BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ভুলবশত পাকিস্তানে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ছোঁড়ার ঘটনায় বরখাস্ত তিন বায়ুসেনা আধিকারিক

Published by: Biswadip Dey |    Posted: August 23, 2022 8:57 pm|    Updated: August 23, 2022 8:57 pm

3 Indian Air Force officers sacked for the accidental firing of BrahMos missile into Pakistan। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের (Pakistan) ভূখণ্ডে ভারতের মিসাইল (Missile) আছড়ে পড়ার ঘটনায় চাকরি গেল তিন বায়ুসেনা অফিসারের। মঙ্গলবার বায়ুসেনার (Air Force) তরফে এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে। গত মার্চের ওই ঘটনায় দুই দেশের মধ্যে কূটনৈতিক বাদানুবাদ শুরু হয়ে গিয়েছিল।

এদিন সেনার তরফে পেশ করা বিবৃতিতে বলা হয়েছে, ‘একটি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র দুর্ঘটনাবশত আছড়ে পড়েছিল ২০২২ সালের ৯ মার্চ। এই ঘটনায় একটি তদন্তকারী আদালত গঠন করা হয়েছিল বিষয়টি খতিয়ে দেখতে। এর মধ্যে ছিল এই ঘটনার পিছনে কারা রয়েছে তা খতিয়ে দেখার বিষয়টিও। দেখা গিয়েছে এসওপির তরফে তিন অফিসারের বিচ্যুতির জন্য়ই ক্ষেপণাস্ত্রগুলি দুর্ঘটনাবশত নিক্ষিপ্ত হয়েছিল। ওই তিন অফিসারই এই ঘটনার জন্য প্রাথমিক ভাবে দায়ী। কেন্দ্রীয় সরকার তাঁদের বরখাস্ত করেছে। ২৩ আগস্ট তাঁদের বহিষ্কারের নির্দেশ জারি হয়ে গিয়েছে।’

[আরও পড়ুন: পুজোয় অনুদানের ২৫৮ কোটিতে কী কী উন্নতি হত রাজ্যে? হিসাব দিল BJP, পালটা জবাব তৃণমূলের]

উল্লেখ্য়, মার্চের ৯ তারিখ ভারত থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের মিয়াঁ চান্নু এলাকায় আছড়ে পড়ে। তবে তাতে কোনও ধরনের বিস্ফোরক ছিল না। পাক সেনার আইএসপিআর ডিজি মেজর জেনারেল বাবর ইফতিকার দাবি করেন, মিসাইলটি আছড়ে পড়ায় কয়েকটি বাড়িঘরের ক্ষতি হয়েছে।

এরপরই নয়াদিল্লির তরফে একটি বিবৃতি দিয়ে ঘটনার কথা স্বীকার করা হয়। জানানো হয়, “ভুলবশত ঘটা এই ঘটনায় ভারত সরকার উদ্বিগ্ন। এর কারণ জানতে দ্রুত তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তবে এটা স্বস্তির বিষয় যে এই ঘটনায় কেউ আহত হয়নি।” পরে সংসদে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) জানিয়ে দেন ৯ মার্চের ওই ঘটনার উচ্চ পর্যায়ের তদন্ত করা হবে।

এদিকে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোইদ ইউসুফ এই ঘটনায় কটাক্ষ করে বলেন, “এমন ঘটনা এই ধরনের স্পর্শকাতর প্রযুক্তির ব্যবহারে ভারতের যোগ্যতা নিয়েই প্রশ্ন তুলে দেয়।” তাঁর এমন মন্তব্যের পর বিতর্ক আরও জোরালো হয়। অবশেষে এই ঘটনার জন্য তিন বায়ুসেনা অফিসারকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিল কেন্দ্র।

[আরও পড়ুন: ‘নূপুর শর্মার মন্তব্যের জন্য আমি ওঁকে সমর্থনই করি’, বিতর্ক উসকে মন্তব্য রাজ ঠাকরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে