BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

শত্রুর হাতে সাবমেরিনের গোপন তথ্য পাচারে অভিযুক্ত দুই নৌসেনা কমান্ডার!

Published by: Biswadip Dey |    Posted: November 2, 2021 8:09 pm|    Updated: November 2, 2021 8:09 pm

2 Navy Commanders among 6 charged by CBI for leaking submarine info। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরষের মধ্যেই ভূত। ভারতের কিলো ক্লাস সাবমেরিন সংক্রান্ত গোপন তথ্য পাচার করায় অভিযোগ উঠল ভারতীয় নৌসেনার (Indian Navy) দুই কমান্ডারের বিরুদ্ধে। অভিযুক্ত আরও দুই অবসরপ্রাপ্ত নৌসেনা অফিসার। সবশুদ্ধ ৬ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে সিবিআই। অভিযুক্তদের বিরুদ্ধে দুর্নীতি দমন আইন ও ভারতীয় দণ্ডবিধিতে মামলা রুজু করা হয়েছে।

ঠিক কী অভিযোগ রয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে? সিবিআইয়ের চার্জশিটে জানানো হয়েছে, তাঁরা অজ্ঞাতপরিচয় কোনও ব্যক্তিকে ওই তথ্য পাচার করেছেন। গত ৩ সেপ্টেম্বর দুই অবসরপ্রাপ্ত নৌসেনা অফিসার রণদীপ সিং ও এসজে সিংকে গ্রেপ্তার করে।

[আরও পড়ুন: ঘুষ না পাওয়ায় অক্সিজেন দেয়নি স্বাস্থ্যকর্মী! ICU-তে মৃত্যু ৪ বছরের শিশুর]

সূত্রানুসারে, রণদীপ সিংয়ের বাড়িয়ে তল্লাশি চালিয়ে নগদ ২ কোটি টাকা উদ্ধার হয়েছিল। পরে তাঁদের জেরা করে উঠে নৌসেনার দুই কমান্ডারের নাম। সেনার ওয়েস্টার্ন নাভাল কমান্ডের সদর দপ্তরে কর্মরত অজিতকুমার পাণ্ডেকে গ্রেপ্তার করা হয়। পরে ওই একই দপ্তরে কর্মরত ও পাণ্ডের অধীনস্থ এক কর্মীকেও গ্রেপ্তার করা হয় সিবিআইকে।

চার্জ শিটে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অভিযোগ, ওই দুই কমান্ডার নৌসেনার কিলো ক্লাস সাবমেরিন সংক্রান্ত গোপন তথ্য অভিযুক্ত দুই অবসরপ্রাপ্ত কমান্ডারকে পাচার করে দিয়েছিলেন। সেখান থেকেই তথ্য অজ্ঞাতপরিচয় ব্যক্তির কাছে পাচার হয়ে যায়। জানা গিয়েছে, অবসরপ্রাপ্ত দুই নৌসেনা অফিসার একটি কোরিয়ান সংস্থায় কর্মরত ছিলেন। এই ঘটনায় এখনও পর্যন্ত ১২ জনকে জেরা করেছে সিবিআই। তাঁদের মধ্যে রয়েছেন এক রিয়ার অ্যাডমিরালও।

যেহেতু এই মামলার সঙ্গে জাতীয় সুরক্ষা জড়িয়ে রয়েছে, তাই সিবিআই ২ সেপ্টেম্বর এফআইআর দায়ের করলেও তা শুরুতেই প্রকাশ্যে আনেনি। যাতে অভিযুক্তরা কোনও ভাবেই আগাম জামিন পাওয়ার চেষ্টা না করতে পারেন, তাই একেবারে মঙ্গলবারই চার্জ শিট পেশ করা হয়। জানা গিয়েছে, একেবারে শীর্ষস্থানীয় আধিকারিকদেরই এই তদন্তের দায়িত্ব দিয়েছে সিবিআই।

[আরও পড়ুন: বড়সড় দুর্নীতির অভিযোগ, অজিত পওয়ারের হাজার কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল আয়কর বিভাগ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে