BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

একদিনেই ১ কোটির চাকরির অফার ২৫ পড়ুয়াকে, নয়া রেকর্ড মাদ্রাজ আইআইটির

Published by: Anwesha Adhikary |    Posted: December 2, 2022 10:48 am|    Updated: December 2, 2022 10:48 am

25 students bagged 1 crore job offer at IIT Madras placement drive | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাদ্রাজ আইআইটিতে বার্ষিক এক কোটি টাকা বেতনের চাকরি পেলেন ২৫জন পড়ুয়া। তাঁদের মধ্যে ১৫ জনই বিদেশি সংস্থায় নিযুক্ত হয়েছেন। প্লেসমেন্টের প্রথমদিনেই ৪৪৫ জন পড়ুয়া চাকরি পেয়েছেন বলে জানা গিয়েছে। মাদ্রাজ আইআইটির ইতিহাসে এটি একটি রেকর্ড। গত বছরের তুলনায় পড়ুয়াদের চাকরি পাওয়ার হার একলাফে ১০ শতাংশ বেড়ে গিয়েছে।

বৃহস্পতিবারই প্লেসমেন্ট ড্রাইভ শুরু করে মাদ্রাজ আইআইটি (IIT Madras)। শিক্ষা প্রতিষ্ঠানের তরফে বলা হয়েছে, সব মিলিয়ে মোট ১৭২২ জন পড়ুয়া প্লেসমেন্টের জন্য আবেদন করেছেন। তবে সকলকেই নিয়োগপত্র দেওয়া সম্ভব হবে না। সেরা ৭২২ জনকে বেছে নেবে আগ্রহী সংস্থাগুলি। চলতি বছরে মাদ্রাজ আইআইটি থেকে নিজেদের জন্য কর্মী বেছে নেওয়ার জন্য আবেদন করেছে মোট ৩৩১টি সংস্থা। তার মধ্যে রয়েছে ফ্লিপকার্ট (Flipkart), বাজাজ অটোর মতো পরিচিত মুখ।

[আরও পড়ুন: ‘সাতদিনেই মনে হচ্ছে মরে যাব’, ভারত জোড়ো যাত্রায় অংশ নিয়ে বিস্ফোরক কমল নাথ]

বিদেশি সংস্থাগুলিও মাদ্রাজ আইআইটি থেকে নিয়োগ করতে আগ্রহী। মাইক্রোসফট (Microsoft), টেক্সাস ইন্সট্রুমেন্টের মতো নামী কোম্পানিতেও কাজ করবেন মাদ্রাজ আইআইটির প্রাক্তনীরা। সরকারি সংস্থাগুলির মধ্যে ওএনজিসি ও সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলেম্যাটিক্স এই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কর্মী বেছে নেবে। আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত চলবে প্লেসমেন্ট ড্রাইভ। বাকি থাকা আসনে আরও বেশি বেতনের বিনিময়ে নিযুক্ত হবেন পড়ুয়ারা, এমনটাই আশা করছেন কর্তৃপক্ষ।

মাদ্রাজ আইআইটির প্লেসমেন্ট শাখার উপদেষ্টা অধ্যাপক সাথিয়ান সুব্বিয়াহ বলেছেন, “আমাদের পড়ুয়ারা খুব ভাল ইন্টারভিউ দিয়েছে। এত বড় সংস্থা থেকে বড় বেতনের চাকরি পেয়েছে তারা, সেটা দেখে শিক্ষক হিসাবে আমি খুব আনন্দিত। আর্থিক টালমাটালের মধ্যেও বড় সংস্থাগুলি মাদ্রাজ আইআইটির পড়ুয়াদের প্রতি আস্থা রাখছে, এটা খুবই আনন্দের বিষয়।” প্রসঙ্গত, গত বছর প্লেসমেন্ট ড্রাইভের প্রথম দিনে ৪০৭জন পড়ুয়া চাকরি পেয়েছিলেন। চলতি বছরে বেড়েছে সেই সংখ্যা।

[আরও পড়ুন: গণতন্ত্র নিয়ে জ্ঞান দেবেন না, রাষ্ট্রসংঘে কড়া বার্তা ভারতের]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে