৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফিদায়েঁ হামলা রুখতে তৈরি দেশের ‘স্পেশাল’ ২০০ কম্যান্ডো

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 20, 2016 10:59 am|    Updated: December 20, 2016 11:27 am

200 commandos trained to fight fidayeen in J&K

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মঘাতী হামলা করে দেশের বুকে আঘাত হানা সন্ত্রাসীদের চেনা ছক। এবার তা রুখতেই বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে জম্মু-কাশ্মীরে। এই ধরনের হামলা প্রতিহত করতে ২০০ জন কম্যান্ডোকে দেওয়া হচ্ছে বিশেষ প্রশিক্ষণ।

দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলায় চলছে এই বিশেষ প্রশিক্ষণ। কাশ্মীর পুলিশের থেকেই বেছে নেওয়া হয়েছে বিশেষ ২০০ জনকে। তাঁদের কঠোর প্রশিক্ষণ দিচ্ছেন প্রাক্তন পুলিশকর্মী ও বিভিন্ন এজেন্সি। কিছুদিন আগেই একটা পুরো বাড়িকে কবজা করে রেখেছিল জঙ্গিরা। আত্মঘাতী সেই জঙ্গিদের কবল থেকে বিল্ডিংটিকে উদ্ধার করতে রীতিমতো বেগ পেতে হয় সেনাকে। এই কম্যান্ডোদের তাই সবরকম পরিস্থিতি মোকাবিলা করতেই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রতিটি কামরা থেকে কীভাবে জঙ্গি নিকেশ করতে হবে এমনকী পাহাড়ে উঠে বা নদীতে সাঁতার দিয়ে কীভাবে জঙ্গিদমন করা যায় চলছে তারই অনুশীলন।

পরিসংখ্যান অনুযায়ী, ১৯৯৯-২০০২ সাল পর্যন্ত বেশি সংখ্যায় ফিদায়েঁ হামলা চলেছিল দেশে। সেই প্রবণতা পরে কমে। কিন্তু ২০১৩-এর পর থেকে আবার এই ধরনের হামলা বাড়তে থাকে। মূলত জিহাদের নামেই সন্ত্রাসী কার্যকলাপে জনজীবনকে বিপর্যস্ত করতে এই হামলার পদ্ধতিকে বেছে নেয় জঙ্গিরা। তাদের নিকেশ করতে রীতিমতো বেগ পেতে হয় দেশকে। এবার এই পুরো পরিস্থিতির মোকাবিলা করতেই বিশেষ উদ্যোগ নিল কাশ্মীর। বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত এই কম্যান্ডোরা শুধু কাশ্মীর নয়, দেশের যে কোনও প্রান্তেই ফিদায়েঁ হামলা হলে সাহায্য করতে পারবেন। তবে সন্ত্রাসবিধ্বস্ত কাশ্মীরের ক্ষেত্রে তাঁদের কার্যকরিতা অনেক বেশি। ভবিষ্যতের যে কোনও হামলা রুখতে এই কম্যান্ডোরা যে অমোঘ হয়ে উঠবেন তা বলাই যায়।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে