১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

২ হাজার বিদেশি তবলিঘি জামাত সদস্যের ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা কেন্দ্রের

Published by: Paramita Paul |    Posted: June 4, 2020 6:19 pm|    Updated: June 4, 2020 6:35 pm

2200 foreign Tablighi Jamat members baned from entering India for 10 yrs

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তবলিঘি জামাতের বিদেশি সদস্যদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিল স্বরাষ্ট্রমন্ত্রক।সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, প্রায় ২২০০ জন বিদেশি সদস্যের ভারত ভ্রমণের উপর নিষেধাজ্ঞা জারি করা হল। আগামী ১০ বছর এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে খবর। প্রসঙ্গত, ভ্রমণের ভিসায় এসে দেশে ধর্মীয় কার্যকলাপে অংশ নিয়েছিল তাঁরা। এই অপরাধে আগেই তাঁদের কালো তালিকাভুক্ত (Black listed) করা হয়েছিল। এবার ভারতে ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি হল। 

ধর্মীয় অনুষ্ঠান উপলক্ষ্যে মধ্য মার্চে দিল্লির নিজামুদ্দিন মারকাজে বহু তবলিঘি সদ্য জমায়েত করেছিলেন। তাঁদের মধ্যে বহু বিদেশি নাগরিকও ছিলেন। অভিযোগ, লকডাউন ঘোষণার পরও সেই এলাকায় জমায়েত করেছিলেন তাঁরা। সেখান থেকে করোনাও ছড়িয়েছিল বলে অভিযোগ ওঠে। এরপর স্বরাষ্ট্রমন্ত্রক এপ্রিল মাসে তবলিঘি জামাতের ৯৬০ সদস্যকে কালো তালিকাভাক্ত করেছিল। একইসঙ্গে তাঁদের ভিসাও নিষিদ্ধ করা হয়েছিল। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে দিল্লি পুলিশ এবং অন্য রাজ্যের পুলিশের কাছে নিজ নিজ এলাকায় থাকা বিদেশি নাগরিকদের বিরুদ্ধে দুর্যোগ আইন এবং বিদেশি নাগরিক আইনের অনুযায়ী কড়া পদক্ষেপ করতে বলা হয়েছিল।এবার আরও কড়া পদক্ষেপ করা হল বলে খবর। 

[আরও পড়ুন : ঢের বাকি আইনি মারপ্যাঁচ, এখনই বিজয় মালিয়াকে দেশে ফেরানো যাবে না]

দিল্লীর নিজামুদ্দিনে হওয়া এই অনুষ্ঠানে অংশ নেওয়া প্রায় আড়াই হাজার বিদেশি নাগরিকদের শনাক্ত করা হয়েছে বলে সূত্রের খবর। তাদের মধ্যে আমেরিকা, ফ্রান্স, ইটালি, মালয়েশিয়ার নাগরিকও ছিল। এদের শনাক্ত করে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছিল। তাদের অনেককে দেশেও ফিরিয়ে দেওয়া হয়েছে। কিন্তু আগামী ১০ বছর তাঁরা আর ভারতের মাটিতে পা রাখতে পারবেন না বলে জানানো হয়।

[আরও পড়ুন : স্ত্রীর ছবি পোস্ট করে যৌনতার ‘বিজ্ঞাপন’, পণ না পেয়ে নিন্দনীয় কাণ্ড স্বামীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে