BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ঢের বাকি আইনি মারপ্যাঁচ, এখনই বিজয় মালিয়াকে দেশে ফেরানো যাবে না

Published by: Paramita Paul |    Posted: June 4, 2020 5:24 pm|    Updated: June 4, 2020 5:24 pm

Vijay Mallya’s extradition not possible until legal issue resolved: UK govt

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাতারাতি পাশা বদল! বুধবার রাতে কার্যত ঠিকই হয়ে গিয়েছিল চলতি মাসেই ভারতে পাঠানো হবে বিজয় মালিয়াকে। কিন্তু বৃহস্পতিবার বেলা গড়াতেই সেই আশায় কার্যত জল ঢেলে দিল ব্রিটেনের হাই কমিশন। জানিয়ে দিল, এখনও বেশকিছু আইনি প্রক্রিয়া বাকি রয়েছে। সেগুলি মিটলে তবেই পলাতক ‘লিকার ব্যরন’ মালিয়াকে(Vijay Maliya) ভারতের হাতে প্রত্যর্পন করা হবে। কী সেই আইনি প্রক্রিয়া? এই প্রশ্নের উত্তরেই জটিলতা আরও বেড়েছে। বিলেতের হাই কমিশনের তরফে বলা হচ্ছে, এই আইনি মারপ্যাঁচ একেবারেই গোপনীয়। ফলে হাজার-হাজার কোটি টাকা নিয়ে চম্পট দেওয়া লিকার ব্যরনকে দেশে ফেরানোর প্রক্রিয়া ফের বিশবাঁও জলে গেল বলেই মনে করা হচ্ছে।

‘কিং অফ গুড টাইমস’এর সময়টা মোটেই ভাল যাচ্ছিল না। ব্রিটেনের হাই কোর্টে প্রত্যার্পণ ঠেকানোর মামলায় হারার পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে বাধা পেয়েছিলেন। এরপর থেকেই ছলে বলে কৌশলে টাকা মেটানোর টোপ দিচ্ছিলেন বিজয় মালিয়া। কিন্তু সেই টাকা নিতে আগ্রহ দেখায়নি ভারতের ব্যংকগুলি। আইনি মারপ্যাঁচের গতিপ্রকৃতি দেখে মনে করা হয়েছিল, জুন-জুলাই মাসেই তাঁকে দেশে ফেরানো যাবে। কিন্তু এদিন ব্রিটেন হাই কমিশনের  বক্তব্য সামনে আসার পর সেই কাজটা এখন বেশ কঠিন বলেই মনে করছেন ইডি, সিবিআইয়ের দুঁদে কর্তারা।

[আরও পড়ুন : স্ত্রীর ছবি পোস্ট করে যৌনতার ‘বিজ্ঞাপন’, পণ না পেয়ে নিন্দনীয় কাণ্ড স্বামীর]

উল্লেখ্য, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-সহ একাধিক ভারতীয় ব্যাংক থেকে প্রায় ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে ব্রিটেনে গা ঢাকা দিয়েছেন কিংফিশার এয়ারলাইন্সের কর্ণধার। গত ১৪ মে ইংল্যান্ডের আদালতে বিজয় মালিয়ার ভারতে প্রত্যার্পণ ঠেকানোর আরজি খারিজ হয়ে যায়। ইডি-র তরফে জানানো হয় খুব শিগগির বিজয় মালিয়াকে ইংল্যান্ড থেকে ভারতে প্রত্যার্পণ করা হবে। কেননা তিনি প্রত্যার্পণ রোধের মামালায় পরাজিত হয়েছেন। তবে কবে প্রত্যার্পণ হচ্ছে, তা নিয়ে মুখ খুলতে চাননি ওই ইডি কর্তা। কিন্তু বৃহস্পতিবার হাই কমিশন জানায়, “বিজয় মালিয়াকে প্রত্যার্পনের আগেই গোপন কিছু আইনি প্রক্রিয়া শেষ করা দরকার। তার পরই তাকে ভারতে ফেরত পাঠানো সম্ভব হবে।”

[আরও পড়ুন :শিয়রে রাজ্যসভা নির্বাচন, তার আগেই গুজরাটের কংগ্রেস শিবিরে ফের ভাঙন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে