BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পাঁচ বছরে কংগ্রেস ছেড়েছেন ১৭০ বিধায়ক, দলবদলুদের সম্পত্তি বৃদ্ধি ৩৯ শতাংশ!

Published by: Biswadip Dey |    Posted: March 13, 2021 5:33 pm|    Updated: March 13, 2021 5:33 pm

182 of 405 MLAs who defected in last five years joined BJP, shows ADR report | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের মতো দেশে রাজনৈতিক ব্যক্তিত্বদের অধিকাংশ কোন মানসিকতা থেকে রাজনীতিতে আসেন? এই আলোচনা আজকের নয়। সাম্প্রতিক এক পরিসংখ্যান যেন এই প্রসঙ্গে এক অমোঘ দিক নির্দেশ করছে। ‘অ্যাসোসিয়েশন অফ ডেমোক্র্যাটিক রিফর্মস’-এর রিপোর্ট বলছে, ২০১৬ সাল থেকে ২০২০- এই পাঁচ বছরে যে ক’জন বিধায়ক দল ছেড়েছেন, তাঁদের সিংহভাগই যোগ দিয়েছেন বিজেপিতে (BJP)। বিশেষজ্ঞদের মতে, যা পরিষ্কার ইঙ্গিত দিচ্ছে দলীয় আদর্শের থেকেও যেন ক্ষমতা ও অর্থের প্রতি মোহই মুখ্য হয়ে উঠছে।

পরিসংখ্যান বলছে, মোট ৪০৫ জন বিধায়ক দল ছেড়েছেন তাঁদের মধ্যে ১৮২ জনই গেরুয়া শিবিরে যোগ দিয়েছেন। অর্থাৎ শতকরা হিসেবে ৪৪ জন। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা কংগ্রেসের (Congress) ক্ষেত্রে সংখ্যাটা মাত্র ৩৮! শতকরা হিসেবে ৯.৪ শতাংশ। এদিকে যে দল থেকে সবথেকে বেশি বিধায়ক চলে গিয়েছেন, সেই দলটির নামও কংগ্রেসই। দলত্যাগী বিধায়কদের মধ্যে ১৭০ জনই কংগ্রেসের। শতকরা হিসেবে ৪২। এদিকে বিজেপির ক্ষেত্রে সংখ্যাটা ১৮। শতকরা হিসেবে মাত্র ৪.৪। ২০১৪ সালে দেশে মোদি সরকার আসার পর থেকে ক্ষমতা কাঠামোর হিসেব কীভাবে বদলেছে তা যেন স্পষ্ট করে তুলছে এই হিসেব। তবে সাংসদদের হিসেবে ১২ জন সাংসদের মধ্যে পাঁচজন বিজেপির। রাজ্যসভায় ১৭ জন জলত্যাগীর মধ্যে সাতজন কংগ্রেসের।

[আরও পড়ুন: বাংলায় ‘দিদি’কেই সমর্থন! প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েও পিছিয়ে এল হেমন্ত সোরনের JMM]

এখানেই শেষ নয়। ‘অ্যাসোসিয়েশন অফ ডেমোক্র্যাটিক রিফর্মস’-এর রিপোর্টে রয়েছে আরও এক বিস্ফোরক তথ্য। জানা যাচ্ছে, যে বিধায়ক ও সাংসদরা দল ছেড়ে অন্য দলে গিয়ে নির্বাচনে লড়েছেন, তাঁদের সম্পত্তির গড় বৃদ্ধি ৩৯ শতাংশ! আর এখানেই উঠেছে প্রশ্ন। সব মিলিয়ে দলীয় আদর্শের উপরে কি ভারী হয়ে পড়ছে অর্থ ও ক্ষমতার প্রতি আকর্ষণ? নতুন পরিসংখ্যান যেন সেই বিতর্কই উসকে দিচ্ছে।

[আরও পড়ুন: গাছের তলায় আশ্রয় নেওয়াই কাল! বজ্রপাতে লুটিয়ে পড়লেন চারজন, ভাইরাল ভয়াল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে