BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২১ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কালো টাকাকে সাদা, বরখাস্ত ব্যাঙ্কের ২৭ শীর্ষ কর্তা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 2, 2016 9:23 pm|    Updated: December 2, 2016 9:23 pm

27 Senior Officials of various PSBs Suspended for violatin RBI rules

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরষের ভিতরেই ভূত! কালো টাকা সাফাই অভিযানে নেমেছে সরকার। কিন্তু অভিযোগ ওঠে খোদ ব্যাঙ্ক কর্মীরাই কালো টাকা সাদা করার প্রক্রিয়ায় মদত জোগাচ্ছেন। আর এই অভিযোগেই ২৭ জন সিনিয়র ব্যাঙ্ক কর্তাকে সাসপেন্ড করল সরকার।

কালো টাকা রোখার অভিযানে নোট বাতিল করেছে সরকার। কিন্তু পুরনো টাকা বদলে নেওয়ার নির্দিষ্ট সময়সীমা দেওয়া হয়েছিল আম আদমিকে। অভিযোগ উঠছিল, তার সুযোগ নিয়েই কালো টাকা সাদা করছেন বহু মানুষ। আর সে লেনদেনে যোগসাজশ আছে ব্যাঙ্ক কর্মীদেরই। আয়কর দফতর হানা দিয়ে দেশের বেশ কয়েকটি জায়গা থেকে মোটা অঙ্কের টাকা উদ্ধার করেছে। দেখা যায়, প্রায় প্রতি ক্ষেত্রেই অসাধু কালো টাকার কারবারিরা নতুন নোটে নিজেদের টাকা বদলে ফেলেছেন। সরকারি নিয়ম মানলে নির্দিষ্ট পরিমাণ টাকাই থাকতে পারে একজনের হাতে। কিন্তু তা যখন হচ্ছে না, তখনই সন্দেহ দানা বাঁধে। এ নিয়ে শুরু হয় তদন্ত। উঠে আসে একাধিক ব্যাঙ্ক কর্মীর নাম। রিজার্ভ ব্যাঙ্কের বিধিভঙ্গের অভিযোগেই এবার বরখাস্ত করা হয়েছে দেশের অন্তত ২৭ জন ব্যাঙ্ক কর্তাকে। দেশের নানা জায়গায় বিভিন্ন পাবলিক সেক্টর ব্যাঙ্কে কর্মরত তাঁরা। এছাড়া ট্রান্সফার করা হয়েছে আরও ছয় কর্মীকে।

দেশের আর্থিক পরিস্থিতি স্বাভাবিক করতে ব্যাঙ্ক কর্মীরা যেভাবে নিরলস পরিশ্রম করে চলেছেন তার প্রশংসা করেছে কেন্দ্র। তবে সেইসঙ্গে অসাধু কর্মীদের বিরুদ্ধে যে ভবিষ্যতেও ব্যবস্থা নেওয়া হবে সে সতর্কতাও দেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে