BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৭  শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

গ্রেটা থুনবার্গের বিতর্কিত ‘টুলকিট’ শেয়ার! বাড়ি থেকে আটক বেঙ্গালুরুর তরুণী

Published by: Biswadip Dey |    Posted: February 14, 2021 2:06 pm|    Updated: February 14, 2021 2:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক আন্দোলনের (Farmers Protest) সমর্থনে গ্রেটা থুনবার্গের (Greta Thunberg) শেয়ার করা ‘টুলকিট’ নিয়ে কম বিতর্ক হয়নি। এবার সেই বিতর্কে নয়া মোড়। বেঙ্গালুরু (Bengaluru) থেকে আটক করা হল ২১ বছরের এক পড়ুয়া ও পরিবেশকর্মী দিশা রবিকে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি ওই বিতর্কিত ‘টুলকিট’টি সম্পাদনা করে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন। রবিবার দিশাকে তাঁর বাড়ি থেকে তুলে নিয়ে যায় পুলিশ।

বিশ্বের পরিবেশ আন্দোলনের অন্যতম মুখ গ্রেটার শেয়ার করা ‘টুলকিট’ নিয়ে বিতর্ক চলছে বেশ কিছুদিন ধরেই। সাধারণতন্ত্র দিবসে কৃষকদের মিছিলে হওয়া অশান্তির পরে এমাসের গোড়ায় আন্দোলনকে সমর্থন করে তা শেয়ার করেছিলেন গ্রেটা। দিল্লি পুলিশের দাবি, ওই ‘টুলকিট’ আসলে খলিস্তানিদের তৈরি। তার মধ্যে হিংসা উসকানি দেওয়ার যথেষ্ট উপাদান রয়েছে। আছে ভারত সরকারের বিরুদ্ধে ‘সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক যুদ্ধ’ শুরু করার বার্তা। এমনকী, ২৬ জানুয়ারির ঘটনার সঙ্গে ‘টুলকিটে’ দেওয়া উসকানির সম্পর্ক রয়েছে বলেও পুলিশের ধারণা। যদিও গ্রেটা সেটি পরে শেয়ার করেছেন, তবুও খলিস্তানিদের মতো ভারত-বিরোধী শক্তিরা যে ষড়যন্ত্র সাধারণতন্ত্র দিবসে করেছিল, তার সঙ্গে এর উসকানির সাযুজ্য রয়েছে বলেই মত পুলিশ প্রশাসনের।

[আরও পড়ুন: মণিপুরে গোটা গ্রাম দখল করার হুমকি জঙ্গিদের! তড়িঘড়ি মোতায়েন সেনা, আতঙ্কে স্থানীয়রা]

গ্রেটা পরে তাঁর পোস্ট মুছে দিলেও ততক্ষণে তা আন্তর্জাতিক মহলে ছড়িয়ে পড়ে। গ্রেটার বিরুদ্ধে এফআইআর দায়ের করে দিল্লি পুলিশ। যদিও তার জবাবে নতুন করে টুইট করে গ্রেটা জানিয়ে দেন, এরপরও তিনি কৃষকদের পাশেই আছেন। এবার সেই বিতর্কতি ‘টুলকিট’ শেয়ার করার কারণেই দিশাকে আটক হতে হল। কেবল দিশাই নন, আরও অনেকের উপরেই পুলিশের নজর রয়েছে বলে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি।

প্রসঙ্গত, ফ্রাইডে ফর ফিউচার’ প্রচার অভিযানের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ২১ বছরের দিশা। ২০১৮ সালের আগস্ট মাসে নিজের স্কুল বন্ধ করে পরিবেশ আন্দোলন শুরু করেছিলেন গ্রেটা। সেই সময় থেকেই গ্রেটার আন্দোলনকে ভারতে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব নেন দিশা ও আরও অনেকে। শুরু করেন পরিবেশ আন্দোলন।

[আরও পড়ুন: দেশে একদিনে করোনার কবলে ১২ হাজার ১৯৪ জন, সামান্য বাড়ল অ্যাকটিভ কেস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement