Advertisement
Advertisement
2024 Lok Sabha Election

সীমান্ত এলাকায় বিশেষ নজরদারি, বাংলা-সহ ৬ রাজ্যে পর্যবেক্ষক নিয়োগ কমিশনের

পশ্চিমবঙ্গে বিশেষ পর্যবেক্ষক অবসরপ্রাপ্ত আইএএস অলোক সিনহা। আর বিশেষ পুলিশ অবজার্ভার হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে অবসরপ্রাপ্ত আইপিএস অনিল কুমার শর্মাকে।

2024 Lok Sabha Election: Election commission recruits observer in 6 states including WB
Published by: Sucheta Sengupta
  • Posted:April 2, 2024 2:01 pm
  • Updated:April 2, 2024 4:33 pm

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: সামনেই লোকসভা নির্বাচন (2024 Lok Sabha Election)। দেশজুড়ে সীমান্ত এলাকাগুলির পাশাপাশি বাংলা সীমান্তেও বাড়তি নজর রয়েছে নির্বাচন কমিশনের। মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে কমিশন বাংলা-সহ মোট ৬ রাজ্যে বিশেষ পর্যবেক্ষক নিয়োগের কথা জানাল। এছাড়া পুলিশ পর্যবেক্ষকও নিয়োগ করা হয়েছে। কোন রাজ্যে পর্যবেক্ষক হিসেবে কাকে পাঠানো হচ্ছে, বিজ্ঞপ্তিতে তা বিস্তারিত জানিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। পশ্চিমবঙ্গে বিশেষ পর্যবেক্ষক হচ্ছেন অবসরপ্রাপ্ত আইএএস অলোক সিনহা। আর বিশেষ পুলিশ অবজার্ভার হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে অবসরপ্রাপ্ত আইপিএস অনিল কুমার শর্মাকে।

পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র – এই ৬ রাজ্যে আপাতত বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। এর মধ্যে চার রাজ্যেই প্রথম দফা অর্থাৎ ১৯ এপ্রিল ভোট। তার আগেই এই পর্যবেক্ষকদের নিয়োগ করা হল। তাঁদের কাজ কী হবে, কীভাবে হবে, সবটাই বিস্তারিত জানিয়েছে নির্বাচন কমিশন (Election Commission of India)। পর্যবেক্ষকরা সংশ্লিষ্ট রাজ্যের কমিশনের মূল অফিসে থাকবেন। সেখান থেকে প্রয়োজনমতো স্পর্শকাতর এলাকাগুলিতে যাবেন। সামগ্রিকভাবে নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত অফিসারদের সঙ্গে সমন্বয় করবেন তাঁরা। 

Advertisement

[আরও পড়ুন: ফিল্ডিং না রিলে রেস! বল ধরতে দৌড় পাঁচ বাংলাদেশি ফিল্ডারের, ভাইরাল ভিডিও]

যেখানে যেদিন ভোটগ্রহণ, সেসব লোকসভা কেন্দ্রের দায়িত্বে থাকা নির্বাচনী আধিকারিকদের কাজের উপর নজরদারির দায়িত্ব এই পর্যবেক্ষকদের। পরিস্থিতি বুঝে যে কোনও সময়ে তাঁদের থেকে রিপোর্ট চাইতে পারেন পর্যবেক্ষকরা। তাঁরা রিজিওনাল অফিসার ও নোডাল অফিসারদের (Nodal Officers) মধ্যে তথ্য, রিপোর্ট আদানপ্রদান করবেন। তবে বিশেষ নজর থাকবে সীমান্ত এলাকায়। প্রথম দফা ভোটের দুই কেন্দ্র – কোচবিহার ও আলিপুরদুয়ার সীমান্ত এলাকা।  তার মধ্যে কোচবিহার (Cooch Behar) এমনিতেই অশান্তিপ্রবণ এলাকা।  ফলে বাড়তি সতর্কতা থাকবেই।  এছাড়া এই বিশেষ পর্যবেক্ষকরা জেলা প্রশাসন অর্থাৎ নির্বাচনের দায়িত্বে থাকা আধিকারিকদের সঙ্গে নিয়মিত বৈঠকে থাকবেন।

Advertisement

[আরও পড়ুন: বিজেপি প্রার্থী ক্লাস ফোর পাশ! সাফাই দিতে গিয়ে টানলেন রামকৃষ্ণদেবের তুলনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ