Advertisement
Advertisement
Indian Trucks

২০২৫ থেকে দেশের সমস্ত ট্রাকচালকের কেবিনে এসি বাধ্যতামূলক, বড় ঘোষণা কেন্দ্রের

ক্রমবর্ধমান উষ্ণায়নের কথা মাথায় রেখে সিদ্ধান্ত।

2025 Indian Trucks will have AC Cabin Now Indian Govt mandates | Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

Published by: Kishore Ghosh
  • Posted:June 20, 2023 4:55 pm
  • Updated:June 20, 2023 4:55 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তীব্র গরম হোক বা হাড় কাঁপানো শীত, ঘণ্টার পর ঘণ্টা ট্রাক চালাতে হয় তাঁদের। গ্রীষ্মকালে দোসর ইঞ্জিনের তাপে সঙ্কীর্ণ কেবিন জ্বলন্ত উনুন হয়ে ওঠে। ওই অবস্থাতেই দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত ছোটে মালবাহী ট্রাক (Truck)। অসুস্থ হয়ে পড়েন বহু ট্রাকচালক। ঘটে যায় মর্মান্তিক দুর্ঘটনাও। এই পরিস্থিতি বদলাতে গুরুত্বপূর্ণ ঘোষণা করল কেন্দ্র। কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতীন গডকড়ি (Nitin Gadkari) জানালেন, ২০২৫ সাল থেকে দেশে চলাচল করা সমস্ত ট্রাকে চালকের বসার জায়গা বা কেবিন শীতাতপ নিয়ন্ত্রিত (AC Cabin) হওয়া বাধ্যতামূলক।

সূত্রের খবর, এই বিষয়ে গত এক বছরে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনার পরেই সিদ্ধান্ত হয়েছে। বছর দেড়েকের মধ্যে ট্রাকের কেবিনগুলি এসি করতে উদ্যোগ নিতে হবে শিল্প সংস্থা এবং পরিবহণ সংস্থাগুলিকে। ইতিমধ্যে ভলবোর মতো আন্তর্জাতিক সংস্থা এসি ট্রাক বাজারে ছেড়েছে। যদিও ভারতীয় গাড়ি নির্মাণকারী সংস্থাগুলি এই বিষয়ে পিছিয়ে রয়েছে। এবার তাদেরও উদ্যোগ নিতে বাধ্য করলেন কেন্দ্রীয় মন্ত্রী। সাম্প্রতিক ভারতে আবহাওয়ার ব্যাপক পরিবর্তনের জেরে বছরের একটা সময় ট্রাকচালকদের ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রায় গাড়ি ছোটাতে হয়। তার উপর রয়েছে ইঞ্জিনের তাপ। তার মধ্যে বসেই ১২ থেকে ১৪ ঘণ্টা একটানা ট্রাক চালিয়ে যান চালকরা।

Advertisement

[আরও পড়ুন: ‘জীবনের মাইলফলক’, আইআইটি বম্বেকে ৩১৫ কোটি টাকার অনুদান প্রাক্তনী ইনফোসিস কর্তার]

সোমবার কেন্দ্রীয় পরিবহণ নীতিন গডকড়ি জানান, আগেও এই বিষয়ে উদ্যোগী হয়েছিলেন, কিন্তু খরচের কারণ দেখিয়ে পিছিয়ে যান সকলে। এবার এই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। বলেন, ‘‘আমাদের দেশে কিছু ট্রাকচালককে ১২ থেকে ১৪ ঘণ্টা ট্রাক চালাতে হয়। যেখানে অনেক দেশে আইন রয়েছে, একটি নির্দিষ্ট সময়ের পর তারা গাড়ি চালাতে পারবেন না।” গডকড়ি আরও বলেন, “আমাদের চালকেরা ৪৩ থেকে ৪৭ ডিগ্রির গরমে গাড়ি চালান। কী পরিস্থিতিতে তারা গাড়ি চালান নিশ্চয়ই আন্দাজ করতে পারি আমরা।”

Advertisement

[আরও পড়ুন: নিজের আশ্রমেই নাবালিকাকে লাগাতার ধর্ষণ, বিস্ফোরক অভিযোগ ধর্মগুরুর বিরুদ্ধে

উল্লেখ্য, ২০১৬ সালেই এই বিষয়ে উদ্যোগী হয়েছিল কেন্দ্র। যদিও পণ্য পরিবহনের খরচ কমাতে বিষয়টি বাধ্যতামূলক হোক তা চায়নি বহু শিল্পসংস্থা। যদিও এবার ফাইলে সই করেছেন গডকড়ি। ফলে ২০২৫ সালের মধ্যে দেশের সমস্ত ট্রাক চালকের কেবিনে এসি বাধ্যতামূলক হয়েছে। যাবতীয় ব্যবস্থা নিতে পাক্কা ১৮ মাস সময় পাচ্ছে শিল্প এবং পরিবহন সংস্থাগুলি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ