Advertisement
Advertisement

Breaking News

স্কুল চত্বরে মাটি খুঁড়তে উঠে এল কবর দেওয়ার সরঞ্জাম, চাঞ্চল্য তামিলনাড়ুতে

ওই মাটির পাত্রগুলি ২ হাজার বছরের পুরানো, অনুমান পুরাতত্ত্ববিদের।

2000-year-old burial urns found in Tamil Nadu
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:July 17, 2017 10:15 am
  • Updated:July 17, 2017 10:15 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তামিলনাড়ুর একটি সরকারি স্কুল চত্বরে মাটির তলায় মৃতদেহ কবর দেওয়ার কাজে ব্যবহৃত বিশেষ ধরনের মাটির পাত্রের হদিশ মিলল। পুরাতত্ত্ববিদদের অনুমান, ওই মাটির পাত্রগুলি কমপক্ষে ২ হাজার বছরের পুরানো।

[মধ্যপ্র6দেশে শৌচাগার তৈরি নিয়ে দুই সম্প্রদায়ের বিবাদ চরমে, বিপাকে প্রশাসন]

Advertisement

জানা গিয়েছে, তামিলনাড়ু কারুর শহরের ওই সরকারি প্রাথমিক স্কুলটিতে জলের ট্যাঙ্ক তৈরির কাজ চলছে। ট্যাঙ্কের ভিত তৈরি করার জন্য মাটি খুঁড়তে গিয়ে ওই মাটির পাত্রগুলি দেখতে পান শ্রমিকরা। জেলা প্রশাসনকে বিষয়টি জানান স্কুলের প্রধানশিক্ষক। ঘটনাস্থল পরিদর্শন করতে আসেন প্রশাসনের পদস্থ আধিকারিকরা। ওই এলাকার মাটি খুঁড়ে তিনটি মাটির পাত্র ও বেশ কিছু দেহাবশেষ উদ্ধার হয়। তামিলনাড়ুর পুরাতত্ত্ব বিভাগের আধিকারিক এস নান্থা কুমার জানিয়েছেন, কালো ও খয়েরি রঙের ওই মাটির পাত্রগুলি কমপক্ষে ২ হাজার বছরের পুরানো।

Advertisement

[বিজেপি শাসিত রাজ্যেই গো-রক্ষার নামে ঘটছে হত্যার ঘটনা, তোপ কংগ্রেসের]

প্রায় তিন হাজার বছর আগে পরিবারের কোনও প্রবীণ ব্যক্তির মৃত্যুর পর, মৃতদেহটি মাটির পাত্রে ভরে কবর দেওয়ার রেওয়াজ ছিল তামিলনাড়ুতে। স্থানীয় ভাষায় এই মাটির পাত্রকে বলা হয় ‘মাধুমাক্কাল তানঝি’। পুরাতত্ত্ব বিভাগের আধিকারিক এস নান্থা কুমার বলেন, মাটির পাত্রগুলির সঙ্গে দেহাবশেষও পাওয়া গিয়েছে। তাই এটা নিশ্চিতভাবেই বলা যায়, যে উদ্ধার হওয়া মাটির পাত্রগুলি আসলে ‘মাধুমাক্কাল তানঝি’। কিন্তু, জলের ট্যাঙ্ক তৈরি করার জন্য খোঁড়াখুড়ির জন্য মাটির পাত্রগুলির ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন পুরাতত্ত্ব বিভাগের ওই আধিকারিক। তিনি বলেন,  গোটা বিষয়টি জানিয়ে তামিলনাড়ুর পুরাতত্ত্ব বিভাগের কমিশনারকে রিপোর্ট পাঠানো হবে।

[একই দিনে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়ার ভাবনা সিবিএসই-র]

তামিলনাড়ুতে অবশ্য মৃতদেহ কবর দেওয়ার কাজে ব্যবহৃত এই মাটির পাত্র বা  ‘মাধুমাক্কাল তানঝি’ উদ্ধারের ঘটনা নতুন নয়। এর আগেও রাজ্যের বেশ কয়েকটি জায়গায়  মাটির তলা থেকে এই  ‘মাধুমাক্কাল তানঝি’ উদ্ধার হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ