BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রায় দু’দিন ধরে কুয়োয় আটকে শিশু, দ্রুত উদ্ধারের প্রার্থনায় মগ্ন দেশবাসী

Published by: Sucheta Sengupta |    Posted: October 27, 2019 5:19 pm|    Updated: October 27, 2019 5:30 pm

2-year-old boy stuck in borewell in TN, nation prays for safety

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অন্ধকার কেটে জগৎ ভরে উঠুক আলোয়। দীপাবলিতে এইই প্রার্থনা দেশবাসীর। কিন্তু এই দীপাবলিতে শুধু অন্ধকার কেটে যাওয়ার প্রার্থনাই নয়, করজোড়ে সকলে মনে মনে বলছেন – দ্রুত উদ্ধার হোক সুজিত। অন্ধকূপ থেকে বেরিয়ে আসুক তাড়াতাড়ি।
কিন্তু কে এই সুজিত? কেনই বা তার জন্য চিন্তিত গোটা দেশবাসী? তামিলনাডুর বছর দুয়েকের শিশু সুজিত উইলসন। ত্রিচিতে খেলতে খেলতে আচমকাই ২৬ ফুট একটি কুয়োয় পড়ে আটকে গিয়েছে সে। প্রাথমিকভাবে দড়ি বেঁধে তাকে উদ্ধারের চেষ্টা হয়েছিল। কিন্তু তা করতে গিয়ে বিপত্তি আরও বেড়েছে। হাত ছিটকে সুজিত পড়ে গিয়েছে আরও গভীরে, প্রায় ৭০ ফুট নিচে। তাকে নিরাপদে বের করে আনতে জাতীয় বিপর্যয় মোকাবিলা দলের সদস্যরা প্রাণপণ চেষ্টা করলেও, তা এখনও অধরাই। এদিকে সময় পেরিয়ে যাচ্ছে। খবর ছড়িয়ে পড়তেই তামিলনাডুবাসী তো বটেই, দেশজুড়ে সকলে সুজিতের জন্য প্রার্থনা শুরু করেছেন।

[ আরও পড়ুন: “৫০-৫০ ফর্মুলা ভুলে যান, বিজেপির নেতৃত্বেই সরকার হবে”, দাবি ফড়ণবিসের]

তবে হাত গুটিয়ে বসে নেই এনডিআরএফও। সোজাপথে কাজ হবে না, বুঝতে পেরে তাঁরা অন্য পরিকল্পনা করেছেন। যে কুয়োয় পড়ে গিয়েছে সুজিত, তারই সমান্তরালভাবে আরেকটি গর্ত খুঁড়ে সেই কুয়োর সঙ্গে যুক্ত করার চেষ্টা চলছে। তাহলে দ্বিতীয় গর্ত দিয়ে নেমে, তারপর আড়াআড়ি পথে সুজিতের কাছে পৌঁছে তাকে বের করে আনা সম্ভব। এতক্ষণ ধরে কুয়োয় আটকে থাকা ২ বছরের শিশুটিকে সুস্থ রাখতে বাইরে থেকে ক্রমাগত অক্সিজেন এবং খাবার দেওয়া হচ্ছে। কিন্তু তাতে কতটা কী লাভ হচ্ছে, বোঝা যাচ্ছে না। মাটিতে গর্ত তৈরি করতে গিয়েও সমস্যায় পড়ছেন এনডিআরএফ কর্মীরা। কয়েকটি স্তর এতটাই শক্তপোক্ত যে বোরওয়েল মেশিন দিয়ে খোঁড়া কষ্টসাধ্য ব্যাপার।

sujith-borewell

এই পরিস্থিতিতে সকলেই সুজিতের জন্য প্রার্থনা শুরু করে দিয়েছেন। দক্ষিণী তারকা তথা রাজনীতিক রজনীকান্ত নিজে সাংবাদিকদের মুখোমুখি হয়ে শুরু বলেন, ‘আমি সর্বান্তঃকরণে সুজিতের জন্য প্রার্থনা করছি। সকলে মিলে যেন ওকে দ্রুত উদ্ধার করতে পারে। যদিও উদ্ধারকারী দল তাঁদের সাধ্যমতোই কাজ করছেন। ওঁদের কোনও ত্রুটি আমার অন্তত চোখে পড়েনি।’ খোলা মুখ বিপজ্জনক কুয়োগুলির নিরাপত্তায় নিয়ে সরকারের ভূমিকার নিন্দা করেছেন কমল হাসান। এনিয়ে তিনি টুইটও করেন। তামিলনাডুর মীনাক্ষী আম্মাম মন্দিরে গিয়েও আজকের দিনে সকলে সুজিতের জন্যই প্রার্থনা করছেন।

[ আরও পড়ুন: বাতাসে বিষ, বাঁচার তাগিদে বাজি বয়কট দিল্লিবাসীদের]

এই ঘটনা মনে করিয়ে দিচ্ছে বেশ কয়েকবছর আগে কলকাতার একটি কুয়োয় আটকে পড়া প্রিন্সের কথা। তাকেও দীর্ঘক্ষণের চেষ্টায় উদ্ধার করা সম্ভব হয়েছিল। সুজিতের ক্ষেত্রে যদিও আরও দ্রুত সমাধান হওয়া প্রত্যাশিত। কারণ, প্রযুক্তি এখন অনেকটাই এগিয়েছে। তা সত্ত্বেও কেন এতটা দেরি হচ্ছে, তা নিয়েও গুঞ্জন শুরু হয়েছে। সুস্থভাবে সুজিত কখন উদ্ধার হয়, সেদিকেই তাকিয়ে আপমর দেশবাসী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে