BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভয়াবহ আকার নিচ্ছে অসমের তেলের কুয়োর আগুন, নেভাতে গিয়ে মৃত দুই

Published by: Paramita Paul |    Posted: June 10, 2020 11:54 am|    Updated: August 21, 2020 1:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমের তেলের কুয়োর আগুন নেভাতে গিয়ে প্রাণ গেল দুই দমকল কর্মীর। ২৪ ঘণ্টা নিখোঁজ থাকার পর বুধবার সকালে একটি জলাশয়ের পাশ থেকে দুজনের দেহ উদ্ধার করা হয়। এদিকে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, ভারতীয় সেনা চেষ্টা করেও আগুন আয়ত্তে আনতে পারেননি তাঁরা। বুধবার সকালেও প্রায় দশ কিলেমিটার দূর থেকে আগুনের লেলিহান শিখা দেখা যাচ্ছে বলে খবর। এদিকে এই অগ্নিকাণ্ডের জেরে বিরাট ক্ষতির মুখে পড়ছে এলাকার জীব বৈচিত্র্য। এমনকী, চাষের জমি ও চা বাগানের ক্ষতির আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এদিকে সূত্রের খবর, গ্যাস লিক করা বন্ধ হতে কমবেশি চার সপ্তাহ সময় লাগবে। ফলে এই আগুন আরও ভয়াবহ আকার নেবে বলেই আশঙ্কা করা হচ্ছে।

 

গত ১৪ দিন ধরে তিনসুকিয়ার তেলের কুয়ো থেকে গ্যাস লিক করছিল বলে খবর। সোমবার সিঙ্গাপুরের বিশেষজ্ঞরা পরিস্থিতি খতিয়ে দেখতে আসেন। মঙ্গলবার পরীক্ষা চালানোর সময় আগুন ধরে যায়। প্রায় সঙ্গে সঙ্গে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী কাজে নামে। পরে ভারতীয় বায়ুসেনা ও সেনাবাহিনীর সাহায্য চাওয়া হয়। গত ২৪ ঘণ্টা কেটে গেলেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। বরং আগুন আরও ছড়িয়ে পড়েছে বলে খবর। প্রায় দেড় কিলোমিটার ব্যাসার্ধ বিশিষ্ট এলাকায় আগুন ছড়িয়েছে। আগুনের শিখা প্রায় দশ কিলোমিটার দূর থেকে দেখা যাচ্ছে। কিছু স্থানীয় বাসিন্দাকে সরিয় নিয়ে যাওয়া হয়েছে। তবে যাঁরা রয়েছে ঘনঘন বিস্ফোরণের শব্দে কেঁপে উঠছেন।

[আরও পড়ুন : ফোনের ওপার থেকে কে করোনা সতর্কবার্তা দেন দেশবাসীকে? জানুন সেই মহিলার আসল পরিচয়]

তিনসুকিয়ার এই তেলের কুয়োর কয়েক কিলোমিটাররে মধ্যেই রয়েছে মাগুরি বিল। এখানে প্রচুর গাঙ্গেয় ডলফিনের বাস। ক্রমাগত গ্যাস লিক করতে থাকলে তার ভয়াবহ প্রভাব পড়তে পারে এই ডলফিনদের উপর। এমনকী, ব্যাপক ক্ষতি হতে পারে আশপাশের চাষের জমি ও চা বাগানের। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement