BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বানচাল ফিদায়েঁ হামলার ছক, পুনে থেকে গ্রেপ্তার যুবতী-সহ ২ ISIS জঙ্গি

Published by: Soumya Mukherjee |    Posted: July 13, 2020 9:34 pm|    Updated: July 13, 2020 9:41 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে হামলা চালানোর ছকে পুনেতে আশ্রয় নিয়েছিল আফগানিস্তানের খোরাসান ইউনিটের এক যুবতী-সহ দুই ISIS জঙ্গি। কিন্তু, তাদের সেই উদ্দেশ্য সফল হল না। গোপন সূত্রে খবর পেয়ে পুনের কোন্ডায়া ও ইয়েরওয়াদা এলাকা থেকে গ্রেপ্তার করলেন জাতীয় তদন্তকারী সংস্থা (NIA)-এর সদস্যরা। ধৃতদের নাম নাভিল সিদ্দিকি ক্ষেত্রী ও সাদিয়া আনোয়ার শেখ।

সোমবার এপ্রসঙ্গে এনআইএর তরফে জানানো হয়, কিছুদিন ধরেই খবর পাওয়া যাচ্ছিল যে ভারতে বড়সড় হামলার ছক কষছে ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্স (ISKP) -এর সদস্যরা। সেই লক্ষ্যে দেশের বিভিন্ন প্রান্ত থাকা স্লিপার সেলগুলিকেও সক্রিয় করা হচ্ছে। রবিবার বিশেষ সূত্রে খবর পেয়ে পুনের দুটি এলাকায় অভিযান চালানো হয়। তখনই গ্রেপ্তার হয় ওই দুই জঙ্গি। ধৃতদের মধ্যে নাভিল ক্ষেত্রীর সঙ্গে গত মার্চে দিল্লিতে গ্রেপ্তার হওয়া দুই ISIS জঙ্গি জাহানজেব সামি ও আবদুল্লা বাসিতের যোগাযোগ ছিল বলে জানা গিয়েছে। আজ ধৃতদের দিল্লি আনা হয়েছে।

[আরও পড়ুন: করোনার চিকিৎসায় ব্যবহৃত ফ্যাবিফ্লুর দাম কমাল Glenmark, পরীক্ষা শুরু হাজার রোগীর উপরেও ]

তদন্তকারী সংস্থা সূত্রে আরও জানা গিয়েছে, এতদিন পর্যন্ত ভারতের বিভিন্ন জায়গায় নাশকতার উদ্দেশ্যে সক্রিয় হওয়া আইএসআইএস জঙ্গিদের সমস্তরকম সাহায্য করত নাভিল। এর জন্যই জাহানজেব সামি ও আবদুল্লা বাসিতের সঙ্গে যোগাযোগ রাখত। অন্যদিকে সাদিয়া সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আইএসআইএস রিক্রুটারদের সঙ্গে যোগাযোগ করার পরেই ওই জঙ্গি সংগঠনে যোগ দেয়। তারপর ২০১৮ সালে কাশ্মীরে ফিদায়েঁ হামলার চালানোর উদ্দেশে গিয়ে পুলিশের হাতে ধরাও পড়ে। সেসময় তার বয়স কম থাকায় কাউন্সেলিং করিয়ে পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছিল। কিন্তু, তাতে যে ওই যুবতীর মনে যে কোনও পরিবর্তন আসেনি ফের তার প্রমাণ পাওয়া গেল।

[আরও পড়ুন: সুপ্রিম নির্দেশে কেরলের পদ্মনাভস্বামী মন্দির পরিচালনার ভার ফিরে পেল ত্রিবাঙ্কুরের রাজপরিবার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement