ করলেই ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে ভোটার তালিকায় নাম তোলার জন্য নতুন ভোটারদের আর একবছর অপেক্ষা করতে হবে না। প্রসঙ্গত, আগের নিয়ম অনুযায়ী ১ জানুয়ারির আগে যদি কেউ ১৮ বছর বয়স পূর্ণ করে, শুধুমাত্র তারাই ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদন করতে পারবে।

আগে সতেরো বছর পূর্ণ করলে ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদন করতে হতো। চুড়ান্ত ভোটার তালিকায় নাম ওঠার জন্য একবছর অপেক্ষা করতে হতো নতুন ভোটারদের। এবার সেই সময়সীমা কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল আইনমন্ত্রক। বৃহস্পতিবার মন্ত্রকের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি মারফত জানান হয় যে আগামী বছর এপ্রিল, জুলাই অথবা অক্টোবরে ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদন করতে পারবে নতুন ভোটাররা। অর্থাৎ, ১ এপ্রিল, ১ আগস্ট বা ১ অক্টোবরের আগে যদি কেউ ১৭ বছর বয়স পূর্ণ করে, তাহলে ভোটার তালিকায় নিজের নাম তুলতে পারবে।

Advertisement

[আরও পড়ুন:ভুল বোঝাবুঝির জেরে শুনানিতে পেশই করা গেল না পার্থকে! জেলের ভূমিকায় ক্ষুব্ধ আদালত]

প্রতিবছর চার মাস অন্তর ভোটার তালিকায় সংশোধন ও সংযোজনের কাজ হয়। তারপর জানুয়ারি মাসে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়ে থাকে। ফলে এখন থেকে নতুন ভোটারদের চূড়ান্ত ভোটার তালিকায় নাম তোলার জন্য একবছর অপেক্ষা করতে হবে না বলে মন্ত্রকের তরফে জানান হয়। সময়সীমা কমিয়ে আনার পাশাপাশি নতুন ভোটারদের কাছে সচিত্র পরিচয়পত্র তুলে দেওয়ার বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে বলে আগেই ইঙ্গিত দিয়েছিল নির্বাচন কমিশন।

Advertisement

এবার আইন মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশনের সিদ্ধান্তে সিলমোহর দেওয়া হলো। কমিশনের তরফে জানান হয়, ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদনপত্র আরও সরল করে তোলার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। কিছুদিনের মধ্যেই নতুন আবেদনপত্র প্রকাশ করা হবে বলে জানান হয়েছে।

[আরও পড়ুন:সাতসকালে নদিয়ার বেথুয়াডহরিতে মর্মান্তিক দুর্ঘটনা, লরি-গাড়ির সংঘর্ষে মৃত্যু ৫ জনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ